মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আগুন
প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আগুন

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং সেখান থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে বলে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে। তবে রাশিয়ার মহাকাশ সংস্থা পরে দাবি করেছে, পরিস্থিতি এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের রুশ নির্মিত যেভেদযা অংশে এই আগুনের সূত্রপাত হয়। মহাকাশ কেন্দ্রের ক্রুরা এই অংশে বসবাস করেন। খবর বিবিসির

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রটি পুরনো হয়ে পড়ায় গত কয়েক বছরে সেখানে এরকম বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে। একজন রুশ কর্মকর্তা সম্প্রতি হুঁশিয়ারি দিয়েছিলেন যে, এটির যন্ত্রপাতি এখন সেকেলে হয়ে পড়েছে এবং ঠিকমতো কাজ করছে না। গত কয়েক বছরে এটি থেকে বাতাস বেরিয়ে যাওয়া, ইঞ্জিন বিকল হওয়া এবং এর কাঠামোতে ফাটল ধরার মতো ঘটনা ঘটেছে। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস অবশ্য পরে জানিয়েছে, মহাকাশ কেন্দ্রের সবকিছু পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

সংস্থাটি জানিয়েছে, মহাকাশ কেন্দ্রের ব্যাটারিগুলো যখন চার্জ করা হচ্ছিল, তখন সেখানে ধোঁয়া দেখা যায়। তবে পরিস্থিতি সামাল দেওয়ার পর ক্রুরা এখন তাদের নিয়মিত প্রশিক্ষণে ফিরে গেছে। বলা হচ্ছে, পোড়া প্লাস্টিকের গন্ধ শুরুতে মহাকাশ কেন্দ্রের রুশ নির্মিত অংশ থেকেই পাওয়া যাচ্ছিল, পরে যুক্তরাষ্ট্রের অংশেও এই গন্ধ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, বৃহস্পতিবার (গতকাল) যে ‘স্পেস ওয়াক’ বা মহাকাশে বিচরণের কর্মসূচি ছিল, তা অপরিবর্তিত আছে।

সম্প্রতি যে ‘নাউকা সায়েন্স মডিউলটি’ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছে দেওয়া হয়েছে, দুজন রুশ নভোচারী সেটি নিয়ে কাজ করবেন বলে কথা রয়েছে। গত পয়লা সেপ্টেম্বর একজন রুশ কর্মকর্তা ভ্লাদিমির সলোভিয়েভ রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানিয়েছিলেন, সেকেলে যন্ত্রপাতির কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এমনভাবে বিকল হয়ে যেতে পারে যা আর ঠিক করা যাবে না। মহাকাশ কেন্দ্রটির রুশ নির্মিত অংশের ইন-ফ্লাইট সিস্টেমের অন্তত ৮০ শতাংশ যন্ত্রপাতির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বলে জানিয়েছিলেন এনার্জিয়া নামের একটি মহাকাশ কোম্পানির প্রধান প্রকৌশলী সলোভিয়েভ। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের রুশ মডিউলগুলো তৈরি করেছে যেসব প্রতিষ্ঠান, তাদের মধ্যে এনার্জিয়া হচ্ছে নেতৃস্থানীয়।

তিনি আরও বলেছিলেন, রাশিয়ার যারিয়া কার্গো অংশে ছোটখাটো ফাটল দেখা গেছে এবং সময়ের সঙ্গে এটির অবস্থা আরও খারাপ হতে পারে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন তৈরি করা হয় ১৯৯৮ সালে। এটি ছিল রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান এবং কয়েকটি ইউরোপীয় দেশের একটি যৌথ প্রকল্প। শুরুতে ১৫ বছর মেয়াদের জন্য এটি ডিজাইন করা হয়েছিল।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  এবার বিজয় দিবস জাঁকজমকপূর্ণ ও বর্ণাঢ্যভাবে উদযাপন করতে চায় সরকার   লিফটে আটকা পরে ৯৯৯- এ ফোন, সাতজনকে উদ্ধার করলো ফায়ার সার্ভিস   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আয়কর আদায় আপাতত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের   শিগগিরই ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হবে   ভারতের ধর্মীয় সংস্থার শীর্ষ গুরুর আত্মহত্যা   ‘সংবিধান সম্মতভাবেই আগামি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে’: কাদের   আগৈলঝাড়ায় পৃথক স্থানে অভিযান চালিয়ে দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে এসি ল্যান্ড   বরিশালে পায়রা সেতু শুভ পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পেল নতুন এ্যাম্বুলেন্স   আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনদিন ধরে পানি শূন্য   শরীরের বাইরে হৃদপিণ্ড নিয়ে জন্ম নেয়া শিশুর টাকার অভাবে চিকিৎসা হয়নি বারডেম হাসপাতালে   বরিশাল রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার নির্বাচিত মোঃ মারুফ হোসনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬ জন, নতুন আক্রান্ত ১,৫৫৫ জন   ধারের টাকা চাইতে গিয়ে লাশ হলো নারী শ্রমিক   নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপির মারামারি   আমন ধানে পাতা মোড়ানো, মাজরা ও পচানি রোগে ক্ষতিগ্রস্ত খানসামার কৃষক   বাধা নেই ১৬৫০ কৃষি কর্মকর্তার কাজে যোগদানে   যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার কয়েকটি কাউন্টিতে রেড ফ্ল্যাগ ওয়ার্নিং জারি   নিউইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   ১৬০ ইউপিতে ভোট গ্রহণ শুরু
error: কপি করা থেকে বিরত থাকুন !!