বুধবার ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

এই ঈদে বাড়িতেই তৈরি করুন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস
প্রকাশ: ২০ জুলাই, ২০২১, ৮:৪১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

এই ঈদে বাড়িতেই তৈরি করুন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস

ফারিয়া ইসলাম বুশরা বিশেষ প্রতিনিধিঃ

রোজার ঈদ হোক বা কোরবানির ঈদ। দুই ঈদেই খাওয়াদাওয়া কে প্রাধান্য দেওয়া হয় খুব বেশি। মুসলিমদের এই বড় ২ উৎসবে বাড়িতে তৈরি করা হয় নানা রকম মাংসের পদ। তবে ব্যতিক্রম ধর্মি রান্না করতে বা খেতে তো সবাই পছন্দ করে। আর সামনে যেহেতু ঈদুল আজহা তাই ধনি বা দরিদ্র সবার বাসায় কম বেশি মাংস থাকবে। আর চট্রগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংসের নাম শোনেননি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে তৈরি করবেন মেজবানি মাংস।

উপকরন:

গরুর মাংস (হাড়, কলিজা ও চর্বিসহ)- দেড় কেজি,হলুদ গুঁড়া- আধা টেবিল চামচ, মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ, সরিষার তেল- আধা কাপ, পেঁয়াজ কুচি- আধা কাপ
লবণ- সামান্য, কাঁচামরিচ- কয়েকটি।

মেজবানি মসলার উপকরণ:

আস্ত ধনে- ১ টেবিল চামচ,জিরা- ১ টেবিল চামচ, মেথি- দেড় চা চামচ, রাঁধুনি- ১ টেবিল চামচ, সাদা সরিষা- দেড় চা চামচ, গোলমরিচ- ১ চা চামচ, শুকনা মরিচ- ৫/৬টি,সাদা, এলাচ- ৬/৭টি,কালো এলাচ- ২টি,দারুচিনি- বড় ২ টুকরা, লবঙ্গ- ৬/৭টি,জয়ত্রি- ১টি (ছোট), জয়ফল- অর্ধেকটা, তেজপাতা- ২টি (বড়)

মাংস মাখানোর উপকরণ:

টমেটো- ১টি (ছোট করে কুচি), পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ,আদা বাটা- দেড় টেবিল চামচ,রসুন বাটা- ১ টেবিল চামচ, তেজপাতা- ১টি, কালো এলাচ- ১টি, লবণ- স্বাদ মতো, নারকেল বাটা- ১ টেবিল চামচ,চিনা বাদাম বাটা- দেড় টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি:

মেজবানি মসলা তৈরির উপকরণ থেকে একটি তেজপাতা ও একটি কালো এলাচ সরিয়ে রেখে বাকিসব টেলে গ্রিন্ডারে গুঁড়া করে নিন। চাইলে বেটেও নিতে পারেন। মাংস মাখানোর উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন মাংস।
চুলায় প্যান বসিয়ে গরম করে তেল দিয়ে দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ সোনালি হলে হলুদ আর মরিচের গুঁড়া দিয়ে দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার মেখে রাখা মাংস দিয়ে দিন প্যানে। সামান্য লবণ দিন। মেজবানি মাংসের মসলা অর্ধেক পরিমাণ দিয়ে দিন। ভালো করে নেড়ে সব উপকরণ মিশিয়ে নিন। প্যান ঢেকে দিন। আঁচ কমিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তেল উঠে গেলে ১ কাপ পানি দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ সামান্য বাড়িয়ে প্যান ঢেকে নিন। এভাবে চুলায় রাখুন ৪০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। ৪০ মিনিট পর বাকি মেজবানি মসলা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। আরও ২০ মিনিট রাখুন চুলায়। আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন সুস্বাদু মেজবানি মাংস। পরিবেশন করুন গরম গরম।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  সজিব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে বরিশাল সদর উপজেলা কৃৃষকলীগের দোয়া মোনাজাত অনুষ্ঠিত   বরিশালে  জেলা প্রশাসনের অভিযানে ৯৬ টি মামলায় ১ লক্ষ ৮২ হাজার টাকা জরিমানা   বিসিসি উদ্যোগে হাসপাতালে ৫০ টি অক্সিজেন সিলিন্ডার বিতরণ   প্রশাসনকে বিভ্রান্ত করায় জরিমানা গুনলো তথ্যদাতা   দেশে জরুরি অবস্থা জারির জন্য রাষ্ট্রপতির নিকট আইনজীবীর আবেদন   ভারত থেকে দেশে আসছে আরও ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন   জার্মানির রাসায়নিক শিল্প পার্কে ভয়াবহ বিস্ফোরণ   টিকা নিয়ে মানুষের অহেতুক ভীতি কেটে যাচ্ছে: প্রধানমন্ত্রী   হাসপাতালে কভিড রোগীর ভিড় প্রতিনিয়ত বাড়ছে।   নওগাঁর আত্রাইয়ে করোনা টিকার ফ্রি রেজিষ্টেশন ক্যাম্প   ফেসবুক চালু করবে বুলেটিন নিউজ ফিচার   ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকাদান: স্বাস্থ্যমন্ত্রী   ডেঙ্গু জ্বর নিয়ে ২৪ ঘণ্টায় ১৪৩ জন হাসপাতালে ভর্তি   বঙ্গোপসাগর উত্তাল, জাল ফেলতে পারছে না জেলেরা   লকডাউনের কারণে বিক্রির হাত থেকে বেঁচে গেল দুই মাদরাসাছাত্রী   আইভীর মাথায় শামীম ওসমানের সান্ত্বনার হাত   ক্যালিফোর্নিয়ায় গোলাগুলিতে পুলিশসহ পাঁচজন নিহত   সুলাইমান (আ.)-এর বিস্ময়কর রাজত্ব   আদালতের বাইরে বার্সার সঙ্গে সমঝোতা হলো নেইমারের   মেসির অবসরের পর মেসির ১০ নম্বর জার্সিরও অবসর চান রোনালদিনহো
error: কপি করা থেকে বিরত থাকুন !!