শুক্রবার ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

লুয়াক নামক প্রানীর মল দ্বারা তৈরি হয় পৃথিবীর সবচেয়ে দামী কফি
প্রকাশ: ১৭ এপ্রিল, ২০২১, ৯:৪৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লুয়াক নামক প্রানীর মল দ্বারা তৈরি হয় পৃথিবীর সবচেয়ে দামী কফি

 

ফারিয়া ইসলাম বুশরা
বিশেষ প্রতিনিধি:-

কফি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কম পাওয়া যাবে পৃথিবীতে। পানীয় দ্রব্যের মধ্যে কফি একটি জনপ্রিয় পানীয়। স্থান ও সময় ভেদে কফির স্বাদও ভিন্ন ভিন্ন হতে দেখা যায়। কিন্তু কিছু কফি আছে যা সাধারন কফির তুলনায় আলাদা। যার প্রক্রিয়াজাতকরণ পদ্ধিতিও অবাক করার মত। আর দামটাও সাধারন কফির তুলনায় অনেক গুন বেশি। হ্যা বলছি লুয়াক কফির কথা।এর প্রক্রিয়া পদ্ধিতি একটু দৃষ্টিকটু হলেও এর উপকারিতা ও পুষ্টিগুন সাধারন কফির তুলনায় বেশি।

এক কাপ লুয়াক কফির দাম বাংলাদেশি টাকায় ৩ হাজার থেকে ৮ হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। যেখানে বিশ্ববাজারে এক কাপ ভালো মানের কফির দাম দুই থেকে পাঁচ ডলারের মধ্যে।

লুয়াক কফির বীজ চাষ হয় ইন্দোনেশিয়ায়। তবে চাষের পরেই অন্য কফির মতো এই বীজ থেকে কফি বিন পাওয়া যায় না। কারণ এই কফির বীজ ফার্মেন্টেশনের জন্য যে রাসায়নিক উপাদন প্রয়োজন তা কৃত্রিমভাবে তৈরি করা সম্ভব নয়। পাম সিভেট নামক এক ধরনের প্রাণীর পাকস্থলিতে এই রাসায়নিক পাওয়া যায়।

পাম সিভেট আমাদের দেশে গন্ধগকুল বা খাটাশ নামে পরিচিত। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং সাহারা মরুভূমি এলাকায় এদের দেখা যায়। তবে লুয়াক উৎপাদনের জন্য ইন্দোনেশিয়ায় এখন প্রচুর গন্ধগোকুল পালন করা হচ্ছে।

লুয়াক নামক এই প্রানীটি কফির বীজ খেয়ে হজম করতে পারে না। কফির বীজ সংগ্রহের পর তা লুয়াক প্রানীকে খাওয়ানো হয়৷ কফির বীজগুলো লুয়াকের পেটে গিয়ে পাকস্থলীর রাসায়নিকের সাথে মিশে যায়।৮-১২ ঘন্টা লুয়াকের পেটে থেকে মলের সাথে সেই বীজ বেরিয়ে আসে। পাকস্থলীতে থাকা রাসায়নিকের সাথে মিলে কফির বীজের মধ্যে একটি ক্যারামেল ফ্লেভার তৈরি হয়৷ যার ফলে বীজে থাকা এসিডের পরিমান কমে যায় ও সুগন্ধ তৈরি হয়। লুয়াকের মল থেকে প্রাপ্ত কফি সাধারন কফির তুলনায় সাদাটে রঙের হয়।

লুয়াকের মল হতে বীজ সংগ্রহের পর সেই বীজ ধুয়ে সাধারন কফির মত রোস্ট করা হয়। এর পর হামাল-দিস্তায় বেটে কফি পাউডার তৈরি করা হয়।

যেখানে বিশ্বে সাধারণ কফি প্রতিবছর উৎপাদন করা হয় প্রায় ৯০০ মিলিয়ন টনেরও বেশি সেখানে লুয়াক কফি উৎপাদন হয় ৩০০ কেজি থেকে ৫০০ কেজি। বিশ্বের নামীদামী রেস্টুরেন্টগুলোতে এটি বিক্রিও হয় চড়া দামে। যা সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  পৃথিবীর সকল মানুষ নতুন আলোয় আলোকিত হোক | ঈদ মোবারক   ঈদে বাসায় তৈরি করুন বোরহানি   ঈদে বাসায় তৈরি করুন গরুর মাংসের টিকিয়া   দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী   দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি   পুলিশের হাতে যেসব ক্ষমতা থাকছে নতুন করে দেয়া লকডাউনে   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, নতুন আক্রান্ত ১,২৯০   রাজশাহী বিভাগে করোনায় গেল আরো ২ প্রাণ, শনাক্ত ৬৬   ৯৭ শতাংশ টিকাগ্রহীতার শরীরে তৈরি হয়েছে এন্টিবডি : আইইডিসিআর   শিক্ষকরা ৫ ও কর্মচারীরা পাচ্ছেন আড়াই হাজার টাকা ঈদ উপহার   রক্তাক্ত ঈদ পার করছেন ফিলিস্তিনিরা   মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর   বেতাগী সদর ইউনিয়নবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন কবির খলিফা   বরিশালে রক্তঝুমুর খেলাঘর আসরের আয়োজনে ঈদ সামগ্রী বিতরণ   বর্ষার আগেই শুরু হচ্ছে সাপের কামড়ের চিকিৎসা প্রশিক্ষণ   স্বতন্ত্র পরিচালক ও পরামর্শক নিয়োগে ব্যাংকে নতুন নির্দেশনা   ৬৫ দিনের জন্য সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ:চাল বরাদ্দ জেলেদের জন্য   আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরায়েলকে থামাতে এবং ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে:এরদোয়ান   চাঁদ দেখা যায়নি আজ, ঈদ শুক্রবার   ভাংগুড়া খানমরিচ ইউনিয়ন বাসীকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা চেয়ারম্যান আছাদুর রহমান
error: কপি করা থেকে বিরত থাকুন !!