শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

গাপালগঞ্জে বিস্তৃর্ণ বিলে (ডাঙায়) অবৈধভাবে বানা ও নেট দিয়ে মাছ চাষে দিশেহারা ৫ গ্রামের মৎস্যজীবী ও কৃষিজীবীরা
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

গাপালগঞ্জে বিস্তৃর্ণ বিলে (ডাঙায়) অবৈধভাবে বানা ও নেট দিয়ে মাছ চাষে দিশেহারা ৫ গ্রামের মৎস্যজীবী ও কৃষিজীবীরা

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জের উন্মুক্ত জলাশয়সহ একটি বিলের (ডাঙার) বিস্তৃর্ণ এলাকাজুড়ে অবৈধভাবে বানা (পাটা) (বাঁশের তৈরি বেড়া) ও নেট দিয়ে ঘিরে মাছ চাষ করছেন প্রভাবশালীরা। দীর্ঘ ৮ বছর ধরে এ অবস্থা চলার কারণে আশপাশের পাঁচ গ্রামের গরিব মৎস্যজীবী ও কৃষিজীবীরা দিশেহারা হয়ে পড়েছে। এসব অসহায় পরিবারগুলো বর্ষা মৌসুমের প্রায় ৬ মাস বিল থেকে শাপলা, মাছ ও শাক-সবজিসহ বিভিন্ন ধরণের প্রাকৃতিক সম্পদ আহরণ করে জীবিকা নির্বাহ করতেন। এখন জলেও নামতে পারেন না এসব এলাকার জনসাধারণ।
টুঙ্গিপাড়া উপজেলার ৫নং ডুমরিয়া ইউনিয়নের শালুখা মৌজার এ বিলের চারপাশে রয়েছে বড়ডুমরিয়া, ভৈরবনগর, কাঠিগ্রাম, সালুখা ও ভেন্নাবাড়ি গ্রাম। গ্রামগুলোয় শতাধিক কার্ডধারী মৎস্যজীবীসহ কয়েক শ’ অসহায় কৃষক পরিবারের বাস। বিশাল এই বিলের মধ্যে রয়েছে ‘ছুচখালি’ ও ‘লড়া’ নামে দু’টি বড় খাল ও তিনটি শাখা খাল। রয়েছে ব্যক্তিমালিকানাধীন জমি ও মাছের ঘের।

বর্ষা মৌসুমে এসব পরিবার জীবিকা-নির্বাহ করে এই বিলের মাছ ও শাপলা বিক্রি করে। গবাদি পশু ও হাঁসের খাবারসহ নানা প্রাকৃতিক সম্পদ আহরণ করে এখান থেকে। শুকনো মৌসুমে এসব জমি থেকে মাত্র একটি ফসল পান কৃষকেরা। এ নিয়েই তাদের জীবন-জীবিকা চলে। কিন্তু এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি বিগত ৮ বছর ধরে এই বিলে প্রায় ৫ শ’ একর এলাকাজুড়ে বানা ও নেট দিয়ে ঘিরে মাছ চাষ করছেন। প্রতিটি খালের মুখে বানা দিয়ে আটকে রেখেছেন। এখন এলাকার গরীব মৎস্যজীবী ও সাধারণ মানুষ কেউ আর মৎস্য শিকার করতে পারেন না। গবাদি পশু ও হাঁসের খাবারসহ অন্য কোন প্রাকৃতিক সম্পদ আহরণে ডাঙায় নামতে পারেন না। অনেকে নিজের জমিতেও নামতে পারেন না। এছাড়া শুকনো মৌসুমে সব পানি ও মাছ যখন খালগুলোতে নেমে যায়; তখন খালগুলোও আটকে রাখে। ফলে কৃষক জমিতে সেচ দিতে পারেন না বিধায় ফসলের ফলন কমে যাচ্ছে। বানা দিয়ে আটকে রাখার কারণে পানির প্রবাহ বন্ধ হয়ে খালগুলো ক্রমেই ভরাট হয়ে যাচ্ছে এবং প্রাকৃতিক মাছেরও বিলুপ্তি ঘটছে। এসবের প্রতিবাদ করায় ভুক্তভোগীদের অনেককে মিথ্যা মামলাসহ জীবন নাশেরও হুমকি দেয়া হয়েছে।
সম্প্রতি এলাকাবাসীর পক্ষ থেকে এ বিষয়ে জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগ দেয়া হয়েছে। বিষয়টি জেলা প্রশাসক তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
শিগ্গিরই বিলটির খালসহ দখলমুক্ত হবে বানার ঘের এমনটিই প্রত্যাশা এলাকার সাধারণ মানুষের।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মেহেন্দিগঞ্জ প্রেসক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন করতে লিপ্ত কুচক্রী মহল   ইউএনওদের মতো উপজেলা চেয়ারম্যানের নিরাপত্তার নির্দেশ হাইকোর্টের   ইভ্যালির গ্রাহকরা ফেরত চাচ্ছেন টাকা   নিজেদের ঐতিহ্যবাহী রঙিন পোশাক পড়ে প্রতিবাদ ভাষা প্রকাশ করছেন আফগান নারীরা   ২৫ সেপ্টেম্বরের মধ্যে পুনরায় চালু করা হবে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন   ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রীকে আটক করেছে র‍্যাব   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫১ জন, নতুন আক্রান্ত ১,৮৬২ জন   ইভ্যালির সিইও মো. রাসেলের বাসায় র‌্যাবের অভিযান   খানসামায় সফল প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাকের অশ্রুসিক্ত বিদায় সংবর্ধনা   ওজোনস্তর রক্ষায় জলবায়ু পরিবর্তনও বিবেচনায় নেওয়া প্রয়োজন   বরিশালে জেলা প্রশাসন ও ইউনিসেফ এর সাথে ১০ টি যুব স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষর   বরিশালে করোনায় ক্ষতিগ্রস্ত কাবাডি খেলোয়াড়দের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ   জনগণের দোরগোড়ায় দ্রুত সেবা পৌঁছে দিতে বিএমপি’র থানা সমূহে নতুন যানবাহন হস্তান্তর   বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বিল-২০২১ পাস হয়েছে জাতীয় সংসদে   বাংলাদেশ-ভারত যাতায়াতে লাগছে না এনওসি   চীনের আধিপত্য ঠেকাতে পারমাণবিক সাবমেরিন তৈরি করবে অস্ট্রেলিয়া   কমলাপুরের কমলা বাগান পরিদর্শন করলেন কৃষি সম্প্রসারনের উপপরিচালক   করোনায় তালতলীতে দের হাজার বাল্যবিয়ে   উদয়পুর গ্রামীণ জনপদের রাস্তার বেহাল দশা ঘটছে র্দূঘটনা   সরকারের সিদ্ধান্ত কাঠামোতে যুবদের প্রত্যক্ষ অংশগ্রহণের দাবী ধ্রুবতারার
error: কপি করা থেকে বিরত থাকুন !!