রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ


নাটোরে পঙ্গু মুক্তিযোদ্ধার ১৫ বছরের কষ্টের জীবন, চান প্রধানমন্ত্রীর একটু সু-দৃষ্টি
প্রকাশ: ৬ আগস্ট, ২০২০, ১০:৪৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নাটোরে পঙ্গু মুক্তিযোদ্ধার ১৫ বছরের কষ্টের জীবন, চান প্রধানমন্ত্রীর একটু সু-দৃষ্টি
বুলবুল আহাম্মেদ,নাটোর প্রতিনিধিঃ নাটোর প্রতিনিধি: নাটোর জেলার লালপুর উপজেলার ফুলবাড়ী গ্রামের মৃত: দবির উদ্দিন মোল্লা’র ছেলে মো: দেলোয়ার হোসেন একজন পঙ্গু মুক্তিযোদ্ধা। উচ্চ রক্তচাপ জনিত কারণে স্ট্রোক করে দুই পা অকেজো হয়ে পঙ্গুত্ব বরণ করেন তিনি। এই পঙ্গু অবস্থায় মুক্তিযোদ্ধা আজ প্রায় ১৫ বছর ধরে কাটাচ্ছেন এক অসহনীয় যন্ত্রণাময় জীবন। ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহব্বানে মুক্তিযুদ্ধো শুরু হয়। দেশমাতৃকাকে স্বাধীন করার জন্য কিশোর বয়সে মুক্তিযুদ্ধে যোগদান করেন দেলোয়ার। তৎকালীন এলাকার বড়ভাই নাটোর জেলা কমান্ড এর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আ: রউফ সরকারের পরামর্শে তৎকালীন জলঙ্গি বর্ডার হয়ে ভারতে গিয়ে মুক্তিযুদ্ধের প্রশিক্ষন নেন তিনি । প্রশিক্ষন শেষে দেশে ফিরে এসে যুদ্ধকালীন ৭নং সেক্টরে ‘সেক্টর কমান্ডার কর্নেল কাজী নুরুজ্জামান’ এর অধীনে মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন । তার লাল মুক্তিবার্তা নম্বর-৩০৪০৪০০৯৮, গেজেট নং- ১২০২২ (সেনাবাহিনী), সনদ নং- ১২৯০। সরেজমিনে সেখানে গেলে সাংবাদিকদের সামনে কান্না বিজড়ীত কন্ঠে পঙ্গু মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বিভিষিকাময় স্মৃতিচারন করতে থাকেন।
নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে আমাদের দেশের সুর্য সন্তানরা পাকিস্থানী বর্বর হানাদারদের পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর মহান বিজয় ছিনিয়ে আনে। আমরা পরাধীন থেকে স্বাধীনতা অর্জন করি।যুদ্ধ শেষে নিজ কমান্ডারের কাছে অস্ত্র জমা দিয়ে ঢাকার পিলখানায় চলে যান তিনি এবং ১৯৭২ সালে বাংলাদেশ সেনাবাহীনিতে যোগদান করেন মুক্তিযোদ্ধা দেলোয়ার। সারাজীবন দেশ সেবায় নিজেকে বিলিয়ে ২০০১ সালে চট্রগ্রাম সেনানিবাস থেকে অবসর গ্রহন করেন । অবসর গ্রহণের কিছুদিন পরে স্ট্রোক হয়ে আজ সে পঙ্গুত্ব বরণ করে অসহায় জীবন যাপন করছেন। নিজে নিজে চলতে পারেন না । সারাজীবন ছুটে চলা মানুষটি আজ একই যায়গায় বসে খাওয়া-দাওয়া, নামাজ এবং প্রয়োজনীয় সকল কিছু করতে হয় তাকে । এ যেন শেকল বন্দি জীবন। অসহায় পঙ্গু এই মুক্তিযোদ্ধা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মানবিক সহযোগীতা কামনা করে বলেন- ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবের ডাকে দেশ স্বাধীন করেছি, বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত সদস্য হিসাবে নিজেকে উৎস্বর্গ করেছি, আজ আমার এই অসহায় জীবনের অবসানের জন্য মাননীয় প্রধান মন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছি। মুক্তিযোদ্ধা দেলোয়ার এর সহযোদ্ধা গোপালপুর গ্রামের মো: মাজদার রহমান, ভূঁইয়া পাড়া গ্রামের মো: আ: আজিজ এবং দিয়ারপাড়া গ্রামের মো: লিয়াকত আলী বলেন- দেলোয়ার আমাদের সাথে যুদ্ধ করে এবং যুদ্ধের পরে বাংলাদেশ সেনাবাহীনিতে যোগদান করে, বর্তমানে সে পঙ্গু অবস্থায় আছে। আমরা তার স্বাভাবিক জীবন কামনা করি। এ বিষয়ে নাটোর জেলা কমান্ড এর সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ রউফ সরকার বলেন- মুক্তিযোদ্ধা দেলোয়ার আমার সহ যোদ্ধা ছিলেন। আমরা কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছি এবং দেশ কে স্বাধীন করেছি। বর্তমানে দেলোয়ার পঙ্গু অবস্থায় অসহায় জীবন যাপন করছে, বিশ্ব জননী মানবতার মা মাননীয় প্রধান মন্ত্রী একটু সহযোগীতা করলে অসহায় পঙ্গু মুক্তিযোদ্ধা দেলোয়ার মৃত্যুর আগে একটি স্বাভাবিক জীবন ফিরে পেতে পারে । এটাই তার শেষ জীবনের ইচ্ছা ও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে প্রত্যাশা ।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

ই-মেইলঃ barisalpress247@gmail.com
অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

Design & Developed by
  বস্তিবাসী-পুলিশ, একত্রিত হয়ে রসুলপুর মাদকমুক্ত করতে চাই, উপ-পুলিশ কমিশনার গোয়েন্দা বিভাগ বিএমপি   শরণখোলায় লঞ্চ ও ফেরি চালুর দাবিতে মানববন্ধন   নওগাঁয় কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত   ইমাম ও উলামাদের সাথে মতবিনিময়   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন ও সাংবাদিক মামুনুর রশীদ নোমানীর মুক্তির দাবিতে এসএসপির মানব বন্ধন অনুষ্ঠিতঃ   কলাপাড়ায় মহিলা কাউন্সিলর পদে শুভ্রা চক্রবর্তী সকলের দোয়া প্রার্থী   নওগাঁর আত্রাইয়ে বিএনপির নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত   আমতলীতে দুই একর জমির রোপা আমনের চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা   শ্রীপুরে জিম্মিদশা থেকে ব্যবসায়ীদের উদ্ধার করতে গিয়ে পুলিশের উপর হামলা -অস্ত্র ও গুলি ছিনতাই, পুলিশসহ আহত -৫   বিরামপুরে পোড়ানো হলো ১০ হাজার মিটার কারেন্ট জাল দিনাজপুর প্রতিনিধি   বেতাগীতে প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিন উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত   নবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে ভ্রাম্যমান আদালত জরিমানা   নওগাঁর আত্রাইয়ে উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত   দিনাজপুরে তাঁতী লীগের ৪৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষনা   চাঁপাইনবাবগঞ্জে প্রকাশ্যে মাদক সেবনের দায়ে ১১ মাদক সেবী গ্রেপ্তার   রাজশাহীর পদ্মায় ডুবে যাওয়া নৌকার যাত্রীদের লাইফ জ্যাকেট ছিলনা   নওগাঁর বদলগাছীতে শতশত কৃষকেরা দিশাহারা   মেহেন্দিগঞ্জে পৌর আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মোনাজাত অনুষ্ঠিত   রাজশাহীর পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ বিশ্ববিদ্যালয় ছাত্রীর সন্ধান মেলেনি   ভাংগুড়া দিলপাশার নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্টিত।