সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

নিয়োগ বিধির সংশোধন চান পিটিআই ইন্সট্রাক্টররা
প্রকাশ: ৬ অক্টোবর, ২০২১, ১০:৫৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নিয়োগ বিধির সংশোধন চান পিটিআই ইন্সট্রাক্টররা

নাইম হাসান স্টাফ রিপোর্টারঃ

নিয়োগ বিধির সংশোধন চান পিটিআই ইন্সট্রাক্টররা
সরকারি প্রাথমিকের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পর প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারি নিয়োগে প্রস্তাবিত বিধিমালা সংশোধনের দাবি জানিয়েছেন প্রাইমারি ট্রেনিং ইন্সটিটিউটের (পিটিআই) ইন্সট্রাক্টররা। তাদের মতে, প্রস্তাবিত নিয়োগ বিধিমালায় পিটিআইতে প্রকল্পে নিয়োগ পাওয়া ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশের সুযোগ দেওয়া হয়েছে। একইসঙ্গে ইন্সট্রাক্টরদের পিটিআই সহকারী সুপারিনটেনডেন্ট পদে শতভাগ পদোন্নতির সুযোগ দিয়ে নিয়োগ বিধিমালা সংশোধনের দাবি জানিয়েছে পিটিআই ইন্সট্রাক্টর পরিষদ।

বুধবার (৬ অক্টোবর) এ দাবিতে জেলায় জেলায় ডিসিদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি পাঠিয়েছেন পরিষদের নেতারা। স্মারকলিপি পাঠানোর পর বাংলাদেশ পিটিআই ইন্সট্রাক্টর পরিষদ এর সভাপতি ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ এসব তথ্য জানানো হয়।

এর আগে প্রস্তাবিত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারিদের নিয়োগ বিধিমালা-২০২১ নিয়ে প্রশ্ন তুলেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা। এবার পিটিআই ইন্সট্রাক্টরাও প্রস্তাবিত নিয়োগ বিধি সংশোধনের দাবি জানালেন। পিটিআই ইন্সট্রাক্টর নেতারা বলছেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারিদের নিয়োগ বিধিমালা-২০২১ (প্রস্তাবিত) এর সংশোধনসহ পিটিআইতে প্রকল্পের নিয়োগপ্রাপ্ত ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশ বন্ধ করে পিটিআই ইন্সট্রাক্টরদের সহকারী সুপারিনটেনডেন্ট পদে শতভাগ পদোন্নতির দাবি জানানো হয়েছে।

স্মারকলিপিকে বলা হয়েছে, বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও তার আওতাধীন মাঠ পর্যায়ে কর্মরত কর্মচারীদের জন্য দুইটি নিয়োগ বিধিমালা প্রচলিত আছে। একটি হলো বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালা-১৯৮১ (সংশোধিত ১৯৮৯), যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিসিএস (সাধারণ শিক্ষা ) ক্যাডারভুক্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য। অপরটি হলো, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা-১৯৮৫, যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নন ক্যাডার কর্মচারীদের জন্য প্রযোজ্য। সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালা-১৯৮১ (সংশোধিত ১৯৮৯) বাতিল না করেই ক্যাডার ও ননক্যাডার নিয়োগ বিধিমালা একত্রিত করে ক্যাডার পদকে নন ক্যাডার হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট বিধিমালার বিভিন্ন জায়গায় পরিবর্তন করা হয়েছে, যা আইনের সাথে সাংঘর্ষিক। নেতারা মনে করছেন, এতে বিদ্যমান অনেক সুযোগ সুবিধা পেতে জটিলতা সৃষ্টি করবে।

স্মারকলিপিতে আরও বলা হয়, প্রস্তাবিত নিয়োগ বিধিমালা ২০২১ এ প্রশাসনিক উইং (শিক্ষা অফিস) এ ১৭৩ টি এডিপিইও পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে যেখানে থানা শিক্ষা অফিসার (ফিডার পদ ৫০৪) থেকে এডিপিইও পদে শতভাগ পদোন্নতির প্রস্তাব করা হয়েছে। অথচ পিটিআই ইন্সট্রাক্টরদের ক্ষেত্রে ১৩৪টি পদের বিপরীতে ৮০ শতাংশ সরাসরি পদোন্নতির বিধান রাখা হয়েছে এবং বাকি ২০ শতাংশ পদে পিটিআই বহির্ভূত ইউআরসি ইন্সট্রাক্টরদের অনুপ্রবেশের ব্যবস্থা করা হয়েছে। নতুন নিয়োগবিধিমালা প্রণয়ন করে ইউআরসি ইন্সট্রাক্টরদেরকে অন্তর্ভুক্ত করে ওই পদে পদোন্নতি দেওয়ার ইচ্ছা থেকেই এমনটি করা হচ্ছে বলে পিটিআই ইন্সট্রাক্টররা মনে করেছেন।

নেতারা বলছেন, কোন একাডেমিক প্রতিষ্ঠানে বাইরের নন-একাডেমিক কর্মকর্তাদেরকে (যাদের একাডেমিক কাজের অভিজ্ঞতা নেই) প্রতিষ্ঠান প্রধান হিসেবে পদায়ন ও পদোন্নতি দেওয়ার নজির বাংলাদেশে নেই। প্রস্তাবিত এ নিয়োগ বিধিমালা কার্যকর হলে পিটিআইতে ১৯৯৫ খ্রিষ্টাব্দে পিটিআই ইন্সট্রাক্টর হিসেবে রাজস্বখাতে সরাসরি নিয়োগ পাওয়া কর্মকর্তাদের ২০১২ খ্রিষ্টাব্দে রাজস্বখাতে নিয়মিত হওয়া ১৭ বছরের জুনিয়র ইউআরসি ইন্সট্রাক্টরদের অধীনে চাকরি করতে হবে। তাছাড়া ২০০৬-২০০৭ খ্রিষ্টাব্দের পিএসসির সুপারিশে নিয়োগ পাওয়া পিটিআই ইন্সট্রাক্টরদেরও বঞ্চনার শিকার হতে হবে যা ‘নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা-২০১১’ এর অনুচ্ছেদ ৪(২) এর সুস্পষ্ট লঙ্ঘন। ফলে পিটিআই পরিবারে ইন্সট্রাক্টরদের ২৭-২৮ বছরেও পদোন্নতি হবে না এর ফলে তাদের মধ্যে হতাশার কারণে বিশৃঙ্খল কর্ম পরিবেশ তৈরি হতে পারে।

এদিকে নতুন বিধিমালা নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, নতুন বিধিমালায় তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। সংশোধিত নিয়োগ বিধিতে প্রধান শিক্ষকদের কর্মকর্তা পদে পদোন্নতির সুযোগ দেওয়া হয়নি, বরং বিভাগীয় প্রার্থী হিসেবে তাদের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়নি। আবার ৪৫ বছর বয়স হওয়ার বাধ্যবাধকতা দেওয়া হয়েছে। অপর দিকে সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির সুযোগ দেওয়া হলেও তাদের কর্মকর্তা পদে পদোন্নতির সুযোগ দেওয়া হয়নি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  পবিপ্রবিতে স্নাতক ১মবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত   ডিএমপি’র শ্যামপুর জোনের এসি শাহ আলম কর্তৃক গণমাধ্যমকর্মী লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন   আমতলী পৌর শহর সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত   জয়পুরহাটে টিভিএস মেগা মেকানিক্স মিট ও সূধী সমাবেশ অনুষ্ঠিত   উজিরপুরে বিভিন্ন স্থানে শারদীয় দূর্গা উৎসব পর্যাবেক্ষন করেন এমপি শাহে আলম   পানের দাম ভালো হয় হিলিতে আহগ্র বাড়ছে চাষীদের   উজিরপুরে কালবিলা গ্রাম শান্তি কমিটি কর্তিক ব্রাক ইউপিজি কর্মসূচির সদস্যদের ফলজ চারা বিতরন   নওগাঁয় পূজা মন্ডপ পরিদর্শন করেন এমপি হেলাল   খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা.নারায়ণ চন্দ্র রায় জয়কে বিদায়ী সংবর্ধনা   বরিশালে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত   শেখ হাসিনার মত মানবিক প্রধানমন্ত্রী বিশ্বে বিরল : এমপি শাহে আলম   আবারও যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি নিষিদ্ধ করল চীন   না ফেরার দেশে চলে গেলেন অভিনেতা ড. ইনামুল হক   মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২০ লাখ মিটার অবৈধ জাল আটক   আজ থেকে শুরু হচ্ছে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার কাজ   এসএসসি পরীক্ষা কেন্দ্রের তালিকা প্রকাশ করলো ঢাকা শিক্ষা বোর্ড   দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আগ্রহী দক্ষিণ কোরিয়া   আইএসের অন্যতম শীর্ষ নেতাকে আটক করলো ইরাক   ‘২০২৩ সালের মধ্যে পরমাণু শক্তিধর রাষ্ট্রে পরিণত হবে বাংলাদেশ’   আন্তর্জাতিক কন্যাশিশু দিবস আজ
error: কপি করা থেকে বিরত থাকুন !!