শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

ইভ্যালির বিরুদ্ধে মামলার সুপারিশ বাণিজ্য মন্ত্রণালয়ের
প্রকাশ: ৭ জুলাই, ২০২১, ৯:৫২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইভ্যালির বিরুদ্ধে মামলার সুপারিশ বাণিজ্য মন্ত্রণালয়ের

মোহাম্মদ মাহমুদুল হাসান
বরিশাল প্রেসঃ

গ্রাহকের কাছ থেকে অর্থ নিয়ে সময়মতো পণ্য সরবরাহ না করাসহ নানা অভিযোগে ইভ্যালির বিরুদ্ধে মামলার সুপারিশ করে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিষ্ঠান চারটি হচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, ‘ইভ্যালি ডটকমের চলতি সম্পদ দিয়ে মাত্র ১৬.১৪ শতাংশ গ্রাহককে পণ্য সরবরাহ করতে পারবে বা অর্থ ফেরত দিতে পারবে। বাকি গ্রাহক এবং মার্চেন্টের পাওনা পরিশোধ করা ওই কোম্পানির পক্ষে সম্ভব নয়।

এ ছাড়া গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে নেওয়া ৩৩৮.৬২ কোটি টাকার কোনো হদিস খুঁজে পাওয়া যাচ্ছে না, যা আত্মসাৎ কিংবা অবৈধভাবে অন্যত্র সরিয়ে ফেলার আশঙ্কা রয়েছে।’

ইভ্যালির ওপর করা বাংলাদেশ ব্যাংকের এক পরিদর্শন প্রতিবেদনের পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে ৪ জুলাই বাণিজ্য মন্ত্রণালয় এসব চিঠি পাঠায়। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান আজ বুধবার গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উঠে আসে ইভ্যালির মোট দায় ৪০৭ কোটি টাকা। প্রতিষ্ঠানটি গ্রাহকের কাছ থেকে অগ্রিম নিয়েছে ২১৪ কোটি টাকা, আর মার্চেন্টদের কাছ থেকে বাকিতে পণ্য নিয়েছে ১৯০ কোটি টাকার। স্বাভাবিক নিয়মে প্রতিষ্ঠানটির কাছে কমপক্ষে ৪০৪ কোটি টাকার চলতি সম্পদ থাকার কথা। কিন্তু সম্পদ আছে মাত্র ৬৫ কোটি টাকা। এসব তথ্য উল্লেখ করে চিঠিতে বলা হয়, ইভ্যালির বিরুদ্ধে তদন্ত করে কোনো আর্থিক অনিয়ম পাওয়া গেলে দুদক যেন আইনানুগ ব্যবস্থা নেয়। দুদক সূত্রে জানা গেছে, লকডাউন একটু শিথিল হলে সংস্থাটি তদন্তের কাজ করবে।

চলতি সম্পদ দিয়ে মাত্র ১৬ শতাংশ গ্রাহককে পণ্য সরবরাহ করতে পারবে ইভ্যালি। গ্রাহক ও মার্চেন্টদের পাওনা পরিশোধ করা ওই কোম্পানির পক্ষে সম্ভব নয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম বলেন, ‘আমরা ইভ্যালি নিয়ে তদন্ত করছি। এবারের চিঠির বিষয়বস্তুও তদন্তে কাজে লাগবে।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল বলেন, ‘আমরা টাকা পাচার করিনি, আত্মসাৎও করিনি। তবে ব্যবসার উন্নয়ন খাতে অর্থ ব্যয় করেছি। এ ছাড়া ডিসকাউন্টে পণ্য বিক্রি করেছি, বেতন-ভাতা নিয়েছি।

এর মধ্যে অন্তত পাঁচটি ব্যাংক ইভ্যালিসহ ১১টি ই-কমার্স কোম্পানির সঙ্গে কার্ডে লেনদেন থেকে গ্রাহকদের বিরত থাকতে বলেছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  শ্রীলঙ্কার কাছে বিশাল পরাজয় ভারতের   গুলশানের বাসা থেকে মাদক উদ্ধার, গ্রেফতার হলেন হেলেনা জাহাঙ্গীর   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৬২ টি মামলায় ৫৮ হাজার টাকা জরিমানা   বরিশাল নগরীতে তিন নারীকে কুপিয়ে জখম   আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‍্যাবের অভিযান   নওগাঁর আত্রাইয়ে এক যুবকের মৃত্যু বিষধর সাপের কামড়ে   কোদালের কোপে বেরিয়ে এল ৮৫০ কোটি টাকার রত্নপাথর   দুই মাথাওয়ালা বিরল কচ্ছপ আবিষ্কার   করোনায় আক্রান্ত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,ভর্তি সিএমএইচে   আগৈলঝাড়ায় প্রশাসনের অভিযানে মামলা দায়ের   আগৈলঝাড়ায় যুবকের বিষ পানে আত্মহত্যার চেষ্টা   আগৈলঝাড়ায় আরও ১৮ জনের করোনা ভাইরাস শনাক্ত   প্রথমবারের মতো বাংলাদেশে ভ্যাট প্রদান করলো ফেসবুক   লজ্জা পরিহার করে বাসাবাড়ি পরিষ্কার করতে হবে : আতিক   সিলিন্ডার প্রতি এলপিজি’র দাম বাড়লো ১০২ টাকা   সপ্তম দিনে ঢাকায় গ্রেপ্তার ৫৬৮   আদমদীঘিতে সান্তাহারে নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩৯ জন, নতুন আক্রান্ত ১৫,২৭১ জন   বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে আয়কর রিটার্ন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত   ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৯৪ জন হাসপাতালে ভর্তি
error: কপি করা থেকে বিরত থাকুন !!