সোমবার ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

নারী অধিকারে আকাশ-পাতাল পার্থক্য বাংলাদেশ-পাকিস্তানের
প্রকাশ: ৯ এপ্রিল, ২০২১, ৯:৪৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নারী অধিকারে আকাশ-পাতাল পার্থক্য বাংলাদেশ-পাকিস্তানের

নিউজ ডেস্কঃ বিশ্বের বিভিন্ন প্রান্তে আজও মৌলিক অধিকার ও সমতার দাবিতে লড়তে হচ্ছে নারীদের। তবে সেই লড়াই সবখানে একরকম নয়। যেমন- দক্ষিণ এশিয়ারই দুই দেশ বাংলাদেশ ও পাকিস্তানে নারী অধিকারের ব্যবধান রীতিমতো আকাশ-পাতাল।

এ দুই দেশে নারী অধিকার পরিস্থিতির একটি তুলনামূলক চিত্র ফুটে উঠেছে আন্তর্জাতিক থিংক ট্যাংক সেন্টার ফর পলিটিক্যাল অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্সের (সিপিএফএ) প্রতিষ্ঠাতা ও সভাপতি ফাবিয়ঁ বোসার্তের একটি কলামে। বৃহস্পতিবার ইউরোপভিত্তিক মতামত বিষয়ক প্ল্যাটফর্ম মডার্ন ডিপ্লোম্যাসিতে প্রকাশ হয়েছে তার লেখাটি।

ফরাসি এ বিশ্লেষক বলেছেন, পাকিস্তানে বহু বছর ধরেই নারীরা বৈষম্যের শিকার। অর্থনৈতিক, সামাজিক, নাগরিক, রাজনৈতিক- এমন কোনও ক্ষেত্র নেই যেখানে অবহেলিত নন দেশটির নারীরা। নিজের পছন্দে বিয়ে করা বা বাইরে কাজে বের হওয়ার মতো বিষয়গুলোতে প্রতিনিয়ত বাধার মুখে পড়তে হচ্ছে তাদের।

অন্যদিকে, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ নারীদের জীবনমান উন্নয়নে অসাধারণ উন্নতি করেছে। মাতৃ মৃত্যুহার কমছে, জন্মহার নিম্মমুখী, স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের মধ্যেও চমৎকার লিঙ্গভিত্তিক ভারসাম্য দেখা যায়। নারীদের প্রতি সহিংসতা ও বাল্যবিয়ের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকার দৃঢ়প্রতিজ্ঞ। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ ক্রমেই বাড়ছে। দেশটির বৃহত্তম রফতানিকারক শিল্প তৈরি পোশাক খাতে ৩০ লক্ষাধিক নারী কাজ করছেন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাতেও তাদের অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে।

পাকিস্তানে নারীদের মৌলিক অধিকার হরণ
পাকিস্তানে নারীদের বর্তমান আইনি অবস্থান রূপায়িত হয়েছিল মূলত জিয়া-উল-হকের সামরিক শাসনামলে। ১৯৭৭ থেকে ১৯৮৭ সালের সেই সময়টিতে একাধিক দমনমূলক আইন পাস হয়, যাতে সরকারি-বেসরকারি খাতে নারীদের প্রতি বৈষম্য আরও প্রকট হয়ে ওঠে।

এসব আইনের মাধ্যমে ‘ধর্মনিরপেক্ষ’ হয়ে ওঠার পূর্বপ্রতিশ্রুতি থেকে অনেকটা দূরে সরে যায় পাকিস্তান। সেখানে হুদুদ অধ্যাদেশ জারি হয়, যাতে পারিবারিক আইন এবং যৌনতা বিষয় ‘ইসলামী আইনের’ বেশ কিছু রক্ষণশীল নীতি ব্যবহার করা হয়। তবে ধর্ষণ, ‘অনার কিলিং’ (পারিবারিক সম্মান রক্ষার অজুহাতে হত্যা), অ্যাসিড নিক্ষেপ, পারিবারিক সহিংসতা, জোরপূর্বক বিয়ের মতো বিষয়গুলো উপেক্ষিতই থেকে যায়।

হিউম্যান রাইটস ওয়াচের ২০১৯ সালের এক প্রতিবেদন অনুসারে, পাকিস্তানে প্রতিবছর অন্তত এক হাজার অনার কিলিংয়ের ঘটনা ঘটে। তবে এর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হওয়ার কথা। কারণ, অনেক ক্ষেত্রেই এধরনের হত্যার খবর প্রকাশ্যে আসে না অথবা পরিবার থেকে সেগুলোকে আত্মহত্যা বা স্বাভাবিক মৃত্যু হিসেবে তুলে ধরা হয়। ২০১৬ সালের একটি বিলের মাধ্যমে অনার কিলিংয়ের সাজা যাবজ্জীবন করা হলেও তাতে পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি।

পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা আরও করুণ। মুভমেন্ট ফর সলিডারিটি অ্যান্ড পিস ইন পাকিস্তান নামে একটি সংগঠনের হিসাবে, দেশটিতে প্রতিবছর হিন্দু ও খ্রিষ্টান সম্প্রদায়ের অন্তত এক হাজার মেয়েকে জোরপূর্বক মুসলিম পুরুষের সঙ্গে বিয়ে করানো হয়। এধরনের ঘটনা ঠেকাতে পাকিস্তান সরকারের পদক্ষেপ চোখে পড়ে না বললেই চলে। বাল্যবিয়েও দেশটির আরেকটি বড় সমস্যা। সেখানে ১৮ বছর হওয়ার আগে ২১ শতাংশ এবং ১৫ বছরের আগে তিন শতাংশ মেয়ের বিয়ে হয়ে যাচ্ছে।

তালেবান ও তাদের সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলো স্কুলে হামলা এবং আত্মঘাতী বোমা হামলায় শিশুদের ব্যবহার অব্যাহত রেখেছে। গত আগস্টে দেশটির গিলগিট-বালতিস্তান অঞ্চলের দিয়ামির জেলায় অন্তত ১২টি স্কুল পুড়িয়ে দিয়েছিল তারা, এর মধ্যে অর্ধেকই ছিল মেয়েদের স্কুল।

পাকিস্তানে নারী সাংবাদিকদের বিপদ
পাকিস্তানে নারীদের জন্য কোথাও নিরাপদ জায়গা নেই- এটি দেশটির জনপ্রিয় একটি টকশো’র উপস্থাপক গারিদাহ ফারুকির কথা।

বছরের পর বছর ধরে পাকিস্তান নারী সাংবাদিকদের জন্য কঠিন জায়গা হিসেবে আবির্ভূত হয়েছে। গত আগস্টে একদল নারী সাংবাদিক দেশটির সরকার-সংশ্লিষ্টদের বিরুদ্ধে যৌথ বিবৃতি দেন। তাদের অভিযোগ, পাকিস্তানে নারী সাংবাদিক ও ভাষ্যকারদের লক্ষ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভয়ংকর আক্রমণ চালানো হচ্ছে, যা তাদের পেশাগত দায়িত্ব পালন কঠিন করে তুলেছে।

বিবৃতিতে বলা হয়, সুপরিকল্পিত ও সমন্বিত এই অভিযানে নারী সাংবাদিক ও বিশ্লেষকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেয়া হয়। তাদের সম্মানহানি করতে, ভয় দেখাতে বা প্রভাবিত করতে অনেক সময় ‘গুজব রটনাকারী’, ‘জনগণের শত্রু’ বা ঘুষখোর সাংবাদিক হিসেবে প্রচার করা হয়।

পাকিস্তানের অনেক নারী সাংবাদিকই অভিযোগ করেছেন, তারা যখনই কোনও রাজনৈতিক প্রতিবেদন লেখেন অথবা টুইটারে মতামত প্রকাশ করেন, যা ক্ষমতাসীন পিটিআই বা অন্য রাজনৈতিক দল, নিরাপত্তা সংস্থা বা করপোরেট সেক্টরের মনঃপুত হয় না, তখনই তাদের নির্দয়ভাবে ট্রল করা হয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে প্রাণঘাতী হামলার পর খবর বেরিয়েছিল, হামলাকারী ওই ঘটনার আগে পাকিস্তান গিয়েছিলেন। এ নিয়ে সিএনএনের একটি প্রতিবেদন টুইটারে শেয়ারের পরপরই ব্যাপক প্রতিক্রিয়ার মুখোমুখি হন গারিদাহ ফারুকি। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার বিচারের দাবি তোলা হয়েছিল।

বালোচিস্তান নিয়ে প্রতিবেদন করায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন সাবিন আগা নামে আরেক সাংবাদিক। ওই প্রতিবেদনের পর থেকেই তার ওপর নজর রাখছে পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলো।

পাকিস্তানে নারীদের পদযাত্রা
পাকিস্তানের নারীরা সমাজে নিজেদের অধিকার প্রতিষ্ঠার দাবি জানাতে আন্তর্জাতিক নারী দিবসকে বেছে নিয়েছেন। পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার অসঙ্গতিগুলোর বিরুদ্ধে ২০১৮ সালের ৮ মার্চ প্রথমবার রাস্তায় নামেন পাকিস্তানি নারীরা। এরপর থেকে প্রতিবছরই এ দিনটিতে দলে দলে পদযাত্রায় সামিল হন তারা, কখনো আয়োজন করেন সচেনতামূলক শিল্পকর্ম প্রদর্শনী। তবে লজ্জার বিষয়, প্রায় প্রতি বছরই নারীদের এই পদযাত্রায় ইট-পাথর, জুতা, লাঠিসোটা নিক্ষেপ করে পাকিস্তানের মৌলবাদীরা।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় চালান   নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে বিশ্ব মা দিবস পালিত   হিলি স্থলবন্দরে ভারতীয় ফেব্রিক্স জব্দ   এতিম ছাত্রদের নিয়ে বরিশাল বিভাগীয় অনলাইন সম্পাদক-প্রকাশক পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত   তামাক পণ্যে সুনির্দিষ্ট কর আরোপের দাবি   স্বাস্থ্যবিধি অমান্য করায় উত্তরার রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বন্ধ করে দিলেন মেয়র   দ্বিতীয় পর্বের ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ   নিজ নিজ অবস্থানে থেকে ঈদ করুন : প্রধানমন্ত্রী   যতদিন বাচঁবো জনগনের সেবা করে যাবো —-এমপি মুকুল   অবৈধ দখলের উচ্ছেদ নোটিশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিরোধ কমিটি গঠন   ঈদের নতুন পোশাক পেয়ে খুশি হিলি বালুচর বস্তির অসহায় শিশুরা   রাজশাহী বিভাগে করোনায় ৫০০ জনের মৃত্যু, শনাক্ত ৩২ হাজার   শ্রীপুরে বিএনপির নেতা মমতাজ উদ্দিনের মৃত্যুতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের শোক জ্ঞাপন   রাঙ্গাবালীতে চারটি ধানকাটার মেশিন বিতরণ।   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬, নতুন আক্রান্ত ১,৩৮৬   রেলের কোটি টাকা আত্মসাৎ   আজ বিশ্ব মা দিবস   দেশের সব ফেরিঘাটে মোতায়েন করা হয়েছে বিজিবি   আজ পবিত্র শবেকদর   করোনায় বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে ২৬ শতাংশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!