শনিবার ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু
প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০২১, ১০:৫৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু

শারমিন চৌধুরী স্টাফ রিপোর্টার:- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে ঢাকায় দুই দিনব্যাপী ‘বিশ্ব শান্তি সম্মেলন ২০২১’ শুরু হচ্ছে আজ।

শনিবার (৪ ডিসেম্বর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলনের উদ্বোধন করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্মেলনে শান্তি রক্ষায় কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের কবি, সাহিত্যিক, নোবেল বিজয়ী, শিক্ষাবিদ, বিজ্ঞানী, শিল্পী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনীতিক, মানবাধিকারকর্মী ও বুদ্ধিজীবীরা অংশ নেবেন। এতে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। তাদের মধ্যে ৬০ জন প্রতিনিধি সশরীরে আসবেন। বাকি ৪০ জন প্রতিনিধি ভার্চুয়ালি অংশ নেবেন।

বুধবার (১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশ্ব শান্তি সম্মেলন নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদযাপনের অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয় আগামী ৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ আয়োজন করেছে। ৪ ডিসেম্বর উদ্বোধনী ও ৫ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে যথাক্রমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতি সম্মেলনের গুরুত্বকে বহুগুণে বাড়াবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনে চারটি প্যানেলে নির্ধারিত বিষয়ের ওপর আলোচনা হবে। দুই দিনব্যাপী আলোচনায় বঙ্গবন্ধুর শান্তি দর্শনের আলোকে শান্তির সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা করা হবে।

সম্মেলনে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গোহ চক তং, পূর্ব তিমুরের সাবেক প্রধানমন্ত্রী জোসে রামোস-হর্তা, বুলগেরিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইরিনা বোকোভা, ওয়ার্ল্ড ইসলামিক ইকোনোমিক ফোরাম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সৈয়দ হামিদ আলবার, ইউনিভার্সিটি অব পিসের রেক্টর ফ্রান্সিসকো রোজাস আরাভেনাসহ আরো অনেকে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে ড. মোমেন জানিয়েছিলেন, বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে এ সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ করা হবে। মূলত রবিবার (৫ ডিসেম্বর) ‘ঢাকা শান্তি ঘোষণা’ শীর্ষক একটি সর্বসম্মত ঘোষণার মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘটবে। এটি ভবিষ্যতে বাংলাদেশের সব শান্তি ও নিরাপত্তা বিষয়ক বৈশ্বিক উদ্যোগের রেফারেন্স হিসেবে কাজ করবে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আগামীকাল থেকে দুই সপ্তাহ বন্ধ থাকবে   মির্জাগঞ্জে সবুজ বনায়নের তিন শতাধিক গাছ গোপনে বিক্রির অভিযোগ তদন্তে প্রমানিত   বাংলাদেশ-ভারত এক মায়ের দুই সন্তান -ভারতীয় হাই কমিশনার   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন আহত   আগৈলঝাড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ ডায়াগনিষ্টিক সেন্টার ও ডেন্টাল ক্লিনিককে ৪৫ হাজার টাকা জরিমানা   শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ ও বিচারের দাবি   বন ও বিলের অপুর্ব সংমিশ্রণ এবং অপার সম্ভাবনাময় আশুড়ার বিল   মতলব উত্তরে মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হাসপাতাল এর উদ্বোধন   দুই ছাত্রকে ফেরত দিয়েছে বিএসএফ   করোনা প্রতিরোধে ফুলবাড়ী সাহিত্য সাংস্কৃতি ও নাট্য সংগঠনের সচেতনামুলক প্রচার ও মাস্ক বিতরণ   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের শ্রদ্ধা   তালতলীতে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন   বরিশাল আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হচ্ছে   ববি’র ছাত্রীকে আটক করে মারধর প্রতিবাদে হামলা চালিয়ে ভাঙচুর   ফুলবাড়ী হাইকেয়ার শ্রবন ও বাক প্রতিবন্ধী স্কুলের স্থায়ী ভবনের উদ্বোধন   দুমকিতে সেনাবাহিনীর ৭ পদাতিক ডিভিশন কর্তৃক শীত বস্ত্র বিতরণ   আগৈলঝাড়ায় ব্রীজের স্লাব না থাকায় চলাচলে চরম দুর্ভোগ   বরিশালে এক মাসেও সন্ধান মেলেনি প্রবাসী’র স্ত্রী সন্তানের   ফুলবাড়ীতে বাল্য বিবাহ, যৌন হয়রানি ও মাদকের সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত   বরিশাল প্রেসক্লাব’র নবনির্বাচিত কমিটিকে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির শুভেচ্ছা
error: কপি করা থেকে বিরত থাকুন !!