বৃহস্পতিবার ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

মসজিদে ইফতার ও সেহরি আয়োজন করা যাবে না
প্রকাশ: ৫ এপ্রিল, ২০২১, ৯:১৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মসজিদে ইফতার ও সেহরি আয়োজন করা যাবে না

নিউজ ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে আসন্ন রমজানে মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না। সোমবার (৫ এপ্রিল) এমন নির্দেশনা দিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে মসজিদে জামায়াতে নামাজের জন্য আবশ্যিকভাবে পালনের জন্য মোট ১০টি নির্দেশনা দেয়া হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত কারণে সারাদেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় প্রজ্ঞাপনের মাধ্যমে ১৮ দফা এবং মন্ত্রিপরিষদ বিভাগ ৪ এপ্রিল বিজ্ঞপ্তির মাধ্যমে কতিপয় দিক নির্দেশনা দেয়।

সেই পরিপ্রেক্ষিতে দেশের বর্তমান প্রেক্ষাপটে এই ১০টি নির্দেশনা দেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নির্দেশনাগুলো হলো-

  • ১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।
  • ২. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।
  • ৩. মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে, মুসল্লিদের নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।
  • ৪. কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।
  • ৫. শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামায়াতে অংশগ্রহণ করা থেকে বিরত থাকবেন।
  • ৬. সংক্রমণ রোধ নিশ্চিতে মসজিদের ওযুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।
  • ৭. সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।
  • ৮. মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।
  • ৯. করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামরা দোয়া করবেন।
  • ১০. সম্মানিত খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।

এই নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার অনুরোধ জানানো হয় জরুরি বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ বা ১৫ এপ্রিল থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান শুরু হবে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালে রক্তঝুমুর খেলাঘর আসরের আয়োজনে ঈদ সামগ্রী বিতরণ   বর্ষার আগেই শুরু হচ্ছে সাপের কামড়ের চিকিৎসা প্রশিক্ষণ   স্বতন্ত্র পরিচালক ও পরামর্শক নিয়োগে ব্যাংকে নতুন নির্দেশনা   ৬৫ দিনের জন্য সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ:চাল বরাদ্দ জেলেদের জন্য   আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরায়েলকে থামাতে এবং ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে:এরদোয়ান   চাঁদ দেখা যায়নি আজ, ঈদ শুক্রবার   ভাংগুড়া খানমরিচ ইউনিয়ন বাসীকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা চেয়ারম্যান আছাদুর রহমান   আত্রাই প্রেসক্লাবে ঈদ উপহার দিলেন, প্রয়াত এমপির সহধর্মিণী সুলতানা পারভীন   মাইক্রোবাসের ধাক্কায় র‍্যাব সদস্যসহ নিহত ২   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, নতুন আক্রান্ত ১,১৪০   ফেরিতে যাত্রীদের চাপে ৫ জনের মৃত্যু   রাজশাহী বিভাগে করোনায় ৩ জনের মৃত্যু, শানাক্ত ৮১   ৪৪টি দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট : ডব্লিউএইচও   মধুখালিতে আওয়ামীলীগ নেতা আনছর আলীর ঈদ সামগ্রিক বিতরণ   শিমুলিয়া ফেরিঘাটে মানুষের ঢল   ঈদুল ফিতর উপলক্ষে মুঠোফোনে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী   করোনার মধ্যেও নির্বাচন করতে চায় ইসি   ইসরায়েলি হামলাকে ‘সন্ত্রাস’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে বাংলাদেশ   ঢাকায় পৌঁছেছে চীনের উপহারের ৫ লাখ ডোজ টিকা   ভাংগুড়া উপজেলা বাসিকে অগ্রীম ঈদের শুভেচ্ছা জানালেন যুবনেতা মোকলেছুর রহমান সাইদ
error: কপি করা থেকে বিরত থাকুন !!