বৃহস্পতিবার ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

জলপাথড়ের ভূমি বিছনাকান্দি
প্রকাশ: ৯ মার্চ, ২০২১, ৩:০০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

জলপাথড়ের ভূমি বিছনাকান্দি

নিউজ ডেস্কঃ বিছনাকান্দি (Bisnakandi) সিলেট শহর থেকে বেশখানিক পথ দূরে। প্রকৃতির আপন লীলাখেলায় মেতে আছে অপার সৌন্দর্যের জলপাথড়ের ভূমি বিছনাকান্দি যা সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত! বিছনাকান্দির এখানে-ওখানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে পাথর আর পাথর। মনে হবে যেন একটি পাথরের বিছানা। এ এক অপূর্ব সৌন্দর্য, সারারাত না ঘুমিয়ে এই সৌন্দর্য দেখে নিমিষেই ক্লান্তি দূর হয়ে যাবে। মেঘালয় রাজ্যের পাহাড় থেকে নেমে আসা ঝর্ণার পানিতে পা ফেলে মনে হবে পৃথিবীর সব শান্তি এখানে। শুকনো মৌসুমে বিছনাকান্দির আসল সৌন্দর্য চোখে পড়ে না। বর্ষাকালে পানির ঢল জায়গাটিকে মায়াময় বানিয়ে তোলে। স্বচ্ছ শীতল পানির তলদেশে পাথরের পাশাপাশি নিজের শরীরের লোমও দেখা যাবে স্পষ্ট। দীর্ঘ সময় জলপাথরের বিছানায় শুয়ে বসে ছবি তুলতে তুলতে আর গোসল করতে হয়তো সময়ের হিসেব হারিয়ে ফেলবেন। বিছনাকান্দি এর সৌন্দর্য অসাধারণ। দৃষ্টির শেষ সীমানা পর্যন্ত শুধু পাথর আর পাহাড়। দূর থেকে দেখলে মনে হয় আকাশ আর মেঘের সাথে পাহাড়ের দলগুলো মিশে আছে। যতোই কাছে যাই পাহাড়গুলোর ততোই আকাশ থেকে যেন দূরে যেতে থাকে। আর পাহাড়ের গায়ে বেপরোয়া সাদা মেঘের দলগুলো যেন আঠার মতো লেগে থাকে।

পাথর, পানি, পাহাড় আর মেঘ নিয়েই যেন বিছনাকান্দি। এখানে যাওয়ার পর যে কথাটি সর্বপ্রথম মনে হবে তা হল প্রশান্তি। এই প্রশান্তিটুকু নিমিষেই ভুলিয়ে দেয় প্রতিদিনকার শত গ্লানি। প্রকৃতির সৌন্দর্যের কাছে যেন হার মানতেই হয় নাগরীক সভ্যতাকে। আর এই চরম সত্যটুকু উপলব্ধি করতে হলে আপনাকে চলে যেতে হবে বিছনাকান্দিতে।

‘বিছনাকান্দি-লক্ষনছড়া–পান্থুমাই’ এই তিনটি জায়গা ঘুরিয়ে আনতে নৌকার খরচ পরবে ক্ষেত্র বিশেষে প্রায় ১১০০-১৫০০ টাকা। লক্ষনছড়া মাঝি চিনে কিনা সেটা আগেই জিজ্ঞেস করে শিওর হয়ে নিবেন। তিনটি জায়গা মোটামোটি ভাবে ঘুরে হাদারপাড় ফিরে আসতে সময় লাগবে প্রায় ৫ ঘন্টা। তাই সিলেট থেকে আসার পথে গোয়াইনঘাট বাজারেই দুপুরের খাবার খেয়ে নিতে অথবা প্যাক করে নিতে পারেন। গোয়াইন ঘাট থেকে আপনাকে যেতে হবে হাদারপাড়। গোয়াইন ঘাট বাজার থেকে সিএনজি নিয়ে সহজেই হাদারপাড় যাওয়া যাবে। ভাড়া নিবে জনপ্রতি ৪০ টাকা। কেউ যদি সিলেট শহরের আম্বরখানা থেকে সিএনজি নিয়ে সরাসরি হাদারপার চলে আসেন, তাহলে হাদারপারের গনি মিয়ার ভূনা খিচুড়ি খেতে ভুলবেন না।

কখন যাবেন
সিলেট নগরীর সৌন্দর্জ্যটা আসলে বর্ষাকালেই বেশী উপভোগ করা যায়। আর তা ছাড়া বর্ষার সময়ে বিছনাকান্দি (Bichnakandi) পূর্ণযৌবন ফিরে পায়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  নবাবগঞ্জে লকডাউন বাস্তবায়নে মাঠে উপজেলা প্রশাসন   নবাবগঞ্জের ডাংশের ঘাটের জামে মসজিদের ভিত্তিপ্রস্তরের উদ্বোধন করলেন- শিবলী সাদিক এমপি   বরিশাল সাংবাদিক ক্লাব’র আত্মপ্রকাশ: আহ্বায়ক-গিয়াস উদ্দিন সুমন, সদস্য সচিব-মুজিব ফয়সাল   সাংবাদিকদের সহায়তায় দ্বিতীয় দিনেও ছিন্নমূলদের মাঝে খাবার বিতরণ অব্যাহত   টাকার লোভ দেখিয়ে কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে   জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ   ক্লাউড পিসি সেবা আনছে মাইক্রোসফট   খেতাব বর্জন করেছেন ‘মিসেস ওয়ার্ল্ড ২০২০’ বিজয়ী   এবার জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ৭০, সর্বোচ্চ ২৩১০ টাকা   প্রথম দিনে অভ্যন্তরীণ ফ্লাইটে যাত্রী কম, কাল থেকে বাড়ার সম্ভাবনা   বরিশালে ঝড়বৃষ্টিসহ কালবৈশাখীর আশঙ্কা!   বরিশাল শেবাচিম হাসপাতালের স্টাফদের জন্য ৩টি বাস দিলেন বিসিসি মেয়র   অবশেষে রাজশাহীতে স্বস্তির বৃষ্টি   করোনা ও ডায়রিয়ায় মানষের পাশে বেতাগী যুব রেডক্রিসেন্ট   ভালো আছেন খালেদা জিয়া, শরীরে জ্বর নেই   কলাপাড়ায় ব্যবসায়ী ও ড্রাইভারকে অর্থদন্ড   রাজশাহী বিভাগে ১ দিনে সর্বোচ্চ ৮ জনের মৃত্যুর রেকর্ড, শনাক্ত ১৮০   বরিশালে ডায়রিয়ায় একদিনে ২ জনের মৃত্যু   ভাসানচরে অর্থায়নের সিদ্ধান্ত নেয়া হবে দাতাদের সাথে আলোচনার পর!   ময়মনসিংহে প্রধানমন্ত্রীর দেয়া ঘরে থাকছেন না অনেক পরিবার
error: কপি করা থেকে বিরত থাকুন !!