মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

পানের দাম ভালো হয় হিলিতে আহগ্র বাড়ছে চাষীদের
প্রকাশ: ১৪ অক্টোবর, ২০২১, ১০:৪৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পানের দাম ভালো হয় হিলিতে আহগ্র বাড়ছে চাষীদের

মোহাম্মদ লুৎফর রহমান,হিলি প্রতিনিধিঃ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কয়েকগুণ লোকসানে হিলিতে পান চাষিরা পান বিক্রি করতে হয়েছে। তবে গত কয়েক সপ্তাহ থেকে পানের দাম বাড়তে শুরু করেছে। এতে স্বস্তিতে পান চাষিরা।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর ) হিলি পানের হাট ঘুরে খুচরা এবং পাইকারি ব্রিক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

৭০ টাকা থেকে ৫০ টাকা দরের বড় পানের বিড়া এখন ৬০থেকে ৮০ টাকা। আর ছোট ৫ টাকা থেকে ১০ টাকা দরের পানের বিড়া এখন বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।

বিক্রেতারা আমিনুল ইসলাম বলছেন, করোনাভাইরাস কারণে টানা লকডাউন থাকায় কয়েকগুণ কম দামে পান বিক্রি করতে হয়েছে।

তবে বর্তমান বাজারে পানের দাম বাড়তে থাকায় ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন পান চাষিরা।

হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিসার ডা.মমতাজ সুলতানা জানান, চলতি বছর হাকিমপুর ৩৭ হেক্টর জমিতে পান চাষ হয়েছে।

হাকিমপুর বছরে ৩৭৫ মেট্রিক টন উৎপাদন পান বেচাকেনা হয়।

তিনি আরও বলেন,হাকিমপুরে ৩৬৫ জন কৃষক পান চাষের করেন। হাকিমপুর উপজেলায় বোয়লদাড়,আলীহাট ও খট্টামাধবপাড়া ইউনিয়নে পান চাষ উৎপাদন হয় সবচেয়ে বেশি।

এবার আবহাওয়া অনুকূলে থাকার তেমন পান বরজের ক্ষতি হয় নাই।

খট্টামাধবপাড়া গ্রামের উজ্জ্বল হোসেন বলেন, ১৫ কাঠা জমিতে পানের বরজ করেছি।
ভালো থাকায় কারনে পান বিক্রয় করতে পারি।

গত কয়এক সপ্তাহ আগে যে পানের দাম ছিলো অনেক কম।পানের দাম ভালো থাকলে আমরা ক্ষতি পুষিয়ে নিতে পারবো।

ঘাসুড়িয়া গ্রামের আরেক পান চাষি বেলাল হোসেন জানান, ১০ কাঠা জমিতে পানের বরজ করেছি। পানের উৎপাদনও ভালো হয়েছে। আগে যেই পান বিক্রি হতো ৩০থেকে ৪০ টাকা বিড়া। সেই পান এখন ৬০থেকে ৮০ টাকা। বর্তমানে ভালো দাম পেয়ে তিনি খুশি।

পানের পাইকারি বিক্রেতা সাইদুর রহমান জানান, লকডাউনের সময় পানের বাজার খুবই কম ছিলো। গত এক সপ্তাহ থেকে পানের বাজার বৃদ্ধি পেয়েছে। ছোট পানের পোয়া আগে ৭০০ টাকায় বিক্রি হতো সেই পান এখন ১২০০ টাকা। আবার বড় পানের পোয়া ২৪০০ টাকায় বিক্রি হতো সেই পান এখন ৩২০০ থেকে ৩৬০০ টাকা।

হিলি পানের হাট কমিটির পরিচালক হাসিবুল হাসান জন বলেন করোনাভাইরাসের কারণে টানা কয়এক মাস লকডাউনে থাকায় দেশের বিভিন্ন শহরসহ পান রপ্তানি বন্ধ ছিল। গত দুই মাস থেকে সব কিছু স্বাভাবিক হয়ে যাওয়ায় পুরোদমে পান বেঁচা-কেনা শুরু হয়েছে। এ ছাড়া পানের দামও বাড়তি রয়েছে বলে জানান তিনি।

বেড়েছে পানের দাম, স্বস্তিতে হাকিমপুর পান চাষিরা। করোনা কারনে পানের বরজ ক্ষতিগ্রস্ত হয় চাষিরা। লোকসানে পড়েন শত শত পানচাষি। বর্তমানে বাজার ভালো ঘুরে দাঁড়িয়েছেন পান চাষিরা।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  কৃষি ও খাদ্যপ্রক্রিয়াজাত শিল্পকে বেশি গুরুত্ব দিচ্ছি : প্রধানমন্ত্রী   জাওয়াদ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত   কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই   আজ ঢাকায় ‘বিশ্ব শান্তি সম্মেলন’ শুরু   ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’   যুদ্ধবিধ্বস্ত ও ধ্বংসস্তুপের বাংলাদেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় : পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম   ‘পার্বত্য শান্তি চুক্তি’ বিশ্বের অনন্য উজ্জল দৃষ্টান্ত   আগৈলঝাড়ায় এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩৭১জন চ   বেশি লাভের আশায় আগাম আলু চাষে ব্যস্ত কৃষক   এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ   ময়লার গাড়ির ধাক্কায় নারী আহত, চালক আটক   বানারীপাড়ায় কাঠবাহী ট্রলারের ধাক্কায় মুদিমালবাহী ট্রলার ডুবি: চালকের লাশ উদ্ধার   বিজয়ের মাস শুরু   বরিশালে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি উদযাপন উপলক্ষে বর্ণিল আয়োজন   বরিশালে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত   ফুলবাড়ীতে ভোট পুনঃ গণনার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত।   গৌরনদী উপজেলা আওয়ামী লীগের ৭১সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা   ফুলবাড়ীতে নৌকার ৩ ও সতন্ত্র ৪ জন ইউপি চেয়ারম্যান নির্বাচিত   নির্বাচন পর্যবেক্ষণে গলাচিপা পৌর- সভায় নৌকা প্রতিক বিজয়ী   আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ৩
error: কপি করা থেকে বিরত থাকুন !!