শুক্রবার ১৪ই আগস্ট, ২০২০ ইং ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৪ই আগস্ট, ২০২০ ইং


” মাস খানিক আগে নির্মিত প্রায় ২ কোটি টাকার ভবন নদীতে তলিয়ে গেছে”
প্রকাশ: ১৮ জুলাই, ২০২০, ৭:৩১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

” মাস খানিক আগে নির্মিত প্রায় ২ কোটি টাকার ভবন নদীতে তলিয়ে গেছে”
মেহেদী হাসান আকাশ,
ট্যুরিস্ট এন্ড ডোকোমেন্টরি প্রতিনিধি।
চাঁদপুর সদর উপজেলায় রাজরাজেশ্বর ইউনিয়নে পদ্মা-মেঘনার ভাঙন শুরু হয়েছে। উত্তরাঞ্চল থেকে নেমে আসা বন্যার পানির তীব্র স্রোতে কয়েক দিন ধরে নদী ভাঙন দেখা যায়। ১৭ জুলাই শুক্রবার সারাদিন পদ্মানদী তীরবর্তী অঞ্চল সমুহে ভাঙনের ভয়াবহতা আরও বৃদ্ধি পায়। এ ভাঙনে নদীগর্ভে তলিয়ে গেছে তিনতলা বিশিষ্ট সোয়া দুই কোটি টাকা ব্যয়ে নবনির্মিত রাজরাজেশ্বর ওম এর আলী উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার। মাত্র এক মাস আগে দৃষ্টিনন্দন এই ভবনটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। এছাড়াও গত কয়েক দিনের ভাঙনে প্রায় ২ শতাধিক বসতবাড়ি অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছিল। বর্তমানে আরও প্রায় ৫শ’ বাড়িঘর ভাঙনের হুমকির মুখে রয়েছে।
ভাঙনের শিকার স্থানীয়রা বলেন, জোয়ার শেষে ভাটার সময়ে ভাঙন শুরু হয়। তবে গত ৩০ বছরের ইতিহাসে এবারই ভাঙনের ভ’য়াবহতা চরম পর্যায়ে চলে গেছে। কারণ, এবছর পাশ্ববর্তী জে’লা শরীয়তপুরের নড়িয়া ও ভেদরগঞ্জ এলাকায় মেঘনার ভাঙনরোধে যে বাঁধ দেওয়া হয়েছে তার পানি প্রবাহের মুখটি দেওয়া হয়েছে রাজরাজেশ্বরের দিকে। ফলে ওই জে’লার দেওয়া বাঁধের ধাক্কা খাওয়া স্রোত ঝুঁ’কিপূর্ণভাবে এখানকার পাড়ে আ’ঘাত হানছে।
ভাঙনের শিকার ওম’র আলী স্কুল কাম সাইক্লোন সেন্টারের ঠিকাদার প্রতিনিধি ও ইউপি সদস্য পারভেজ গাজী রণি জানান, ঐতিহ্যবাহী ওম’র আলী উচ্চ বিদ্যালয়টি প্রায় ৭-৮ বার নদী ভাঙনের শিকার হয়েছে। ফলে এখানকার শিক্ষার্থীদের লেখাপড়া এবং ইউনিয়নবাসীর কথা চিন্তা করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এখানে ২ কোটি ২৯ লাখ টাকা ব্যায়ে তিন তলা বিশিষ্ট বিদ্যালয় ভবন কাম সাইক্লোন সেন্টার করে দিয়েছেন। এই ভবনটির সাইড সিলেকশনের সময় নদী এখান থেকে বহু দূরে ছিল। শিক্ষামন্ত্রীর নির্দেশে আম’রা খুব দ্রুত মানসম্মতভাবে এই ভবনটির নির্মাণকাজ সম্পন্ন করি। গত একমাস আগে কর্তৃপক্ষের কাছে ভবনটি হস্তান্তর করেছি। তিনি আরও জানান, ইতিমধ্যে নবনির্মিত ভবনটিতে বিদ্যালয়ের ক্লাস চলার পাশাপাশি ঘূর্ণিঝড় আম্পান ও ফণীর আ’ঘাতে ক্ষতিগ্রস্ত বহু পরিবার আশ্রয় নিয়েছিল। চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বাবুল আখতার বলেন, ওই এলাকাটি খুবই ভাঙনপ্রবণ। পদ্মা-মেঘনার মতো দুটি বড় নদী ভাঙছে। আম’রা ওই এলাকার ভাঙন পরিস্থিতি দেখবো। তারপর করণীয় থাকলে ব্যবস্থা নেওয়া হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

ই-মেইলঃ barisalpress247@gmail.com
অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

Design & Developed by
  বরিশাল জেলা প্রসাশনের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে বরিশাল জেলায় ১ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন।   বরিশাল বিভাগীয় প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে ৩ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন।   বরিশালে বিএমপি কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন।   বিএএফ জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণী অনুষ্ঠিত   কুড়িয়ে পাওয়া বৃদ্ধের চিকিৎসার দায়িত্ব নিলেন ওসি নুরুল ইসলাম   মাস্ক না পরায় দিনাজপুরের খানসামায় জরিমানা   রাজশাহী জেলা পুলিশের আইনশৃংখলা বিষয়ক সভা অনুষ্ঠিত   ভারত-বাংলাদেশ সম্পর্ক কখনোই দুর্বল হওয়ার নয়   অন‌্যের টিকিটে ট্রেনে ভ্রমণ করলে জেল-জরিমানা   স্বাস্থ্যে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেব্রিনা ফ্লোরা   কাশ্মীর ইস্যুতে যুক্তরাষ্ট্রকে পাশে চায় পাকিস্তান |   ‘পেজুয়াং’মাহাথিরের নতুন দল|   নাটোরে ৪৯টি বিষধর সাপ উদ্ধার, খামার মালিককে জরিমানা।   জাতীয় শোক দিবসে যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ |   লালপুরে প্রবাসী মেম্বারের সম্মানীসহ টাকা আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যানের স্থায়ী বহিষ্কার ও আর্থিক ক্ষতি পূরণের দাবী পরিবারের   বরিশালে জিন ছাড়ানোর নামে স্কুলছাত্রীকে কবিরাজ কর্তৃক ধর্ষণ।   আবারো বাংলাদেশিকে গুলি করে মারল বিএসএফ   উজিরপুরে প্রাইভেটকারে গরু চুরির ঘটনায় সেই চোরের ৩ দিনের রিমান্ড।   এ্যাসিল্যান্ড বরিশাল সদর এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযানে অবৈধ বালু উত্তোলন করার অপরাধে তিন জনকে জেল জরিমানা।   থ্যালাসিমিয়ায় আক্রান্ত শিশু মোঃ আব্দুল্লাহকে ৫০ হাজার টাকার চেক হস্তান্তর করেন জেলা প্রশাসক বরিশাল