শুক্রবার ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

নওগাঁর আত্রাইয়ে ইরি ধানের বাম্পার ফলন ধান কাটা শুরু
প্রকাশ: ১৮ এপ্রিল, ২০২১, ৯:৫৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নওগাঁর আত্রাইয়ে ইরি ধানের বাম্পার ফলন ধান কাটা শুরু

 

মোঃ ফিরোজ হোসাইন নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁ জেলার আত্রাই উপজেলার মনোয়ারী ইউনিয়নে ইরি বোরো শস্য কর্তনের মধ্য দিয়ে ধান কাটা শুরু করেছেন কৃষকরা।
উপজেলায় ইরি বোরোধানের ফলন বাম্পার হওয়ায় কৃষকদের মধ্যে রয়েছে বিপুল উৎসাহ-উদ্দীপনা। এছাড়াও করোনা ভাইরাসজনিত কারণে সৃষ্ট শ্রমিক সংকট ও প্রাকৃতিক বিপর্যয় দেখা না দিলে এক মাসের মধ্যে আত্রাই উপজেলার সব ধান ঘরে তোলা সম্ভব।

আজ রবিবার (১৮ই এপ্রিল) আত্রাই উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাওছার হোসেনের আয়োজনে ইরি বোরো শস্য কর্তনের মধ্য দিয়ে ধান কাটা শুরু হয়েছে। এছাড়াও আগামী এক সপ্তাহের মধ্যে ধান কাটার ধুম পড়ে যাবে। উপজেলার কৃষকরা যেন বছরের একটিমাত্র ফসল ইরি বোরো ধান নিরাপদে-নির্বিঘ্নে ঘরে তুলতে পারেন সে লক্ষ্যে নানা ইতিবাচক উদ্যোগ নিয়েছেন প্রশাসন। এসব উদ্যোগগুলোর মধ্যে রয়েছে প্রশাসনকে কৃষিশ্রমিকদের তালিকা সরবরাহ করা, অসুস্থ হলে চিকিৎসককে জানানো, কৃষি যন্ত্রপাতির দোকান বন্ধের আওতামুক্ত,বাইরের জেলা থেকে শ্রমিক নিয়ে আসা প্রভৃতি।
আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম ইরি বোরো শস্য কর্তন পরিদর্শনে এসে বলেছেন,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় – ‘ঠাঁই নাই, ঠাঁই নাই! ছোট সে তরী
আমারি সোনার ধানে
গিয়েছে ভরি’
দিগন্ত জোড়া ফসলের মাঠ সোনালী ধানে ভরে গেছে। এ এক অপরূপ দৃশ্যে যেন মন প্রাণ জুড়িয়ে যায়।
তিনি আরো বলেন,
“করোনা ভাইরাসের বিস্তার মোকাবেলার পাশাপাশি এই মূহুর্তে আত্রাই উপজেলার ইরি বোরো ধান নিরাপদে ঘরে তুলে আনাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আর এ লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।”
উপজেলা কৃষি অফিস জানিয়েছে,”চলতি মৌসুমে আত্রাই উপজেলায় ১৮ হাজার ৮শত ৮৫ হেক্টর জমিতে ইরি ও বোরো ধান আবাদ হয়েছে।এখানে হাইব্রিডসহ ব্রি-২৮ ও ২৯ জাতের ধানের পরিমাণ সবচেয়ে বেশি।”
আত্রাই উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখতে পাওয়া যায়, “এখানে নিচু এলাকায় আবাদ করা দেশি ও ব্রি-২৮ জাতের ধান বিক্ষিপ্তভাবে কাটতে শুরু করেছেন কৃষকরা।এছাড়াও মাঠ জুড়ে আধাপাকা ধানের সমাহার। আর জমির পাড়ে ধান মাড়াই ও শুকানোর জন্য কৃষান-কৃষানিরা ব্যস্ত খোলা তৈরির কাজে।”

মনোয়ারী গ্রামের কৃষক সাত্তার ইসলাম জানান, “এই বছর বোরো ধানের ফলন অনেক ভাল হইছে। এমনকি আজ থেকে কেউ কেউ কাটা শুরু করছে। তবে পুরাদমে কাটা শুরু করতে আরও পাঁচ-সাত দিন লাগবে।”
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাওছার হোসেন জানিয়েছেন, “এবার আত্রাই উপজেলায় বোরা ধানের বাম্পার ফলন হয়েছে বলা চলে। আজকে থেকে আনুষ্ঠানিকভাবে ধান কাটা শুরু হয়েছে।তবে সবকিছু ঠিক থাকলে আগামী এক মাসের মধ্যে সব ধান ঘরে তোলা সম্ভব। এছাড়াও এরকম হলে অবশ্যই উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ভালোবেসে গর্বের সাথে পুলিশ হিসেবে চাকরি করতে হবে:আইজিপি   উজিরপুরের বামরাইলে প্রধানমন্ত্রীর আর্থিক অনুদান প্রদান করেন এমপি শাহে আলম   নাজিরপুরে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের আর্থিক সহায়তা প্রদান    রূপগঞ্জে খালেদাজিয়ার রোগমুক্তি কামনায় ছাত্রদলের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে   ঢাবিতে সকল বর্ষের অনলাইন পরীক্ষায় কমবে সময় ও নম্বর   বাংলাদেশ ১০ হাজার রেমডেসিভির দিল ভারতকে   সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধে লিগ্যাল নোটিশ   বেতাগীতে সেচ্ছাসেবকদের মাঝে রিয়াজ হোসেন ফাউন্ডেশনের উপহার   নবাবগঞ্জে সাড়ে ৪ হাজার দরিদ্র পরিবারে মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার প্রদান   নওগাঁর আত্রাইয়ে কৃষি উপকরণ বিতরণ   খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী: তথ্যমন্ত্রী   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪১, নতুন আক্রান্ত ১,৮২২   মমতা ব্যানার্জিকে শেখ হাসিনার অভিনন্দন   সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটায় প্রতিবাদমুখর প্রকৃতিপ্রেমীরা   বেতাগীতে রেডক্রিসেন্টের উদ্যোগে ডায়রিয়া রোগীদের বিশুদ্ধ পানি বিতরণ ও সচেতনতা মাইকিং   যে যেখানে আছেন সেখানেই ঈদ করুন : প্রধানমন্ত্রী   বরিশালে দেড় হাজার কর্মহীন মানুষের মাঝে ত্রান সামগ্রী বিতরণ।   খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে : আইনমন্ত্রী   যুক্তরাষ্ট্রের কাছে ২ কোটি টিকা চেয়েছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী   ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন : প্রধানমন্ত্রী
error: কপি করা থেকে বিরত থাকুন !!