মঙ্গলবার ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন
প্রকাশ: ৩০ নভেম্বর, ২০২১, ৯:২১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন
নিজস্ব প্রতিবেদকঃ বরিশালে আগামী কাল ২ রা ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য শান্তির ২৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। এ্যানেস্ক ভবন, সিটি করপোরেশন ও আশেপাশের ভবন গুলো আলোকসজ্জা করা হয়েছে। বিবির পুকুর, কালেক্টর পুকুরসহ নানা স্থাপনায় ব্যাপক সাজসজ্জা চলছে। গুরুত্বপূর্ণ সড়কসহ বিভিন্ন মোড়ে মোড় তোরণ নির্মাণ করা হয়েছে। নানা রঙের আলোকমালায় সেজেছে নগরী।” চারদিকে সাজ সাজ রব। কিভাবে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হবে তা নিয়ে চলছে মহা পরিকল্পনা।
তবে করোনার কারনে গত বছর ঐ ভাবে পালন করা হয়নি শান্তি চুক্তির বর্ষপূর্তি। তাই এ বছর জমজমাট ভাবে পালনের সিন্ধান্ত নিয়েছেন বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের নীতিনির্ধারকেরা। প্রতিষ্ঠা বার্ষিকীকে ঘিরে ইতিমধ্যে সরব রয়েছে জেলা, উপজেলা, ইউনিয়নের সকল পর্যায়ের নেতাকর্মীরা। গতকাল নগরীর বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, বড় বড় তোরন, বিলবোর্ডসহ ফেস্টুন শোভা পাচ্ছে ব্যস্ততম এলাকাজুড়ে ।
এ দিকে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কৃষিবিদ আ,ফ,ম বাহাউদ্দীন নাছিম যুগ্ম সাধারন সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, উদ্বোধক হিসাবে থাকবেন সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বিশেষ অতিথি হিসাবে থাকবেন এ্যাড,আফজাল হোসেন সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, এছাড়াও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপত্বিতে কেন্দ্রীয় ও জেলা মহানগর আওয়ামী লীগর সকল পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত থাকবেন।
উল্লেখ্য’ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিলো ১৯৯৭ সালের ২ ডিসেম্বর। পার্বত্য জেলাগুলোর আর্থ-সামাজিক উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক উদ্যোগে একটি অসম্ভব কাজ সম্ভব হয়েছিলো সেদিন। যা যুগ যুগ ধরে পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীর বর্ণিল জীবনাচার, ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি এ অঞ্চলে নতুন এক শান্তির বারতা নিয়ে আসে। সরকার ও জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত এই চুক্তি বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিলো। সেদিন সরকারের পক্ষে তৎকালীন চিফ হুইপ আলহাজ্ব আবুল হাসনাত আবদুল্লাহ এমপি’র সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে অবসান ঘটে শান্তিবাহিনীর দীর্ঘ প্রায় দুই দশকের সংগ্রামের।
স্বাভাবিক জীবনে ফিরে আসে শান্তিবাহিনীর সশস্ত্র আন্দোলনকারী সদস্যরা। শান্তিচুক্তির ফলে প্রাথমিকভাবে শান্তি বাহিনীর সদস্যরা অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসে। সরকার তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করে। শান্তিচুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে পাহাড়ে শান্তির সুবাতাস বইতে শুরু করে। চুক্তির ফলে স্বাভাবিকতা ফিরে আসায় দূর পাহাড়ের বুক চিরে রাত-দিন ছুটছে যানবাহন। এক সময় জেলার বাইরের অন্য জেলার সঙ্গে যোগাযোগ করার মতো কোনো ব্যবস্থা ছিল না। পাহাড়ের পর্যটন স্পট সাজেক ছিল আতঙ্কিত ও বিচ্ছিন্ন। যোগাযোগ ছিল নিষিদ্ধ। চুক্তির ফলে সেই সাজেক পর্যটন স্পট আজ সর্বত্র সুনাম ছড়িয়েছে। গড়ে উঠেছে বড় বড় হোটেল-রেস্তোরাঁ। প্রতিনিয়ত আসছে শত শত পর্যটক।
এছাড়া সারাদেশে সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় পার্বত্য এলাকায় বিগত সময়ে ব্যাপক উন্নয়ন হয়েছে। পাহাড়ে শান্তির পাশাপাশি সেখানে বসবাসকারীদের আর্থ-সামাজিক জীবনেও এসেছে ব্যাপক পরিবর্তন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  দেশের মানুষকে সেবা দিতে পুলিশ বদ্ধপরিকর : আইজিপি   ফুলবাড়ীতে প্রধানমন্ত্রীর উপহারের কম্বল বিতরণ   পাকেরহাটের সেই অবৈধ অনিবন্ধিত ইনফিনিটি ক্লিনিক সিলগালা ও জরিমানা   বানারীপাড়ায় ব্যাটারিচালিত ভ্যানের ধাক্কায়  ৬ বছরের শিশু নিহত   হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা   আলুর বাম্পার ফলন হলেও দাম নিয়ে হতাশ খানসামার চাষীরা   স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আগামীকাল থেকে দুই সপ্তাহ বন্ধ থাকবে   মির্জাগঞ্জে সবুজ বনায়নের তিন শতাধিক গাছ গোপনে বিক্রির অভিযোগ তদন্তে প্রমানিত   বাংলাদেশ-ভারত এক মায়ের দুই সন্তান -ভারতীয় হাই কমিশনার   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন আহত   আগৈলঝাড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ ডায়াগনিষ্টিক সেন্টার ও ডেন্টাল ক্লিনিককে ৪৫ হাজার টাকা জরিমানা   শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ ও বিচারের দাবি   বন ও বিলের অপুর্ব সংমিশ্রণ এবং অপার সম্ভাবনাময় আশুড়ার বিল   মতলব উত্তরে মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হাসপাতাল এর উদ্বোধন   দুই ছাত্রকে ফেরত দিয়েছে বিএসএফ   করোনা প্রতিরোধে ফুলবাড়ী সাহিত্য সাংস্কৃতি ও নাট্য সংগঠনের সচেতনামুলক প্রচার ও মাস্ক বিতরণ   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের শ্রদ্ধা   তালতলীতে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয় উদ্বোধন   বরিশাল আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হচ্ছে   ববি’র ছাত্রীকে আটক করে মারধর প্রতিবাদে হামলা চালিয়ে ভাঙচুর
error: কপি করা থেকে বিরত থাকুন !!