শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

করোনার বিধিনিষেধ প্রত্যাহার ইংল্যান্ডে
প্রকাশ: ১৯ জুলাই, ২০২১, ৯:৩২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

করোনার বিধিনিষেধ প্রত্যাহার ইংল্যান্ডে

নিউজ ডেস্কঃ যুক্তরাজ্যের ইংল্যান্ডে আজ সোমবার করোনার অধিকাংশ বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। এ অবস্থায় সবাইকে সতর্ক থাকতে বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

কতজন মানুষ একসঙ্গে দেখা করতে পারবেন বা কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবেন, সে-সংক্রান্ত বিধিনিষেধ এখন আর থাকছে না। নৈশ ক্লাব খুলতেও থাকছে না বাধা।

কিছু কিছু জায়গায় মাস্ক পরতে পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু সে ক্ষেত্রে আইনগত কোনো বাধ্যবাধকতা নেই।

সারা বিশ্বে করোনার ডেলটা ধরনের সংক্রমণ বাড়ছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিয়ে বিশেষজ্ঞরা সমালোচনা করছেন।

বর্তমানে যুক্তরাজ্যে দৈনিক প্রায় ৫০ হাজার মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন। গ্রীষ্মের শেষ দিকে দৈনিক সংক্রমণ বেড়ে দুই লাখে পৌঁছাতে পারে বলে কিছু বিজ্ঞানী আশঙ্কা প্রকাশ করেছেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদের করোনা শনাক্ত হয়েছে। তাঁর সংস্পর্শে আসায় স্বেচ্ছায় আইসোলেশনে গেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন ও অর্থমন্ত্রী ঋষি সুনাক। যুক্তরাজ্যে করোনার সংক্রমণ বাড়তে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

স্থানীয় সময় রোববার বিকেলে বরিস জনসন সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। ভিডিওতে তিনি বলেন, বিধিনিষেধ থেকে বেরিয়ে আসার এখনই সঠিক সময়।

বরিস বলেন, এখন যদি তাঁরা এটা না করেন, তাহলে নিজেদের কাছে প্রশ্ন করতে হবে যে আর কখনো কি তারা বিধিনিষেধ তুলে নিতে পারবেন?

এ প্রসঙ্গে বরিস বলেন, শরৎ ও শীতকালের ঠান্ডা আবহাওয়ায় করোনার সংক্রমণ বেড়ে যেতে পারে।

বরিস আরও বলেন, কাজটি তাঁদের সতর্কতার সঙ্গে করতে হবে। তাঁদের মনে রাখতে হবে যে এখনো করোনার সংক্রমণ চলছে। শনাক্তের সংখ্যা বাড়ছে। ডেলটা ধরনের কারণে সংক্রমণের তীব্রতা দেখা যেতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার ফলে ঝুঁকি বাড়বে—বিশেষজ্ঞদের এমন সতর্কতার সঙ্গে একমত পোষণ করেছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির স্বাস্থ্যবিষয়ক মুখপাত্র জোনাথন অ্যাশওর্থ। তিনি বলেন, সরকার এ বিষয়ে ‘বেপরোয়া’ আচরণ করেছে।

বিধিনিষেধ তুলে নেওয়ার সমালোচনা করেছেন কনজারভেটিভ পার্টির এমপি জেরেমি হান্ট। তিনি বলেছেন, সরকারকে ইসরায়েল ও নেদারল্যান্ডস থেকে শিক্ষা নেওয়া উচিত। সেখানে করোনার বিধিনিষেধ শিথিল করার পর সংক্রমণ বেড়ে যায়। ফলে আবার নতুন করে তা জারি করতে হয়।

যুক্তরাজ্যে গতকাল রোববার করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ১৬১ জন। মারা গেছেন ২৫ জন। এর আগে শুক্র ও শনিবার দেশটিতে ৫০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়।

এদিকে করোনা টিকাদানের দিক দিয়ে যুক্তরাজ্য বেশ এগিয়ে রয়েছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রায় ৮৮ শতাংশ টিকার কমপক্ষে একটি ডোজ পেয়েছেন। আর দুটি ডোজই পেয়েছেন ৬৮ দশমিক ৩ শতাংশ, যাদের বয়স ১৮ বছরের নিচে, তাদের শিগগির টিকাদান শুরু হতে পারে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গোপালগঞ্জে ৩০টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর   গোপালগঞ্জে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন   টুঙ্গিপাড়ায় শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত   বরিশাল জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি   চীন থেকে সিনোফার্মের সাড়ে সাত কোটি করোনা টিকা কিনছে বাংলাদেশ   ঢাকা দক্ষিণ সিটিতে ৩৬ নির্মাণাধীন ভবনকে ও বাসা বাড়িকে ৫ লক্ষ ৯০০ টাকা জরিমানা   পরীমণি ও রাজের চারদিন করে রিমান্ড মঞ্জুর   সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন মাইকেল বালাকের ছেলে এমিলিও বালাক   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৩২ টি মামলায় ৩৬ হাজার টাকা জরিমানা    বাংলাদেশসহ বিশ্বের ৫৯টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য   পরীমণি-রাজের জন্য ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬৪ জন, নতুন আক্রান্ত ১২,৭৪৪ জন   নবাবগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হিলি প্রতিনিধ   হাতিয়ায় কোস্টগার্ডের অভিযানে দেশীয় অস্ত্রসহ ডাকাত গেপ্তার   ফুলবাড়ীর বলিহরপুর গ্রামে সাদা বক আর কালো পানকৌড়ীদের নিরাপদ আশ্রয়স্থল   সংবাদ প্রকাশের পর ইউএনও’র হস্তক্ষেপে খানসামার রামনগরে ৫০ বিঘা আবাদী জমির জলাবদ্ধতা নিরসন   পাকেরহাটে নদীর গতিপথ বন্ধ করে নির্মিত বিকল্প রাস্তা ভেঙ্গে যাওয়ায় জনদূর্ভোগ   উজিরপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত   পত্রিকার হকার সেই ফুল মিয়ার পাশে লাভ ফর ফ্রেন্ডস   শহীদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশাল জেলা প্রশাসনের দিনভর কর্মসূচি
error: কপি করা থেকে বিরত থাকুন !!