বুধবার ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

হিলিতে টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ
প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

হিলিতে টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ

 

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের হিলিতে টায়ার পুড়িয়ে তৈরী হচ্ছে জ্বালানি তেল। এর ফলে বিপন্ন হচ্ছে পরিবেশ। অন্যদিকে মরছে পশুপাখি, গাছপালা ও মাছ। স্থানীয়দের অভিযোগের পরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অজ্ঞাত শক্তিতে চলছে এই টায়ার পোড়ানো কারখানা।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে গিয়ে জানা, হিলি পৌরসভার ৯ নং ওয়র্ডের ছাতনী চারমাথা থেকে রাঙ্গামাটিয়া সড়কের পার্শ্বে একটি টায়ার পোড়ানো কারখানা গড়ে উঠেছে। সেখানে দেদারছে পোড়ানো হচ্ছে টায়ার। সেই টায়ার পুড়তে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে কাঠ। এতে উজাড় হচ্ছে বন।
টায়ার পোড়ানো যে কি পরিমাণ পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর তা মানুষের চোখ ফাঁকি দিতে দিনে টায়ার না পুড়িয়ে রাতেই কারখানাটিতে টায়ার পোড়ানো হচ্ছে।

এলাকাবাসির অভিযোগ, টায়ার পোড়ানো এই কারাখানার বিষাক্ত ধোঁয়ায় পরিবেশ মারাত্মক ভাবে দুষিত হচ্ছে। ফলে গাছ পালা দিন দিন মারা যাচ্ছে। এছাড়াও টায়ার পোড়ানোর উৎকট গন্ধের কারণে এলাকাবাসির বসবাস প্রায় অসম্ভব হয়ে পড়েছে।
ফলে নিরুপায় হয়ে গত বছরের ৩ ডিসেম্বর মাসে শতাধিক ভুক্তভোগী স্বাক্ষরিত হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের তিন মাস অতিবাহিত হলেও কোন ব্যবস্থা না নেয়ায় চাপা ক্ষোভ বিরাজ করছে ভোক্তভোগীদের মাঝে।

তরিকুল ইসলাম নামে এক ভোক্তভোগী জানান, ওই কারখানার পশের্^ আমার এক একর জমি রয়েছে। টায়ার পোড়ানোর কারণে আমার জমিতে উৎপাদিত ধানের চালে এক ধরণের দুর্গন্ধ হয়। আর সেই চালের ভাত খাওয়া যায় না। বাধ্য হয়ে ধানগুলো বিক্রি করে বাজার থেকে চাল কিনতে হয়।

অভিযোগকারী হাসন্দর জামান জানান, টায়ার পোড়ানোর কারণে এলাকার ফলগাছগুলোতে ফল ধরছে না।

মশিউর রহমান নামের অভিযোগকারী জানান, কারখানাটির বর্জ পাশের তুলশিগঙ্গা নদীতে যাওয়া নদীর মাছ ও অন্যান্য জলজ প্রাণী মারা যাচ্ছে।

মুক্তিযোদ্ধা শামসুল আলম জানান, কারখানাটির পাশের্^ আমার জমি রয়েছে। ওখানে টায়ার পোড়ানোর কারণে এক ধরণে দুগন্ধ সৃষ্টি হয়। ফলে আমার জমিতে কোন কৃষি শ্রমিক কাজ করতে চায়না। বাধ্য হয়ে অল্প টাকায় জমি বর্গা দিয়েছি।

এ বিষয়ে কারখানাটির মালিক দিপক কুমারের সাথে কথা বললে তিনি কোন বক্তব্য না দিয়ে জানান, আপনার কি সমস্যা সেটা বলেন, সমাধান করা হবে।

হাকিমপুর (হিলি) উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ নুর-এ আলম বলেন, অভিযোগ প্রেক্ষিতে কারখানাটিতে অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং যেহেতু তাদের পরিবেশ অধিদপপ্তরের ছাড় পত্রের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাই পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র ছাড়া কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

 




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  উজিরপুর উপজেলায় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এর সাথে উপজেলা প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা ও উন্নয়ন প্রকল্প পরিদর্শন।   মুজিব শতবার্ষ উপলক্ষে বানারীপাড়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীন দের গৃহ নির্মাণ কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।   বানারীপাড়া উপজেলায় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এর সাথে উপজেলা প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা ও উন্নয়ন কার্যক্রম পরিদর্শন।   বরিশালে বণার্ঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো জাতীয় বীমা দিবস ২০২১।   রাজশাহীর সমাবেশে বক্তব্য দিলেন বরিশালের বিএনপি নেতা সারোয়ার   কেউ আটকাতে পারেনি রাজশাহীতে বিএনপির সমাবেশ সফল হয়েছে মিনু   ২৪ ঘণ্টায় রাজশাহী অঞ্চলের করোনা পরিস্থিতি   ফুলবাড়ীতে দুই যাত্রীবাহী বাস সংঘর্ষে আহত ২০   জাতীয় ভোটার দিবস পালিত বরিশালের আগৈলঝাড়া উপজেলায়।   আল-আকসা মসজিদ এবার মোবাইল গেমে   বাধা উপেক্ষা করে রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত   রাঙ্গাবালীতে ইউনিয়ন পরিষদে টাকা ছাড়া মিলছে না পরিচয়পত্র   সাংবাদিক নিযার্তনের প্রতিবাদে কলাপাড়ায় গনমাধ্যম কর্মীদের কলম বিরতি।।   বেতাগীতে দিন দুপুরে চুরি   নওগাঁর আত্রাইয়ে জাতীয় ভোটার স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম এর উদ্বোধন   রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ চলছে   জয়পুরহাটে জাতীয় ভোটার দিবস পালিত   সজনে ডাঁটা, পাতা ও ফুলের যত গুন   আসছে ‘পিকে টু’   গোল্ডেন গ্লোবাসের ৭৮ তম আসরে ইতিহাস গড়লেন এশিয়ার নারী নির্মাতা ক্লোয়ি জাও
error: কপি করা থেকে বিরত থাকুন !!