সোমবার ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ


চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩, গুরুতর আহত ১১০
প্রকাশ: ১৭ জুন, ২০২০, ৭:৩০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩, গুরুতর আহত ১১০

কাশ্মীর অঞ্চলের লাদাখ সীমান্তে ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে ভারতীর সেনা নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে ভারতের আরও ১১০ জন সেনা গুরুতর আহত হয়েছে বলে দাবি করেছে দিল্লি।

প্রায় আট ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে লড়াই চলে। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ডয়চে ভেলে। পরে গভীর রাতে জরুরি বৈঠক করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার গুরুত্বপূর্ণ মন্ত্রীরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার গভীর রাতে লাদাখের সুউচ্চ পর্বতমালায় গালওয়ান নদীর পূর্ব পার ধরে প্যাট্রোলিংয়ে বেরিয়েছিল ভারতীয় সেনাবাহিনীর বিহার রেজিমেন্টের একটি প্যাট্রোল পার্টি। তাদের সঙ্গেই চীনা সেনাদের তীব্র সংঘাত হয়। গত প্রায় এক মাস ধরে এই অঞ্চলটি নিয়ে বিতর্ক চলছে। ভারতের অভিযোগ, লাইন অব কন্ট্রোল উপেক্ষা করে তাদের সীমান্তে ঢুকে পড়েছে চীনা সেনারা। বেইজিং-এর পাল্টা অভিযোগও একই রকম। এ নিয়ে সীমান্তে ভারত এবং চীনের সেনারা একাধিকবার হাতাহাতিতে জড়িয়েছে। দুই পক্ষই সেনা এবং অস্ত্র মজুত করেছিল সীমান্তের খুব কাছে। তারই জেরে গত সপ্তাহে দুইপক্ষের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠকও হয়। তবে সোমবার রাতের ঘটনা সেই পুরো প্রক্রিয়াটাতেই জল ঢেলে দিয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর এক আহত জোয়ান ডয়চে ভেলেকে বলেন, মাঝ রাতে প্যাট্রোলিংয়ের সময় বিহার রেজিমেন্ট দেখতে পায় গালওয়ান নদীর পশ্চিম প্রান্তে লাইন অফ কন্ট্রোল পার করে প্যাট্রোল পয়েন্ট ১৪ তে তাবু তৈরি করেছে চীনের পিপলস আর্মি। দিল্লির দাবি অনুযায়ী ওই এলাকাটি ভারতের। ফলে প্যাট্রোল পার্টি দ্রুত সেখানে পৌঁছায় এবং তর্কাতর্কি শুরু হয়।

আহত ভারতীয় সেনারা ডয়চে ভেলেকে বলেন, সামান্য হাতাহাতি শুরু হতেই চীনা সেনারা রডে কাঁটাতার জড়িয়ে আক্রমণ করে। পাল্টা আঘাত করে ভারতীয় সেনারাও। ওই উচ্চতায় রাতের তাপমাত্রা ছিল হিমাঙ্কের অনেক নিচে। সঙ্গে ছিল অক্সিজেনের সমস্যা। তার মধ্যেই দুই পক্ষের সংঘর্ষ চরমে পৌঁছায়। আহত সেনা জওয়ানদের কেউ কেউ নদীতে পড়ে যায়। তাদের দাবি, মঙ্গলবার সকালে বহু সেনার মৃতদেহ নদী থেকে উদ্ধার করা হয়েছে।

ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, প্রায় আট ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে লড়াই চলতে থাকে। দুই পক্ষের সেনাই ছত্রভঙ্গ হয়ে যায়। ভারতের অভিযোগ, চীন তাদের বেশ কিছু সেনাকে আটক করে নিজেদের ক্যাম্পে নিয়ে যায়। সেখানে তাদের ওপর অত্যাচার চালানো হয়। পরে মঙ্গলবার সকালে দুই পক্ষ বৈঠকের পর তাদের ছেড়ে দেওয়া হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

ই-মেইলঃ barisalpress247@gmail.com
অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

Design & Developed by
  বরিশালে পুনাক বিএমপি কর্তৃক বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত।   হেলিকপ্টার হতে বনায়নের উদ্দেশ্যে বীজ ছিটানো কার্যক্রম শুরু করেছে বিমান বাহিনী   কোভিড-১৯ মোকাবেলায় অনুদান গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী   পুতুলের কন্ঠে যাদু আছে।   আইসোলেশনে বাংলাদেশ দলের ১১ ক্রিকেটার   একাদশে ভর্তির সময় আরও বাড়ল   পরিক্ষা ছাড়াই সার্টিফিকেট পাচ্ছে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা   পিয়াজ বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে টিসিবি : বাণিজ্যমন্ত্রী   ভাঙ্গুড়ায় মানবিক ভাঙ্গুড়ার উদ্যোগে বৃক্ষরোপণ ও বৃক্ষ প্রদান কর্মসূচী অনুষ্ঠিত।   আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি নাছিম এর সুস্থতা কামনায় কলাপাড়ায় মিলাদ ও দোয়া অনুষ্ঠান।   আত্রাইয়ের বান্দাইখাড়াতে গণহত্যা দিবস পালন ২০ সেপ্টেম্বর ২০২০ ইং   শীতে করোনা পরিস্থিতি অবনতির ইঙ্গিত, এখনই প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর   পবায় ৩০০ ছাড়াল করোনা শনাক্তের সংখ্যা   রাজশাহীতে অন্যকে অস্ত্র দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন নিজেরাই   রাজশাহী অঞ্চলে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৮৪   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৪৫   সেনাবাহিনীর রাজশাহী কমান্ড্যান্ট’র সাথে আরএমপি কমিশনারের সৌজন্য সাক্ষাৎ   মেহেন্দিগঞ্জে পৌর আওয়ামীলীগের উদ্যোগে প্রতিবাদ সভা।   পাবনা-৩ এর এমপি আলহাজ মকবুল হোসেনের সহধর্মীনির অপারেশন সম্পন্ন।   বরিশালে বিআরটিএ’র সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক।