শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

লকডাউনে প্রশাসনকে সহায়তা করে প্রশংসায় ভাসছে রোবার স্কাউটের স্বেচ্ছাসেবীরা
প্রকাশ: ৮ জুলাই, ২০২১, ১১:১৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লকডাউনে প্রশাসনকে সহায়তা করে প্রশংসায় ভাসছে রোবার স্কাউটের স্বেচ্ছাসেবীরা

নিজস্ব প্রতিনিধিঃ চলমান মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত-মৃত্যু প্রতিনিয়ত বেড়েই চলেছে।দৈনিক আক্রান্ত ও মৃত্যুতে যেন চোখ রাঙিয়ে যাচ্ছে এ মহামারিটি। তবে মহামারীর প্রতিকূল অবস্থা থেকে উত্তোরনে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন । পাশাপাশি জনসাধারনকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করে যাচ্ছে আইন শৃঙ্খলা বাহিনীসহ স্থানীয় প্রশাসন। সারাদেশের এ প্রতিকুল অবস্থায় স্বাস্থ্যবিধি নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকারের প্রতিনিধিসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। এ সকল সংগঠনের বিভিন্ন জনোন্নয়ণমুলক কর্মসূচী বাস্তবায়নে সর্ব মহলে বেশ প্রসংশিতও হয়েছে।

এরই ধারাবাহিকতায় চলমান লকডাউন বাস্তবায়নে স্বেচ্ছাসেবী হিসেবে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহীনিকে সর্বাত্নক সহযোগীতা করে আসছে রোভার স্কাউট গ্রুপ।সারাদেশের ন্যায় বরিশালেও রোভার স্কাউট গ্রুপের লকডাউন বাস্তবায়নে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহন করায় ভিবিন্ন মহল থেকে গ্রুপটিকে সাধুবাদ জানাচ্ছে। করোনার অপ্রতুল অবস্থায় নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে জনসাধারনের স্বার্থে রোভার স্কাউট বরিশাল দলের এমন কার্যক্রম মানবিকতার  ইতিবাচক দিক বলে মনে করছেন সচেতন মহল ।

জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়ে যাওয়ায় চলতি মাসে (১ জুলাই) থেকে আবারও সর্বাত্নক লকডাউন ঘোষণা করে সরকার। সেই লক্ষ্যে লকডাউন বাস্তবায়নে বিভিন্ন কঠোর নির্দেশনাবলিও সরকারের পক্ষ থেকে প্রদান করা হয়।

জনসাধারনের স্বার্থে করোনা মোকাবেলায় এমন কঠোর দিক-নির্দেশনা মানতে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর অবস্থানে লকডাউন বাস্তবায়নের নির্দেশ প্রদান করা হয়। সেই লক্ষ্যে সারাদেশের ন্যায় সরকার কর্তিক বিভিন্ন বিধিনিষেধ’র কার্যক্রম বাস্তবায়নে আরোপিত দায়িত্ব পুলিশ –প্রশাসন যথাযথভাবেই পালন করে আসছে। তবে জনসাধারনের মঙ্গলার্থে অন্যান্য সহযোগী বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন পাশে না থাকলেও সারাদেশের ন্যায় বরিশালের মাঠে সর্বাত্নক প্রশাসন ও পুলিশকে নিঃস্বার্থভাবে সহায়তা করে আসছে বরিশাল সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট ও জেলা রোভার স্কাউট গ্রুপ। বরিশাল জেলা রোভার স্কাউট গ্রুপের পক্ষ থেকে জানা যায়, লকডাউন বাস্তবায়নে পুলিশ ও স্থানীয় প্রশাসনের নিয়মিত সকল কার্যক্রমে তাদের সহায়তায় কাজ করে যাচ্ছে দলটি।

প্রশাসনের বিভিন্ন কর্মসুচী হিসেবে জনসাধারনের মাঝে করোনা সম্পর্কে জনসচেতনা বৃদ্ধি , লকডাউনে বিপর্যস্ত অসহায়, দুস্থ মানুষের মাঝে ত্রান বিতরণ কার্যক্রম, নির্বাহি ম্যাজিস্ট্রেটের সাথে মোবাইল কোর্টে সহায়তা প্রদান, ট্রাফিক পুলিশের সাথে চেকপোস্টে দায়িত্ব পালন করা, স্বাস্থ্যবিধি নিশ্চিতে মাইকিংসহ নানান জনকল্যাণমুখী কার্যক্রমে অংশগ্রহণ করে নিরলসভাবে সেবা প্রদান করে আসছে বরিশাল  পলিটেকনিক  ইনস্টিটিউট  রোভার  স্কাউট  গ্রুপের  সিনিয়র রোভার মেট ও জেলা সিনিয়র রোভারমেট লিয়াকত আহাম্মদের  নেতৃত্বে ১৪ সদস্যের ( মোঃ সজীব, ইমন, রফিক,  সালমান , আলামিন, ,  সাব্বির, অভিজিৎ, রাফি , তামিম,  রাহাত , আশেক রাব্বানী , মো: সবুজ ,  রাহাতুল ইসলাম) রোভার স্কাউটের একটি  টিম। এ বিষয়ে লিয়াকত আহাম্মদ জানান, আমরা সম্পূর্ণ নিজস্ব চেষ্টায় নিরলসভাবে সরকারের বিভিন্ন কর্মসুচী বাস্তবায়নে পুলিশ ও প্রশাসনকে তাদের দৈনন্দিন কর্মসুচিতে অংশগ্রহণ পূর্বক কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করে আসছি।

আমরা  রোভার স্কাউট গ্রুপের দৈনিক ১২-১৫ সদস্যের একটি দল পুলিশ ও প্রশাসনের লকডাউন বাস্তবায়নে নানান কর্মসুচীতে অংশগ্রহন করে থাকি। এর মধ্যে জনসচেতনতা বৃদ্ধি , ত্রান বিতরণ কার্যক্রম, মোবাইল কোর্ট পরিচালনার ক্ষেত্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সাথে থাকা, অযথা বাইরে কেউ বের হল কিনা? মোটরযানের বৈধ লাইসেন্স আছে কিনাসহ বিভিন্ন জনোন্নয়মূলক কার্যক্রম উল্লেখযোগ্য। দৈনিক এ সকল কার্যক্রমে কোন সন্মানী পাচ্ছেন কিনা এমন প্রশ্নে লিয়াকত জানান ,আমরা এ সকল কার্যক্রমে কোন সন্মানী পাইনা।আমরা নিঃস্বার্থে সেবা প্রদান করে আসছ। রোভার স্কাউটদলের এমন কার্যক্রম বেশ প্রসংশিত ও শিক্ষার্থীদের জনসাধারনের প্রতি নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে জনোয়ন্নমুলক কার্যক্রম ও সেবা প্রদানে ভবিষ্যতে বেশ ইতিবাচক প্রভাব পড়বেও বলে ধারনা সচেতন মহলের।

এ বিষয়ে বরিশাল পলিটেকনিক  ইন্সটিটিউট  রোভার স্কাউট গ্রুপ ও জেলা  রোভার স্কাউট লিডার  (ডিআরএসএল) বরিশাল জেলা  রোভার’র গ্রুপ সম্পাদক পবিত্র কুমার হালদার জানান,  বরিশাল পলিটেকনিক রোভার স্কাউট ও জেলা রোভার স্কাউট গ্রুপ সর্বদা সরকার কর্তৃক বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে প্রশাসনকে সহায়তা করে আসছে। নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে চলমান লকডাউনে জনসাধারনকে স্বাস্থ্যবিধী সম্পর্কে অবহিতকরন, জনসচেতনতা বৃদ্ধিসহ প্রশাসনের সকল কাজে সকাল-বিকাল নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। রোভার স্কাউট গ্রুপের এমন জনোন্নয়নমূলক কার্যক্রম আমাদের জন্য গৌরবের। বিভিন্ন স্বেচ্ছাসেবী কার্যক্রম বাস্তবায়নে রোভার স্কাউট গ্রুপ একধাপ এগিয়ে, সর্বদা জনসাধারনের সেবায়ই আমাদের রোভার স্কাউট গ্রুপ নিজেদের সক্রিয় রাখবে।

 

এ বিষয়ে বরিশাল  জেলা  রোভার’র সম্পাদক মো: নজরুল ইসলাম জানান, রোভার স্কাউট গ্রুপ শুধুমাত্র চলতি লকডাউন এর সময় নয় বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রমনের প্রথম থেকেই গ্রুপটি সরকারের সকল কার্যক্রমে সহায়তা করে আসছে। সড়ক দূর্ঘটনায় আহতদের পাশে থেকে উদ্বারে মুখ্য ভুমিকা পালন করেছে  বাংলাদেশ স্কাউটস সেই সাথে বরিশাল জেলা রোভারও তাদের সাথে একাত্নতা পোষণ করে সড়ক পরিবহন আইনের সাথে কাজ করেছে। এছাড়াও কোন সন্মানী ছাড়াই সিটি কর্পোরেশনের টিকা প্রদান কার্যক্রমে রোভার স্কাউট সেবা প্রদান করেছে। সম্প্রতি রোভার স্কাউট নিতান্ত একটি ঝুঁকিপূর্ণ সময়ে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে স্বতঃফুর্তভাবে প্রশাসনের সাথে কাজ করে যাচ্ছে এটা গৌরবের, আনন্দের ও দ্বায়বদ্ধতার স্থান থেকে  আমরা যে সেবামূলক কাজে নিজেকে উদ্ভুব্ধ করতে পারি এটারই স্বাক্ষর রোভার স্কাউট গ্রুপের প্রতিটি সদস্য রেখে যাচ্ছে।

আপনারা লক্ষ্য করেছেন বিভিন্ন সংগঠন যখন কল্যানমুখী কাজ করে তখন রোভার স্কাউট তাদেরও সহায়তা করে যাচ্ছে । এরই ধারাবাহিকতায় (৭ জুলাই) বুধবার দুপুর ১২ টায় জেলা প্রশাসন বরিশালের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা আভাস এর সহযোগিতায় বাংলাদেশ মানবাধিকার কমিশন এর পক্ষ থেকে অফিসার্স ক্লাব বরিশালের প্রাঙ্গণে করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন ৩৫০ জন দরিদ্র অসহায় পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার স্যার , এ সময় রোভার স্কাউট বরিশালের সিনিয়র নেতৃবৃন্দসহ সদস্যরা উপস্থিত থেকে তাদের সহায়তা করেছেন।

আমাদের জেলা প্রশাসক মহোদয় আমাদের সভাপতি । রোভার স্কাউট গ্রুপের প্রতিটি সদস্যকে তিনি মানসিকভাবে সাপোর্ট করে আসছেন। সেখান থেকে আমাদের সদস্যরা বেশ অনুপ্রানিত হচ্ছে। আমরা গ্রুপের সদস্যদের জেলা থেকে যতটুকু পারছি ততটুকু সহায়তা করে আসছি তবে  বাজেট না থাকায় জেলা প্রশাসন দিতে পারছেন না। আমরা যতটুকু দিয়ে আসছি নিতান্তই অপ্রতুল, ওদের রিক্সা ভাড়াটা আমরা মোটামুটি দিয়ে থাকি। আর তাছাড়া ওরাতো শিক্ষার্থী ওদের ইনকাম সোর্স নেই। আমরা জেলা প্রশাসক স্যারের নিকট রোভার স্কাউটের গরীব সদস্য এমন ৫০ জনের অভিভাভকদের সহায়তা চেয়ে আবেদন করেছি ,আমাদের বিশ্বাস তিনি আমাদের দিকটি বিবেচনায় রাখবেন।  আমাদের বিশ্বাস বরিশাল জেলা প্রশাসনসহ বরিশালসীকে রোভার স্কাউট তাদের ইতিবাচক সকল কার্যক্রম ও কর্মদক্ষতায় সন্তস্ট করতে পেরেছে। সর্বদা রোভার স্কাউট জনকল্যাণমুখী কার্যক্রমে নিজেদের সক্রিয় রাখবে।

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিশাত ফারাবি জানান, মন্ত্রনালয়ের সাথে আমাদের মিটিং হয়েছিল সেখানে কেবিনেট থেকেই নির্দেশ দেয়া হয়েছে রোভার স্কাউট গ্রুপ আমাদের কার্যক্রমে সহায়তায় সাথে থাকবে। পাশাপাশি বরিশাল জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার স্যারের নির্দেশনা মতে তারা আমাদের সকল কার্যক্রমে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন ।

রোভার স্কাউট গ্রুপ আমাদের কার্যক্রম চলাকালীন আমাদের সাথে থেকে আমাদের ফোর্সদের পাশাপাশি তারাও স্বাস্থ্যবিধী সম্পর্কে জনসাধারনের মাঝে সচেতনতা বৃদ্ধি, যারা মাস্ক পরছেন না তাদেরকে সচেতন করছেন। তাদের কোন সন্মানী দেয়া হয় কিনা এ বিষয়ে তিনি প্রতিবেদককে জানান, রোভার স্কাউট গ্রুপ আমাদের সাথে থেকে আমাদের কার্যক্রমে সহায়তা করে যাচ্ছেন। যেহেতু রোভার স্কাউট গ্রুপের সদস্যরা আমাদের সাথে কার্যক্রমে সহায়তা করছে আমরা চিন্তা করেছি গ্রুপের সদস্যদের সহায়তায় আমরা ডিসি স্যারকে বিষয়টি জানাব।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  এক লাফে এলপিজি গ্যাসের দাম বাড়লো ১০২ টাকা   গুলশানের বাসা থেকে মাদক উদ্ধার, গ্রেফতার হলেন হেলেনা জাহাঙ্গীর   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৬২ টি মামলায় ৫৮ হাজার টাকা জরিমানা   বরিশাল নগরীতে তিন নারীকে কুপিয়ে জখম   আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‍্যাবের অভিযান   নওগাঁর আত্রাইয়ে এক যুবকের মৃত্যু বিষধর সাপের কামড়ে   কোদালের কোপে বেরিয়ে এল ৮৫০ কোটি টাকার রত্নপাথর   দুই মাথাওয়ালা বিরল কচ্ছপ আবিষ্কার   করোনায় আক্রান্ত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,ভর্তি সিএমএইচে   আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে মামলা দায়ের   আগৈলঝাড়ায় যুবকের বিষ পানে আত্মহত্যার চেষ্টা   আগৈলঝাড়ায় আরও ১৮ জনের করোনা ভাইরাস শনাক্ত   প্রথমবারের মতো বাংলাদেশে ভ্যাট প্রদান করলো ফেসবুক   লজ্জা পরিহার করে বাসাবাড়ি পরিষ্কার করতে হবে : আতিক   সিলিন্ডার প্রতি এলপিজি’র দাম বাড়লো ১০২ টাকা   সপ্তম দিনে ঢাকায় গ্রেপ্তার ৫৬৮   আদমদীঘিতে সান্তাহারে নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩৯ জন, নতুন আক্রান্ত ১৫,২৭১ জন   বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে আয়কর রিটার্ন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত   ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৯৪ জন হাসপাতালে ভর্তি
error: কপি করা থেকে বিরত থাকুন !!