শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

লকডাউনে মোর পরিবার খাইবে কি
প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২১, ৫:০৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

লকডাউনে মোর পরিবার খাইবে কি

আলামিন গাজীঃ কষ্ট যেন পিছন ছাড়ছে না । বরিশাল শহরে ৩০ বছর যাবৎ এই ঝাড়ুর ব্যবসা করি। রোধ বৃষ্টিতে সব সময়ই রাস্তায় থাকি । মোর এই ঝাড়ু বিক্রির টাকা দিয়া ৩িন মাইয়া ও ১ পোলার লেখাপড়া করাইছি। মোট কথা সংসার চলে মোর আয় । নিজেরও বয়স হইছে অনেক। এহনো রাস্তায় রাস্তায় ঝাড়ু বিক্রি করি। এই লকডাউনে মোর ঘর ভাড়া, সংসার ঘর,নিজের খাওন কেমনে চলবে? মুই তো এই বয়সে এসে ক্লান্ত হইয়া গেছি। মাইয়া তিনডা ও বিয়া দিছি। ওরা নিজেরাই ঠিকমত খাইতে পারে না। পোলাডা ছোট। ৫ওয়াক্ত নামাজ পড়ি আর আল্লাহর কাছে কই, এই লকডাউনে মোর পরিবার বাঁচাও। কথা গুলো কান্না জড়িত কন্ঠে বলছিলেন বরিশাল নগরীর ঝাড়ু বিক্রেতা সোহরাব আকন (৭০) ।

খােঁজ নিয়ে জানাযায়, সোহরাব মিয়া বরিশাল শহরে প্রায় ৩০বছর যাবৎ একটি দুই চাকার গাড়িতে করে ঝাড়ু বিক্রি করে আসছে। ৭০বছর বয়সে জীবনের শেষ প্রান্তে এসেও পরিবার ও জীবন জীবিকার তাগিয়ে ছুটে চলছে।

জানাযায় স্বরূপকাঠি থানার অলংকারকাঠি গ্রামের বাসিন্দা বর্তমানে সোহরাব মিয়া নগরীর লুৎফর রহমান সড়কে ৩মেয়ে ১ ছেলে ও স্ত্রীকে নিয়ে ভাড়াটিয়া বাসায় বসবাস করেন তিনি। তার একার আয়ে চলছে পুরো পরিবার । কোনদিন কেউ তাকে সাহায্য করেনি। পায়নি বয়স্ক ভাতা। সারাদিন নগরীর বিভিন্ন সড়কে ঘুড়ে ৫০০শত টাকা আয় করেন। আয়ের ৫শ টাকা থেকে নিজের তিন বেলা খাবার,সংসার খরচ ও ঘর ভাড়া দিয়ে শূন্যতে পড়ে থাকেন। আবার মাঝে মাঝে বৃষ্টিতে ঝাড়ু , বা ,চট বিক্রি করতে পারেন না। জীবন যুদ্ধে নিজেকে কঠোর পরিশ্রমী একজন মানুষ হিসাবে তৈরি করেছেন।

সরকার ঘোষিত চলমান এই লকডাউনে হতাশ হয়ে পড়েছেন সোহরাব মিয়া।

সোহরাব মিয়া কে বলেন , চলমান লকডাউনে মোর ঘর ভাড়া, সংসার ঘর,নিজের খাওন কেমনে চলবে পরিবার নিয়ে যাবো কোথায় ,খাবো কি? কেউ যদি মোর পাশে সাহায্য নিয়া দাড়াইতে তা হলে মোর মত একজন সোহরাব একমুঠো ভাত খাইয়া বাঁচতে পারতাে।

এদিকে সরকার ঘোষিত সেই লগডাউন নিয়ে জনসাধারণের মনে বিরাজ করছে হতাশা ঘেরা নানান প্রশ্ন। জীবন আগে নাকি জীবিকা?আগে সেটা নিয়ে রয়েছে মতপার্থক্য। কেউ কেউ মনে করেন করোনার প্রকোপ থেকে দেশবাসীকে নিরাপদ রাখতে লগডাউন যথাযথ বাস্তবায়ন করতে হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  গাজীপুরে স্ত্রী সন্তান রেখে বান্ধবী নিয়ে উধাও রনি   দেশব্যাপী ৭ মে প্রাকৃতিক অক্সিজেন দিবস ঘোষণা   ‘পদ্মা সেতু নির্মান মেয়াদ আরো দুই বছর বাড়ানোর তথ্য সত্য নয়’   হাফেজ ছাত্রদের নিয়ে ইফতারের আয়োজন করলো বিজয়ের বাংলাদেশ!   লাকুটিয়া-বরিশাল সড়কের বেহাল দশা: সংস্কারে সেচ্ছায় কাজ করছেন যুবসমাজ   বরিশালে করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় মোবাইল কোর্ট অভিযানে ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ৬,৪০০ টাকা জরিমানা।   রাঙ্গাবালীতে খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল   বিশ্বে ২৭ শতাংশ গ্রিনহাউস গ্যাস একাই নিঃসরণ করে চিন   কুমিল্লা যাওয়ার পথে দুই বাস আটক   পররাষ্ট্রমন্ত্রী-কে মমতা’র ধন্যবাদ   ঘরের বাইরে মাস্ক পরার ৮ নির্দেশনা   সুনামগঞ্জে ৯শ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার   কাঁঠাল চাষে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনা   ইউরোপ থেকে এলেই বাধ্যতামূলক কোয়ারেন্টাইন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, নতুন আক্রান্ত ১,৬৮২   ইংল্যান্ডে হতে পারে আইপিএলের বাকি অংশ   আজ ১৭তম মৃত্যুবার্ষিকী আহসান উল্লাহ মাস্টারের   খালেদা জিয়ার সঙ্গে বিদেশ কারা যাচ্ছেন   বরিশালে মোবাইল কোর্ট অভিযানে ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে জরিমানা   নেপালে ছড়িয়ে পড়েছে করোনার
error: কপি করা থেকে বিরত থাকুন !!