রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

করোনাকালীন দ্বিতীয় হজের আনুষ্ঠানিকতা শুরু
প্রকাশ: ১৮ জুলাই, ২০২১, ১:২১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

করোনাকালীন দ্বিতীয় হজের আনুষ্ঠানিকতা শুরু
নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মহামারির মধ্যে শনিবার (১৭ জুলাই) সীমিত পরিসরেই শুরু হয়েছে দ্বিতীয় হজের আনুষ্ঠানিকতা। মুসলমানদের সর্ববৃহৎ বার্ষিক মিলনমেলায় অংশ নিতে শনিবার থেকে মক্কায় পৌঁছতে শুরু করেছেন হাজীরা। এ বছরের হজে অংশ নিচ্ছেন সৌদি নাগরিক, অভিবাসীসহ শুধু সৌদি আরবে বসবাসরত ৬০ হাজার মানুষ। গত বছর এ সংখ্যা ছিল মাত্র ১০ হাজার।

হজ পালনের উদ্দেশ্যে পবিত্র মক্কা নগরীদের আসতে শুরু করেছেন হজযাত্রীরা। ফলে তাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে চারদিক। এবারও লোকজনকে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখেই হজ পালন করতে হচ্ছে।

শনিবার সকাল থেকেই হাজীদের মক্কা নগরীতে স্বাগত জানাতে শুরু করে মক্কার গ্র্যান্ড মসজিদ কর্তৃপক্ষ। এদিন সকাল থেকেই মূলত প্রাথমিক “তাওয়াফ” সম্পাদন শুরু হয়েছে এবং চলবে রাত পর্যন্ত। পরদিন ৮ জিলহজ অর্থাৎ আজ (১৮ জুলাই) মিনার উদ্দেশ্যে রওয়ানা হবেন হাজিরা। এদিন দিবাগত রাতে শুরু হবে হজের মূল কার্যক্রম। আগামীকাল (১৯ জুলাই) আরাফার দিনেই পালিত হবে পবিত্র হজ। পরদিন পশু কোরবানির মধ্য দিয়ে সম্পন্ন হবে মূল কার্যক্রম।

এই বছর পুরোপুরি ভ্যাকসিনযুক্ত দুই ডোজ টিকা গ্রহণের শর্তে হজের অনুমতি পেয়েছেন হাজীরা। বয়স সীমিত করে দেয়া হয়েছে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে, যাদের কারোরই থাকতে পারবে না কোনও গুরুতর অসুস্থতা বা রোগের ইতিহাস।

শর্তপূরণ সাপেক্ষে অনলাইনে এ বছর হজের জন্য আবেদন করেছিলেন পাঁচ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। তার মধ্য থেকে ৬০ হাজার বাসিন্দাকে লটারির মাধ্যমে অংশ নেয়ার অনুমতি দিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়।

এই বছরের হজ গত বছরের সাফল্যের পুনরাবৃত্তি। ২০২০ সালের পাঁচ দিনের অনুষ্ঠানের সময় কোনও ভাইরাসের প্রাদুর্ভাব ছিল না। যার কারণে সংক্রমণ এড়াতে হাজীদের ২০ জনের ছোট ছোট দলে ভাগ করে দেয়া হবে। কেউ করোনায় আক্রান্ত হলে রোগের বিস্তার নিয়ন্ত্রণে নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। কোনো দলের কেউ অসুস্থ হলে ২০ জনের মধ্যেই ভাইরাস বিস্তারের শঙ্কা সীমিত থাকবে বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়াও করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিতের অংশ হিসেবে হজের আনুষ্ঠানিকতা পালনের সময় ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, ন্যাপকিন ও নিজ নিজ জায়নামাজ সঙ্গে রাখতে হাজীদের নির্দেশ দিয়েছে প্রশাসন।

মহামারিপূর্ব স্বাভাবিক সময়ে প্রতি বছর হজে অংশ নেন সারা বিশ্বের ২০ লাখের বেশি মুসলিম। ২০১৯ সালে হজ করেছেন রেকর্ড ২৫ লাখের বেশি মানুষ। যা এই দুই বছরে কমে এসেছে মাত্র ১০ ও ৬০ হাজারে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বানারীপাড়ায় লকডাউনের বিধি-নিষেধ অমান্য করায় মোবাইল কোর্টে ১১ জনকে অর্থদণ্ড   করোনায় আক্রান্ত খ্যাতনামা নির্মাতা ফারুকী   ৩৩ বছরের রেকর্ড ভেঙে দ্রুততম মানবী জ্যামাইকার হেরাহ   বগুড়ায় মুরগির খাঁচায় মানুষ পরিবহন   লকডাউনের নবম দিনে নির্দেশনা অমান্যের দায়ে আটক ৪৮১   চিত্রনায়িকা একার বাসায় তল্লাশি: ইয়াবা, মদ, গাঁজা উদ্ধার   রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চলবে   রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ   নওগাঁর আত্রাইয়ে আশ্রয়ন কেন্দ্রে টিকা দেওয়া উদ্যোগ নিলেন ইউএনও   মার্কিন সরকারের নির্দেশে উত্তর কোরিয়ার তেলবাহী জাহাজ আটক   কর্মস্থল খুলে দেয়ার ঘোষণায় ভোলার ইলিশা ফেরিঘাটে যাত্রীদের ভীড়, অসহায় প্রশাসন   ডেল্টা ভ্যারিয়েন্টে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম:ডব্লিউএইচও   আগৈলঝাড়ায় ইউএনও’র অভিযানে মামলা দায়ের, জরিমানা আদায়   ঢাকা যাওয়া নিয়ে বিপাকে বরিশালের পোশাক শ্রমিকরা   কীর্তনখোলায় মরদেহ উদ্ধার   বরিশালের আলোচিত দুটি পরিবারের পাশে জেলা প্রশাসক   ফুলবাড়ীতে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পরিদর্শন করলেন জেলা মনিটরিং কমিটি   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২১৮ জন, নতুন আক্রান্ত ৯,৩৬৯ জন   লেবুখালী ফেরীঘাটে ঢাকামুখী যাত্রীদের ঢল   বড়াইগ্রামে শিশু ধর্ষণ অভিযুক্ত আটক
error: কপি করা থেকে বিরত থাকুন !!