মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বরিশাল শেবাচিমে যোগ হলো লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স
প্রকাশ: ২০ নভেম্বর, ২০২১, ১০:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বরিশাল শেবাচিমে যোগ হলো লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক:- প্রতিষ্ঠার ৫৩ বছর পর রোগী বহনে প্রথমবারের মতো লাইফ সাপোর্টযুক্ত এ্যাম্বুলেন্স পেল দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতাল।
স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি বরিশালে পৌঁছে দেওয়ার পর সকল যন্ত্রপাতি সংযুক্ত করা হচ্ছে। হাসপাতালের পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, ভারত থেকে বাংলাদেশকে উপহার দেয়া এ্যাম্বুলেন্সগুলোর মধ্য থেকে একটি এ্যাম্বুলেন্স শেবাচিম হাসপাতালে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ্যাম্বুলেন্সের লাইফ সাপোর্টের যতো যন্ত্রপাতি রয়েছে, তা সবছিলো খোলা। এজন্য বর্তমানে যন্ত্রপাতি সংযোজনের কাজ চলছে।
সূত্রে আরও জানা গেছে, লাইফ সাপোর্ট পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরি করতে ইতোমধ্যে ব্রাদারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ্যাম্বুলেন্সটি সচল হওয়ার পর আশংকাজনক রোগীদের লাইফ সাপোর্টে তারা সার্বিক সহায়তা করতে প্রতিদিন আট ঘন্টা করে এ্যাম্বুলেন্সে দায়িত্ব পালন করবেন।
জরুরী রোগীর কল না থাকলে সাধারণ রোগীরাও এ এ্যাম্বুলেন্স ব্যবহারের সুযোগ পাবেন। তবে রোগী বহনে কিলেমিটার অনুযায়ী টাকা গুনতে হবে। প্রতি কিলোমিটার কত টাকা তা এখনো নির্ধারণ করা হয়নি।
শেবাচিমের পরিচালক ডাঃ এইচএম সাইফুল ইসলাম বলেন, গত মাসের শেষেরদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি হাসপাতালে রোগীদের ব্যবহারে প্রেরন করা হয়েছে। এ্যাম্বুলেন্সে একজন রোগীর লাইফ সাপোর্টে যা যা প্রয়োজন সবকিছুই রয়েছে। লাইফ সাপোর্ট দেওয়ার জন্য দক্ষ জনবল প্রস্তুত করা হয়েছে।
তিনি আরও বলেন, এ্যাম্বুলেন্সটি ব্যবহারে কিলোমিটার অনুযায়ী কতো টাকা করে দিতে হবে বিষয়টি জানার জন্য মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পর তা নির্ধারন করা হবে।
উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরে আসেন। তখন স্বাস্থ্যসেবা উন্নয়নে বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষনা অনুযায়ী সেপ্টেম্বর মাসে প্রথম ধাপে ৩০টি পরবর্তীতে বাকীগুলো ভারত থেকে বাংলাদেশে প্রেরন করা হয়। ওই এ্যাম্বুলেন্সের একটি দেওয়া হয়েছে বরিশাল শেবাচিম হাসপাতালে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কৃষি ও খাদ্যপ্রক্রিয়াজাত শিল্পকে বেশি গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী   জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত   কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই   আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু   ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’   যুদ্ধবিধ্বস্ত ও ধ্বংসস্তুপের বাংলাদেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম   ‘পার্বত্য শান্তি চুক্তি’ বিশ্বের অনন্য উজ্জল দৃষ্টান্ত   আগৈলঝাড়ায় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩৭১জন চ   বেশি লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ   ময়লার গাড়ির ধাক্কায় নারী আহত, চালক আটক   বানারীপাড়ায় কাঠবাহী ট্রলারের ধাক্কায় মুদিমালবাহী ট্রলার ডুবি: চালকের লাশ উদ্ধার   বিজয়ের মাস শুরু   বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন   বরিশালে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত   ফুলবাড়ীতে ভোট পুনঃ গণনার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত।   গৌরনদী উপজেলা আওয়ামী লীগের ৭১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা   ফুলবাড়ীতে নৌকার ৩ ও সতন্ত্র ৪ জন ইউপি চেয়ারম্যান নির্বাচিত   নির্বাচন পর্যবেক্ষণে গলাচিপা পৌর- সভায় নৌকা প্রতিক বিজয়ী   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ৩
error: কপি করা থেকে বিরত থাকুন !!