মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

আজ হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী
প্রকাশ: ১৯ জুলাই, ২০২১, ৯:১৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

আজ হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী

 

নূরী নাজনীন বিশেষ প্রতিনিধিঃ

আজ বাংলাদেশের কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী। ২০১২ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন তিনি। ক্যানসারের চিকিৎসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে ছিলেন। বাংলাদেশে নানা অনুষ্ঠানে তার ভক্ত-শুভার্থীরা কামনা করেছিলেন তিনি সুস্থ হয়ে ফিরে আসবেন বাংলাদেশে। কিন্তু মানুষের সেই প্রার্থনা পূরণ হয়নি। তিনি চলে গেছেন না ফেরার দেশে।

তার মৃত্যুতে গভীর শোকে আচ্ছন্ন হয়ে পড়েছিল গোটা জাতি। সেই শোক আজও কাটেনি ভক্ত-পাঠকদের হূদয় থেকে। হুমায়ূন নেই, কিন্তু তিনি বেঁচে আছেন লক্ষ পাঠকের হৃদয়ে।

দিবসটি উপলক্ষ্যে কথাশিল্পী হুমায়ূন আহমেদের পরিবারের পক্ষ থেকে গাজীপুরের নুহাশ পল্লীতে প্রতি বছরই নানা আয়োজন থাকে। তবে এ বছর করোনা মহামারির জন্য কর্মসূচি সীমিত করা হয়েছে। সকালে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ও তার দুই ছেলে বাবার কবর জিয়ারত করবেন বলে জানা গেছে। নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, দিনটি উপলক্ষ্যে সকাল থেকে কোরআনখানির আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া তার প্রকাশকদের মধ্যে অনেকে আসতে পারেন।

হুমায়ূন আহমেদ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় লেখক। উপন্যাসে নিজের প্রতিভার বিস্তার ঘটলেও তার শুরুটা ছিল কবিতা দিয়ে। এরপর নাটক, শিশুসাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনি, চলচ্চিত্র পরিচালনা থেকে শিল্প-সাহিত্যের প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখে গেছেন নিজের প্রতিভার স্বাক্ষর। হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে বৈজ্ঞানিক কল্পকাহিনির জনকও বটে। ১৯৭২ সালে প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশের পরপরই তার খ্যাতি ছড়িয়ে পড়ে। উপন্যাসে ও নাটকে তার সৃষ্ট চরিত্রগুলো বিশেষ করে ‘হিমু’, ‘মিসির আলী’, ‘শুভ্র’ তরুণ-তরুণীদের কাছে হয়ে ওঠে অনুকরণীয়। জনপ্রিয়তার জগতে তিনি একক ও অনন্য।

হুমায়ূন আহমেদের শরীরে ২০১১ সালের সেপ্টেস্বর মাসে মরণব্যাধি ক্যানসার ধরা পড়ে। এরপর তিনি উন্নত চিকিত্সার জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে যান। সেখানে ২০১২ সালের জুলাই মাসের ১৬ তারিখ তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। সে অবস্থাতেই ১৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নিউ ইয়র্ক থেকে ২০১২ সালের ২৩ জুন দেশে ফিরিয়ে আনা হয় হুমায়ূন আহমেদের মরদেহ। ২৪ জুন তাকে সমাহিত করা হয় তার গড়ে তোলা নন্দনকানন নুহাশ পল্লীর লিচুতলায়।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  হাসপাতালে কভিড রোগীর ভিড় প্রতিনিয়ত বাড়ছে।   নওগাঁর আত্রাইয়ে করোনা টিকার ফ্রি রেজিষ্টেশন ক্যাম্প   ফেসবুক চালু করবে বুলেটিন নিউজ ফিচার   ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকাদান: স্বাস্থ্যমন্ত্রী   ডেঙ্গু জ্বর নিয়ে ২৪ ঘণ্টায় ১৪৩ জন হাসপাতালে ভর্তি   বঙ্গোপসাগর উত্তাল, জাল ফেলতে পারছে না জেলেরা   লকডাউনের কারণে বিক্রির হাত থেকে বেঁচে গেল দুই মাদরাসাছাত্রী   আইভীর মাথায় শামীম ওসমানের সান্ত্বনার হাত   ক্যালিফোর্নিয়ায় গোলাগুলিতে পুলিশসহ পাঁচজন নিহত   সুলাইমান (আ.)-এর বিস্ময়কর রাজত্ব   আদালতের বাইরে বার্সার সঙ্গে সমঝোতা হলো নেইমারের   মেসির অবসরের পর মেসির ১০ নম্বর জার্সিরও অবসর চান রোনালদিনহো   প্রেমিকের সঙ্গে পালানোর সময় বাবা গুলি করল মেয়েকে   বিটিভিতে সরাসরি দেখুন টোকিও অলিম্পিক গেমস   মোশাররফ করিম ও সামিয়া হকের‘আহা জীবন’দুর্দান্ত অভিনয়   বরিশালে পৌঁছেছে করোনার টিকা   গৌরনদীতে পুলিশের চোরাই মোটরসাইকেল উদ্ধার, গ্রেফতার-৩   বিএমপি’র স্টিমারঘাট ফাঁড়ি পরিদর্শন   ক্লিক করলে হারাতে পারেন নিজের ডিভাইসের নিয়ন্ত্রণ   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৫৮ জন, নতুন আক্রান্ত ১৪,৯২৫ জন
error: কপি করা থেকে বিরত থাকুন !!