বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

নিয়োগ পরীক্ষায় অংশ নিতে গিয়ে চরম বিপাকে চাকরি প্রার্থীরা
প্রকাশ: ৯ অক্টোবর, ২০২১, ২:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নিয়োগ পরীক্ষায় অংশ নিতে গিয়ে চরম বিপাকে চাকরি প্রার্থীরা

মোঃ নিলয় হোসেন স্টাফ রিপোর্টারঃ

চলমান করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। করোনার প্রকোপ কমার সঙ্গে সঙ্গে আবারও গতি এসেছে নিয়োগ প্রক্রিয়ায়। কিন্তু গতি কাল হয়ে দাঁড়িয়েছে চাকরি প্রার্থীদের কাছে। এক প্রার্থী একাধিক প্রতিষ্ঠানে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করলেও একই দিনে একাধিক পরীক্ষা আয়োজন করায় মাত্র একটি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। এতে চাকরিপ্রত্যাশীরা ভোগান্তিতে পড়ছেন। একই দিনে বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা থাকায় অংশ নিতে পারছেন না তারা। প্রার্থীর অভিভাবকরা মনে করেন, যদি কেন্দ্রীয়ভাবে সমন্বয় করে প্রতিষ্ঠানগুলো নিয়োগ পরীক্ষার আয়োজন করত তাহলে এই সমস্যায় পড়তে হতো না।

একই দিনে একাধিক সরকারি প্রতিষ্ঠান এই পরীক্ষার আয়োজন করায় চাকরিপ্রত্যাশীরা এসব পরীক্ষায় অংশ নিতে পারছেন না। এতে তাদের মৌলিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করছেন আইনজ্ঞরা। চাকরি প্রার্থী ও তাদের অভিভাবকরা বলছেন, চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার কারণেই এই সমস্যা তৈরি হয়েছে। এতে প্রার্থীর অর্থ ও শ্রম উভয়ই নষ্ট হচ্ছে।

শুক্রবার একই দিনে মোট ১৪টি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা আয়োজন করা হয়। এর মধ্যে কয়েকটি পরীক্ষা পড়েছে একই সময়ে। এর আগে গত ১৭ সেপ্টেম্বর ২১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগ পরীক্ষার আয়োজন করেছিল।

রেওয়াজ অনুযায়ী, সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার চাকরির পরীক্ষাগুলো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নেওয়া হয়। কারণ অধিকাংশ ক্ষেত্রে এই দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ক্লাস-পরীক্ষা থাকে না। কিন্তু একই দিন অনেকগুলো নিয়োগ পরীক্ষা নেওয়ায় প্রার্থীরা ভোগান্তিতে পড়বেন কি না, সে বিষয়টি ভাবে না কর্তৃপক্ষ। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রার্থীদের।

একই দিনে একাধিক পরীক্ষা নিয়ে হতাশা প্রকাশ করতে দেখা গেছে অনেক চাকরি প্রার্থীকে। তাদের ভোগান্তির কথা বিবেচনা করে প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় এবং পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন চাকরি প্রার্থীরা।

শুক্রবার সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ (সিএএবি), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), সাধারণ বীমা করপোরেশন, জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি), ধান গবেষণা ইনস্টিটিউট, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ বিদ্যুত্ উন্নয়ন বোর্ড ও পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডসহ ১৪টি প্রতিষ্ঠানের বিভিন্ন পদে জনবল নিয়োগ পরীক্ষার আয়োজন করা হয়।

চাকরিপ্রত্যাশীদের এই সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি সাংবাদিকদের বলেছেন, চাকরিপ্রার্থীদের কথা বিবেচনা করে ভবিষ্যতে যাতে এরকম একসঙ্গে পরীক্ষাগুলো না পড়ে এবং সমন্বয় করে তারিখ ঘোষণা করা হয় সেজন্য আমরা একটি সার্কুলার দেব।

এ ব্যাপারে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী বলেন, সমন্বয়হীনতার অভাবে চাকরিপ্রার্থীরা বিপাকে পড়েছেন এতে কোনো সন্দেহ নাই। এতে মেধাবী ছেলেমেয়েরা তার কাঙ্ক্ষিত চাকরি প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। সেজন্য আগামীতে পরিকল্পনায় থাকতে হবে যেন একটি চাকরির পরীক্ষার সঙ্গে যেন আরেকটি পরীক্ষার তারিখের সংঘাত না হয়।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালে সময় টিভির পরিচয় দানকারী প্রতারক আটক   মধ্যরাত থেকেই কাটছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা উপকূলে উৎসবের আমেজ   মৌলভীবাজারে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে চা শ্রমিকদের মতবিনিময় সভা   খানসামায় খাল বিল অবৈধ জালের দখলে, হারিয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ   স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   মির্জাগঞ্জের ৬ ইউপিতে নৌকার মাঝি হলেন যারা   ইউনিয়ন পরিষদ নির্বাচন মির্জাগঞ্জের ৬ ইউপিতে নৌকার মনোনয়ন প্রত্যাশী ২৪ প্রার্থী   দেড় বছর পর ববিতে স্ব-শরীরে ক্লাস শুরু   বরিশালে ঈদে-মিল্লাদুন্নবী (সঃ) উপলক্ষে পুরস্কার বিতরণী, আলোচনা সভা ও দোয়া-মোনাজাত   ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দীপান্বিতাকে ল্যাপটপ দিলেন জেলা প্রশাসক   করোনা টিকা গ্রহনে সচেতনতা বাড়াতে মির্জাগঞ্জে পরামর্শ সভা অনুষ্ঠিত   মির্জাগঞ্জে শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী পালিত   পবিপ্রবিতে স্নাতক ১মবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   ডিএমপি’র শ্যামপুর জোনের এসি শাহ আলম কর্তৃক গণমাধ্যমকর্মী লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন   আমতলী পৌর শহর সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত   জয়পুরহাটে টিভিএস মেগা মেকানিক্স মিট ও সূধী সমাবেশ অনুষ্ঠিত   উজিরপুরে বিভিন্ন স্থানে শারদীয় দূর্গা উৎসব পর্যাবেক্ষন করেন এমপি শাহে আলম   পানের দাম ভালো হয় হিলিতে আহগ্র বাড়ছে চাষীদের   উজিরপুরে কালবিলা গ্রাম শান্তি কমিটি কর্তিক ব্রাক ইউপিজি কর্মসূচির সদস্যদের ফলজ চারা বিতরন   নওগাঁয় পূজা মন্ডপ পরিদর্শন করেন এমপি হেলাল
error: কপি করা থেকে বিরত থাকুন !!