রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে আগুনে পুড়ে নিহতদের পরিবারের ক্ষতিপূরণ ও দোষীদের বিচারের দাবিতে মানববন্ধন
প্রকাশ: ১০ জুলাই, ২০২১, ৫:২৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নারায়ণগঞ্জে আগুনে পুড়ে নিহতদের পরিবারের ক্ষতিপূরণ ও দোষীদের বিচারের দাবিতে মানববন্ধন

৫২ জন শ্রমিক হত্যার জন্য দায়িদের চিহ্নিত করে গ্রেপ্তার কর, বিচার কর, নিহতদের পরিবার প্রতি আজীবন আয়ের সমান ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত
সজীব গ্রুপের মালিকানাধিন হসেম ফুড এন্ড বেভারেজের কারখানায় অগ্নিকান্ডে অর্ধশতাধিক শ্রমিক হত্যার বিচার এবং নিহত শ্রমিকদের পরিবার প্রতি আজীবন আয়ের সমান ক্ষতিপুরণ নিশ্চিত করা, আহত শ্রমিকদের চিকিৎসা -ক্ষতিপূরণ-পুনর্বাসনের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) বরিশাল জেলা শাখা আজ ১০ জুলাই সকাল ১১টায় অশি^নীকুমার হলের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে।
সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সভাপতি প্রকৌশলী ইমরান হাবিব রুমনের সভাপতিত্বে এবং জাতীয় শ্রমিক ফেডারেশন বরিশাল জেলার সভাপতি এস এম জাকির হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বরিশাল জেলার সাধারণ সম্পাদক এড এ কে আজাদ, বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলাম, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গির হোসেন চৌধুরী, নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি আবুল হাশেমসহ বরিশাল রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন, বরিশাল রিক্সা, ভ্রান, ঠেলাগাড়ি শ্রমিক ইউনিয়ন, বরিশাল মহানগর দর্জি শ্রমিক সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ বলেন, সজীব গ্রুপের মালিকানাধিন ্ওয়েবসাইটে দেওয়া আছে কোম্পানিটি ৩০ বছর যাবত ব্যবসা করছেন। কোম্পানিটি এশিয়া, আফ্রিকা, পূর্ব এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করেন। অগ্নিকান্ডের পরে জানাযায় ৬ তলা কারখানা ভবনের কোন ফ্লোরে অগ্নিনির্বাপনের ব্যবস্থা নেই। অগ্নিকান্ডের সময় চতুর্থ তলার জরুরী নির্গমণের পথটি ছিল তালাবদ্ধ। নিহত শ্রমিকদের অধিকাংশই শিশু শ্রমিক। আইন অনুযায়ী কারখানার প্রতিটি ফ্লোরেই জরুরী নির্গমনের রাস্তা, অগ্নিনির্বপনের ব্যবস্থা এবং উৎপাদনের সময় প্রতিটি গেট খোলা থাকতে হবে। আইন লঙ্ঘন এবং অব্যবস্থাপনার কারনেই এতজন শ্রমিককে নির্মমভাবে প্রাণ হারাতে হয়েছে। ফলে অগ্নিকান্ডে ৫২ জনের অধিক শ্রমিকের মৃত্যু কোন দৃর্ঘটনা নয়, এটা অবহেলাজনিত এবং কাঠামোগত হত্যাকান্ড। শিল্প কারখানা প্রতিষ্ঠা ও পরিচালনার জন্য ডাইফ, ফায়ার সার্ভিস, স্থাপনা তদারকি সংস্থা, পরিবেশ অধিদপ্তর, স্থানীয় প্রশাসনসহ সরকারের অনেকগুলি দপ্তরযুক্ত। নেতৃবৃন্দ প্রশ্ন রাখেন, অগ্নিনির্বাপনের ব্যবস্থা ছাড়া, বিল্ডিং কোড অনুসরণ ছাড়া, আইন না মেনে কারখানা পরিচালনার অনুমোদন কিভাবে পেল?
নেতৃবৃন্দ বলেন, কারখানা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে সাথে সংশ্লিষ্ট এলাকার পরিদর্শনের দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণও সমভাবে দায়ি। নেতৃবৃন্দ, প্রশাসনিক তদন্ত নয় বিচার বিভাগীয় তদন্তপূর্বক দায়িত্ব অবহেলার জন্য দায়ি প্রত্যেককে চিহ্নিত করে গ্রেপ্তার ও বিচার করার দাবি জানান। নেতৃবৃন্দ, নিহত ও নিখোঁজ শ্রমিকদের পরিবার প্রতি আজীবন আয়ের ভিত্তিতে ক্ষতিপূরণ প্রদান এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য তাৎক্ষণিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা এবং যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।
একই সাথে নেতৃবৃন্দ লকডাউনে সকল শ্রমজীবী মানুষদের পর্যাপ্ত ত্রাণ সহযোগিতা দেয়ার আহ্বান জানান




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বানারীপাড়ায় লকডাউনের বিধি-নিষেধ অমান্য করায় মোবাইল কোর্টে ১১ জনকে অর্থদণ্ড   করোনায় আক্রান্ত খ্যাতনামা নির্মাতা ফারুকী   ৩৩ বছরের রেকর্ড ভেঙে দ্রুততম মানবী জ্যামাইকার হেরাহ   বগুড়ায় মুরগির খাঁচায় মানুষ পরিবহন   লকডাউনের নবম দিনে নির্দেশনা অমান্যের দায়ে আটক ৪৮১   চিত্রনায়িকা একার বাসায় তল্লাশি: ইয়াবা, মদ, গাঁজা উদ্ধার   রোববার দুপুর পর্যন্ত গণপরিবহন চলবে   রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ   নওগাঁর আত্রাইয়ে আশ্রয়ন কেন্দ্রে টিকা দেওয়া উদ্যোগ নিলেন ইউএনও   মার্কিন সরকারের নির্দেশে উত্তর কোরিয়ার তেলবাহী জাহাজ আটক   কর্মস্থল খুলে দেয়ার ঘোষণায় ভোলার ইলিশা ফেরিঘাটে যাত্রীদের ভীড়, অসহায় প্রশাসন   ডেল্টা ভ্যারিয়েন্টে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম:ডব্লিউএইচও   আগৈলঝাড়ায় ইউএনও’র অভিযানে মামলা দায়ের, জরিমানা আদায়   ঢাকা যাওয়া নিয়ে বিপাকে বরিশালের পোশাক শ্রমিকরা   কীর্তনখোলায় মরদেহ উদ্ধার   বরিশালের আলোচিত দুটি পরিবারের পাশে জেলা প্রশাসক   ফুলবাড়ীতে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পরিদর্শন করলেন জেলা মনিটরিং কমিটি   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২১৮ জন, নতুন আক্রান্ত ৯,৩৬৯ জন   লেবুখালী ফেরীঘাটে ঢাকামুখী যাত্রীদের ঢল   বড়াইগ্রামে শিশু ধর্ষণ অভিযুক্ত আটক
error: কপি করা থেকে বিরত থাকুন !!