শুক্রবার ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

নাটোরে পঙ্গু মুক্তিযোদ্ধার ১৫ বছরের কষ্টের জীবন, চান প্রধানমন্ত্রীর একটু সু-দৃষ্টি
প্রকাশ: ৬ আগস্ট, ২০২০, ১০:৪৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নাটোরে পঙ্গু মুক্তিযোদ্ধার ১৫ বছরের কষ্টের জীবন, চান প্রধানমন্ত্রীর একটু সু-দৃষ্টি
বুলবুল আহাম্মেদ,নাটোর প্রতিনিধিঃ নাটোর প্রতিনিধি: নাটোর জেলার লালপুর উপজেলার ফুলবাড়ী গ্রামের মৃত: দবির উদ্দিন মোল্লা’র ছেলে মো: দেলোয়ার হোসেন একজন পঙ্গু মুক্তিযোদ্ধা। উচ্চ রক্তচাপ জনিত কারণে স্ট্রোক করে দুই পা অকেজো হয়ে পঙ্গুত্ব বরণ করেন তিনি। এই পঙ্গু অবস্থায় মুক্তিযোদ্ধা আজ প্রায় ১৫ বছর ধরে কাটাচ্ছেন এক অসহনীয় যন্ত্রণাময় জীবন। ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহব্বানে মুক্তিযুদ্ধো শুরু হয়। দেশমাতৃকাকে স্বাধীন করার জন্য কিশোর বয়সে মুক্তিযুদ্ধে যোগদান করেন দেলোয়ার। তৎকালীন এলাকার বড়ভাই নাটোর জেলা কমান্ড এর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আ: রউফ সরকারের পরামর্শে তৎকালীন জলঙ্গি বর্ডার হয়ে ভারতে গিয়ে মুক্তিযুদ্ধের প্রশিক্ষন নেন তিনি । প্রশিক্ষন শেষে দেশে ফিরে এসে যুদ্ধকালীন ৭নং সেক্টরে ‘সেক্টর কমান্ডার কর্নেল কাজী নুরুজ্জামান’ এর অধীনে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন । তার লাল মুক্তিবার্তা নম্বর-৩০৪০৪০০৯৮, গেজেট নং- ১২০২২ (সেনাবাহিনী), সনদ নং- ১২৯০। সরেজমিনে সেখানে গেলে সাংবাদিকদের সামনে কান্না বিজড়ীত কন্ঠে পঙ্গু মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বিভিষিকাময় স্মৃতিচারন করতে থাকেন।
নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে আমাদের দেশের সুর্য সন্তানরা পাকিস্থানী বর্বর হানাদারদের পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর মহান বিজয় ছিনিয়ে আনে। আমরা পরাধীন থেকে স্বাধীনতা অর্জন করি।যুদ্ধ শেষে নিজ কমান্ডারের কাছে অস্ত্র জমা দিয়ে ঢাকার পিলখানায় চলে যান তিনি এবং ১৯৭২ সালে বাংলাদেশ সেনাবাহীনিতে যোগদান করেন মুক্তিযোদ্ধা দেলোয়ার। সারাজীবন দেশ সেবায় নিজেকে বিলিয়ে ২০০১ সালে চট্রগ্রাম সেনানিবাস থেকে অবসর গ্রহন করেন । অবসর গ্রহণের কিছুদিন পরে স্ট্রোক হয়ে আজ সে পঙ্গুত্ব বরণ করে অসহায় জীবন যাপন করছেন। নিজে নিজে চলতে পারেন না । সারাজীবন ছুটে চলা মানুষটি আজ একই যায়গায় বসে খাওয়া-দাওয়া, নামাজ এবং প্রয়োজনীয় সকল কিছু করতে হয় তাকে । এ যেন শেকল বন্দি জীবন। অসহায় পঙ্গু এই মুক্তিযোদ্ধা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মানবিক সহযোগীতা কামনা করে বলেন- ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবের ডাকে দেশ স্বাধীন করেছি, বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত সদস্য হিসাবে নিজেকে উৎস্বর্গ করেছি, আজ আমার এই অসহায় জীবনের অবসানের জন্য মাননীয় প্রধান মন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছি। মুক্তিযোদ্ধা দেলোয়ার এর সহযোদ্ধা গোপালপুর গ্রামের মো: মাজদার রহমান, ভূঁইয়া পাড়া গ্রামের মো: আ: আজিজ এবং দিয়ারপাড়া গ্রামের মো: লিয়াকত আলী বলেন- দেলোয়ার আমাদের সাথে যুদ্ধ করে এবং যুদ্ধের পরে বাংলাদেশ সেনাবাহীনিতে যোগদান করে, বর্তমানে সে পঙ্গু অবস্থায় আছে। আমরা তার স্বাভাবিক জীবন কামনা করি। এ বিষয়ে নাটোর জেলা কমান্ড এর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ রউফ সরকার বলেন- মুক্তিযোদ্ধা দেলোয়ার আমার সহ যোদ্ধা ছিলেন। আমরা কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছি এবং দেশ কে স্বাধীন করেছি। বর্তমানে দেলোয়ার পঙ্গু অবস্থায় অসহায় জীবন যাপন করছে, বিশ্ব জননী মানবতার মা মাননীয় প্রধান মন্ত্রী একটু সহযোগীতা করলে অসহায় পঙ্গু মুক্তিযোদ্ধা দেলোয়ার মৃত্যুর আগে একটি স্বাভাবিক জীবন ফিরে পেতে পারে । এটাই তার শেষ জীবনের ইচ্ছা ও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে প্রত্যাশা ।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বেতাগীতে মসজিদে নামাজে সিজদারত অবস্থায় যুবকের মৃত্যু   মেহেন্দিগঞ্জ পৌরসভায় প্রথম সভায় ৩ প্যানেল মেয়রের নাম ঘোষণা   রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় হাসপাতাল কর্মচারী নিহত   ঢাকায় আসছে ডিজনির নতুন আকর্ষণ ‘রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন’   রাজিবপুরে রহস্যজনক এক নারীর মৃত্যু, সন্দেহের তীর প্রতিপক্ষের দিকে   রাজশাহীতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক   এবার তৃণমূলে যোগ দিলেন অদিতি মুন্সি   রাজশাহী বিভাগে ১ দিনে সাড়ে ১১ হাজার মানুষ করোনার টিকা নিয়েছে   মির্জাগঞ্জে মাদক কারবারী দম্পতিসহ ৩ জন আটক   অঙ্কুশ-ঐন্দ্রিলার সহকারী পিন্টুর মরদেহ উদ্ধার   বরিশালে সাংবাদিক মুজাক্কির হত্যার বিচারের দাবিতে মানববন্ধন   জয়পুরহাটে বেড়ে গেছে ডায়রিয়ার প্রকোপঃ দুই মাসে শিশুসহ প্রায় ২ হাজার মানুষ আক্রান্ত   রাজশাহী বিভাগে করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ১০   রাজশাহীতে উদ্যোক্তা তারুণ্যের মেলা উদ্বোধন   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৫৪   শোকবার্তা   প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামের মৃত্যুতে আলহাজ্ব মোঃ বাকী বিল্লাহর শোক প্রকাশ   মুক্তিযোদ্বার স্ত্রীর আর্তনাদ   নাটকীয় জয়ে ফাইনালে উঠলো বার্সা   প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামের মৃত্যুতে এমপি মকবুল হোসেনের শোক প্রকাশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!