বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ মানছে না মতলব উত্তরের মেসার্স টরকী ব্রিকস ম্যানুফাকচারার শিক্ষা প্রতিষ্টানের এক কিলোমিটারের মধ্যে চলছে ইটভাটা
প্রকাশ: ১৯ ডিসেম্বর, ২০২১, ৯:২২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ মানছে না মতলব উত্তরের মেসার্স টরকী ব্রিকস ম্যানুফাকচারার   শিক্ষা প্রতিষ্টানের এক কিলোমিটারের মধ্যে চলছে ইটভাটা
মতলব উত্তর প্রতিনিধি :- ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে কোনো ইটের ভাটা স্থাপন করা যাবে না, যেসব ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো হয় তারও বৈধতা পাওয়ার কোনো সুযোগ নেই’।
মতলব উত্তরের সুলতানাবাদ ইউনিয়নের চর পাথালিয়া নুরুল হুদা উচ্চ বিদ্যালয়ের কাছাকাছি পরিবেশ অধিদপ্তরের উক্ত আইন অমান্য করে গড়ে তোলা হয়েছে মেসার্স টরকী ব্রিকস ম্যানুফ্যাকচারার নামের ইটভাটা।
ইট ভাটার মালিক সুলতানাবাদ ইউনিয়নের টরকী গ্রামের সোবহান সরকারের ছেলে কামরুল ইসলাম। সে ১৯৭১ সালে এলাকার চিহ্নিত রাজাকার আলী হোসেনের আপন ভাতিজা।
ইট ভাটার গ্যাস, কালো ধোঁয়া, জ্বলন্ত কয়লা ও ‘কাঠের গুড়া  পুড়ে দুষিত হচ্ছে পরিবেশ এবং বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের স্বাস্থ্য ঝুকিপূর্ণ হয়ে যাচ্ছে।
এ ছাড়া এলাকার গাছপালা ও আশপাশের জমির ধান শাকসবজি এবং সবধরনের ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। বিভিন্ন স্থান থেকে ফসলী জমির মাটি কেটে আনা হচ্ছে এ ভাটায়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন-২০১৩ এর ধারা   ৫ এর উপধারা ১ অনুযায়ী কোনো ব্যক্তি ইট প্রস্তুত করিবার উদ্দেশ্যে কৃষি জমি বা পাহাড় বা টিলা হতে মাটি কেটে অথবা সংগ্রহ করে ইটের কাঁচামাল হিসেবে ব্যবহার করতে পারবে না।
 উক্ত ইটের ভাটার কারণে জমির উর্বরতা শক্তি কমে ধানসহ সবধরনের ফসলের ফলন বিপর্যয় ঘটছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা। ইটভাটার কাজে ব্যবহৃত ট্রাক্টরগুলোর অবাধ চলাচল করে  এলাকার জনগুরুত্বপূর্ণ সড়কগুলো খানাখন্দকে পরিণত হয়ে বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে। ফলে রাস্তায় যানবাহন চলাচল করছে মারাত্মক ঝুঁকি নিয়ে। রাস্তার ওইসব খানাখন্দকের কারনে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংকা করা হচ্ছে। বছরের পর বছর ধরে এ ইটভাটায় এলাকাবাসি ক্ষতিগ্রস্ত হলেও উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর নিরব ভূমিকা পালন করছে বলে জানান এলাকার সাধারণ জনগণ।
জানা যায়, চর পাথালিয়া উচ্চ বিদ্যালয়ের কাছাকাছি স্থানে দীর্ঘদিন যাবৎ পরিবেশ অধিদফতরের আইন অমান্য করে বিশাল এলাকা নিয়ে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে মেসার্স টরকী ব্রীকস ম্যানুফ্যাকচারার নামের ইটভাটা। পরিবেশ আইনের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী শিক্ষা প্রতিষ্টানের এক কিলোমিটারের আশেপাশে  ইটভাটা তৈরি করার কোন বিধান না থাকলেও বছরের পর বছর ধরে চলছে এ ভাটা। এতে এলাকার পরিবেশ ও শিক্ষা প্রতিষ্টানে ছাত্র ছাত্রীদের পড়াশোনার মারাত্মক খতিগ্রস্ত হচ্ছে।
এছাড়া উল্লেখিত ভাটা  বেরিবাধের সড়কের পাশে  সরকারি আইন অমান্য করে আবাদি জমির ওপর অপরিকল্পিতভাবে ইটভাটা গড়ে তুলে বছরের পর বছর ধরে ইট পোড়ানোসহ ভাটার সকল কার্যক্রম চালিয়ে আসছে। মতলব উত্তর উপজেলা শিক্ষা অফিসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, চর পাথালিয়া নুরুল হুদা উচ্চ বিদ্যালয়ের পার্শ্বেই ইটের ভাটা হওয়ায় এলাকার পরিবেশ দুষিত হচ্ছে এবং ছাত্র ছাত্রীরা স্বাস্থ্য ঝুকিতে আছে ।
এ বিষয়ে সুলতানাবাদ ইউনিয়নের চেয়ারম্যান ও চর পাথালিয়া নুরুল হুদা উচ্চ বিদ্যালয়ের সভাপতি হাবিবা ইসলাম সিফাত বলেন, শিক্ষা প্রতিষ্টান কাছ থেকে ইটভাটা সরিয়ে নেয়ার জন্য বারবার বলা হলেও প্রশাসনের রহস্যজনক ভূমিকার কারনে ইটভাটার মালিক কামরুল ইসলাম বীরদর্পে শিক্ষা প্রতিষ্টানের কাছাকাছি  এলাকায় ইটভাটা চালিয়ে যাচ্ছে।এত  কাছাকাছি  ইটভাটার তৈরির অনুমোদন পরিবেশ অধিদফতরও দেয়ার কথা নয়। কিভাবে এসব ইটভাটা চলছে পরিবেশ অধিদফতর বলতে পারবে।
চর পাথালিয়া নুরুল হুদা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল ইসলাম কে জিজ্ঞেস করা হলে অপারগতা প্রকাশ করে পাশ কাটিয়ে যায়।
শিক্ষা প্রতিষ্টদানের পাশে ইটের ভাটা কিভাবে চালানো হচ্ছে জানতে চাওয়া হলে মেসার্স টরকী ব্রিকস ম্যানুফেকচারার এর মালিক কামরুল ইসলাম তার বিষয়ে সকল অভিযোগ অস্বীকার করে বলেন, আমার ইট ভাটা শিক্ষা প্রতিষ্টান থেকে অনেক দূরে। প্রায় দুই কিলোমিটার দূরে অবস্থিত।
শিক্ষা প্রতিষ্টানের এক কিলোমিটারের মধ্যে ইটভাটা থাকার বিষয়ে প্রশ্ন করলে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার গাজী শরীফুল হাসান জানান, শিক্ষা প্রতিষ্টানের পাশে ইটভাটা চলছে আমার জানা নেই। বিষয়টি ক্ষতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।
 একই গ্রামের মধ্যে কৃষি জমিতে, ৫ টি শিক্ষা প্রতিষ্টানের নিকটতম অবস্থানে ইটের ভাটা কোন নীতিমালায় চালিত হচ্ছে ?  জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর কে পাশ কাটিয়ে  উপজেলার কিছু অসাধু কর্মকর্তার মাধ্যমে আইনের তোয়াক্কা না করে  নিয়ম বর্হিভূত ভাবে  ইটের ভাটা দেদারছে চালিয়ে যাচ্ছে বলে জানান এলাকার সাধারণ জনগণ।
“উচ্চ আদালত থেকে নির্দেশ রয়েছে, ঢাকা ও এর আশপাশের চারটি জেলার অবৈধ ইটভাটাগুলো ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ (পনেরো) দিনের মধ্যে বন্ধ করতে হবে।
ঢাকা থেকে ৬০ কিঃ মিঃ দূরের এই অবৈধ ইটের ভাটাটি বন্ধ না হলে অচিরেই এলাকার নিরীহ লোকজন মানব বন্ধন করে প্রশাসনের নজরে আনার চেষ্টা করবে বলে জানা যায়। যেকোনো সময়ে ফুঁসে ওঠতে পারে ৫টি গ্রামের বাসিন্দারা। এরা পরিবেশের এই ভয়াবহ দূষণের হাত থেকে তাদের প্রজন্মকে রক্ষা করতে প্রস্তুত। উক্ত ইটের ভাটা বন্ধ না হলে পাশের শিক্ষা প্রতিষ্টান গুলো এবং এলাকার মানুষের স্বাস্থ্য ঝুকিপূর্ণ হয়ে যাবে বলে মনে করে পরিবেশবিদরা।
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন-২০১৩ অনুযায়ী ধারা ৮ এর উপধারা ৩(ক) অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে ইটভাটা নির্মাণ করলে সংশ্লিষ্ট ভাটার মালিকের লাইসেন্স বাতিল করার কথা উল্লেখ রয়েছে এবং  যদি কোনো ব্যক্তি ধারা ৮ এর উপ-ধারা ৩(ঙ)এর শর্তাবলী লংঘন করে ইটভাটা নির্মাণ করে তাহলে তিনি অনধিক এক বছরের কারাদণ্ড বা অনধিক লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। চর পাথালিয়া এলাকার সাধারণ মানুষের প্রশ্ন আইনে পরিস্কারভাবে উল্লেখ থাকলেও শিক্ষা প্রতিষ্টানের এক কিলোমিটারের মধ্যে কিভাবে চালানো হচ্ছে মেসার্স টরকী ব্রিকস ম্যানুফাকচারার। আইনের বাস্তবায়ন দেখতে চায় চর পাথালিয়া এলাকার সাধারণ জনগণ।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বঙ্গবন্ধুর সমাধিতে ইতালী আওয়ামীলীগ নেতৃবৃ‌ন্দের শ্রদ্ধা   দেশের মানুষকে সেবা দিতে পুলিশ বদ্ধপরিকর : আইজিপি   ফুলবাড়ীতে প্রধানমন্ত্রীর উপহারের কম্বল বিতরণ   পাকেরহাটের সেই অবৈধ অনিবন্ধিত ইনফিনিটি ক্লিনিক সিলগালা ও জরিমানা   বানারীপাড়ায় ব্যাটারিচালিত ভ্যানের ধাক্কায়  ৬ বছরের শিশু নিহত   হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা   আলুর বাম্পার ফলন হলেও দাম নিয়ে হতাশ খানসামার চাষীরা   স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আগামীকাল থেকে দুই সপ্তাহ বন্ধ থাকবে   মির্জাগঞ্জে সবুজ বনায়নের তিন শতাধিক গাছ গোপনে বিক্রির অভিযোগ তদন্তে প্রমানিত   বাংলাদেশ-ভারত এক মায়ের দুই সন্তান -ভারতীয় হাই কমিশনার   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন আহত   আগৈলঝাড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ ডায়াগনিষ্টিক সেন্টার ও ডেন্টাল ক্লিনিককে ৪৫ হাজার টাকা জরিমানা   শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ ও বিচারের দাবি   বন ও বিলের অপুর্ব সংমিশ্রণ এবং অপার সম্ভাবনাময় আশুড়ার বিল   মতলব উত্তরে মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হাসপাতাল এর উদ্বোধন   দুই ছাত্রকে ফেরত দিয়েছে বিএসএফ   করোনা প্রতিরোধে ফুলবাড়ী সাহিত্য সাংস্কৃতি ও নাট্য সংগঠনের সচেতনামুলক প্রচার ও মাস্ক বিতরণ   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের শ্রদ্ধা   তালতলীতে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন   বরিশাল আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হচ্ছে
error: কপি করা থেকে বিরত থাকুন !!