সোমবার ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

তৃতীয় দিনে বাংলাদেশের ৫৪১ রানে ইনিংস ঘোষণা
প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২১, ১২:৪৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

তৃতীয় দিনে বাংলাদেশের ৫৪১ রানে ইনিংস ঘোষণা

তৃতীয় দিনের লক্ষ্য ছিল যত দ্রুত সম্ভব রানের গতি বাড়িয়ে নিয়ে ইনিংস ঘোষণা করা। সে পথেই হেঁটেছে বাংলাদেশ। প্রথম সেশনে ব্যাট করতে নেমে দেড় ঘণ্টা ব্যাটিং করে স্কোর বোর্ডে পাঁচ শতাধিক রান তুলেছে সফরকারীরা। তৃতীয় দিন মুশফিকুর রহিম ও লিটন দাসের হাফসেঞ্চুরিতে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করেছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

আজ শুক্রবার প্রথম সেশন পর্যন্ত ৫৪১ রান তুলতে বাংলাদেশ হারিয়েছে সাত উইকেট। উইকেটে ৬৮ রানে অপরাজিত ছিলেন মুশফিক ও ৬ রানে অপরাজিত ছিলেন তাসকিন আহমেদ। তৃতীয় দিন হাফসেঞ্চুরি করে আউট হন লিটন দাস। মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম উইকেটে থিতু হতে পারেননি।

এর আগে গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল চার উইকেটে ৪৭৪ রান। দিনের খেলা ২৫ ওভারের মতো বাকি থাকতে খেলা শেষ হয়েছিল।

প্রথম ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। সেঞ্চুরির পাশাপাশি নিজেদের ঝুলিতে নতুন রেকর্ড পুরেছেন মুমিনুল ও শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের প্রথম ইনিংসে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছে এই জুটি। দুজন মিলে গড়েছেন ২৪২ রানের জুটি। তৃতীয় উইকেটে এটাই বাংলাদেশের সর্বোচ্চ জুটি। এর আগে সর্বোচ্চ ছুটি ছিল ২৩৬ রানের। সেই জুটিতেও অবশ্য নাম ছিল মুমিনুলের। সঙ্গে ছিলেন মুশফিকুর রহিম। ২০১৮ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই আগের রেকর্ড জুটি গড়েন মুমিনুল-মুশফিক।

গত বুধবার টেস্টের প্রথম দিন নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেন নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় দিন দেড়শ হাঁকিয়ে সম্ভাবনা এগিয়ে নেন ডাবল সেঞ্চুরির দিকে। কিন্তু শেষ পর্যন্ত ডাবল সেঞ্চুরির মাইলফলক ছোঁয়া হলো না। ১৬৩ রানে থামল শান্ত এক্সপ্রেস। একদম টেস্ট মেজাজে খেলা শান্ত এই রান তুলতে খেলেছেন ৩৭৮ বল। তাঁর ইনিংসটি সাজানো ছিল ১৭টি বাউন্ডারি ও এক ছক্কায়।

কাল দ্বিতীয় দিনের প্রথম সেশনে সেঞ্চুরি হাঁকালেন মুমিনুল। লাঞ্চ বিরতির আগে ধনঞ্জয়ার বলে বাউন্ডারি হাঁকিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। ২২৪ বলে শতক স্পর্শ করেন তিনি।

অফ স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার অফ স্টাম্পের একটু বাইরের বল কাট করে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটান মুমিনুল। ক্যারিয়ারের অষ্টম বছরে এসে বিদেশে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন মুমিনুল। সেঞ্চুরির পর শেষ পর্যন্ত ১২৭ রানে থামেন অধিনায়ক। ৩০৪ বলে তাঁর ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি। এরপর জুটি বেঁধে দিনের বাকি অংশ পার করেন মুশফিক ও লিটন।

পাল্লেকেলে টেস্টের প্রথম দিন দারুণভাবে পার করে বাংলাদেশ। শান্তর সেঞ্চুরি এবং তামিম ইকবালের বড় ইনিংসে ভর করে প্রথম দিনই তিনশ ছাড়ানো ইনিংস গড়ে সফরকারীরা। ওইদিন বড় দুটি জুটির একটিতে শান্তর সঙ্গী তামিম, আরেকটি মুমিনুল হক। চোখধাঁধানো সব শটের প্রদর্শনী মেলে ধরে তামিম আউট হয়ে যান ৯০ রান করে। দেশের বাইরে প্রথম টেস্ট সেঞ্চুরির আশায় থাকা মুমিনুল দিন শেষে অপরাজিত ছিলেন ৬৪ রানে। এরপর কাল প্রথম সেশনেই নিজের লক্ষ্যে পৌঁছে যান বাংলাদেশ অধিনায়ক।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় চালান   নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে বিশ্ব মা দিবস পালিত   হিলি স্থলবন্দরে ভারতীয় ফেব্রিক্স জব্দ   এতিম ছাত্রদের নিয়ে বরিশাল বিভাগীয় অনলাইন সম্পাদক-প্রকাশক পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত   তামাক পণ্যে সুনির্দিষ্ট কর আরোপের দাবি   স্বাস্থ্যবিধি অমান্য করায় উত্তরার রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বন্ধ করে দিলেন মেয়র   দ্বিতীয় পর্বের ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ   নিজ নিজ অবস্থানে থেকে ঈদ করুন : প্রধানমন্ত্রী   যতদিন বাচঁবো জনগনের সেবা করে যাবো —-এমপি মুকুল   অবৈধ দখলের উচ্ছেদ নোটিশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিরোধ কমিটি গঠন   ঈদের নতুন পোশাক পেয়ে খুশি হিলি বালুচর বস্তির অসহায় শিশুরা   রাজশাহী বিভাগে করোনায় ৫০০ জনের মৃত্যু, শনাক্ত ৩২ হাজার   শ্রীপুরে বিএনপির নেতা মমতাজ উদ্দিনের মৃত্যুতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের শোক জ্ঞাপন   রাঙ্গাবালীতে চারটি ধানকাটার মেশিন বিতরণ।   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬, নতুন আক্রান্ত ১,৩৮৬   রেলের কোটি টাকা আত্মসাৎ   আজ বিশ্ব মা দিবস   দেশের সব ফেরিঘাটে মোতায়েন করা হয়েছে বিজিবি   আজ পবিত্র শবেকদর   করোনায় বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে ২৬ শতাংশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!