শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

রোহিঙ্গাদের ছেড়ে যাওয়া স্থানে লাগানো হবে গাছ
প্রকাশ: ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:১৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রোহিঙ্গাদের ছেড়ে যাওয়া স্থানে লাগানো হবে গাছ

 

নিউজ ডেস্কঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, রোহিঙ্গাদের পর্যায়ক্রমে ভাসানচরে স্থানান্তরের ফলে যে সমস্ত জায়গা উন্মুক্ত হচ্ছে, সেখানে বৃক্ষরোপণ করা হবে। রোহিঙ্গা বসতিসহ কক্সবাজার জেলার অন্যান্য স্থানে পর্যাপ্ত পরিমাণে বৃক্ষরোপণের জন্য বন অধিদপ্তরের সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করে বন মন্ত্রী বলেন, ধ্বংসপ্রাপ্ত বন পুন:সৃজনের মাধ্যমে ক্ষতিগ্রস্ত বন পূর্বাবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যেতে হবে ।

বুধবার (৩০ ডিসেম্বর) মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-র বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার জন্য ভার্চুয়ালী আয়োজিত মাসিক সভায় বাংলাদেশ সচিবালয়স্থ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অফিস কক্ষ হতে অনলাইনে যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে পরিবেশ মন্ত্রী এসব কথা বলেন।

কক্সবাজার জেলায় সবুজ বেষ্টনী তৈরি, পরিবেশ পুনরুদ্ধার এবং ইকো-ট্যুরিজম উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল আউয়াল সরকার বলেন, রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। বর্তমানে বিচ্ছিন্নভাবে ইচ্ছুক রোহিঙ্গাদেরই শুধু স্থানান্তর করা হচ্ছে ফলে দৃশ্যমান স্থান এখনো খালি হয়নি। আরো বেশি রোহিঙ্গা স্থানান্তরিত হওয়ার পর জায়গা উন্মুক্ত হলে সেখানে বৃক্ষরোপণ করা হবে।

তিনি জানান, এ প্রকল্পের মাধ্যমে সামাজিক বনায়ন কার্যক্রমের আওতায় ১০০০ হেক্টর, প্রাকৃতিক বনাঞ্চলের উন্নয়ন কার্যক্রমের আওতায় ৫০০ হেক্টর বন সৃজন করা হবে। এছাড়াও দেশীয় প্রজাতির দীর্ঘ মেয়াদি বাগান সৃজন কর্মসূচির আওতায় ৪০০ হেক্টর ; ঝাউ বাগান ২০০ হেক্টর ; নারিকেল চারা ১২০০০ টি, শোভাবর্ধনকারী চারা ৫০০০; স্ট্রিপ বনায়ন ৫ কিমি, হিমছড়ি জাতীয় উদ্যান এবং মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের ইকো-ট্যুরিজম সুবিধার উন্নয়ন করা হবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হোসেন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মোঃ মিজানুল হক চৌধুরী, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরীসহ দফতর প্রধানগণ ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকরা আলোচনায় অংশ নেন। সভায় সকলে চলমান প্রকল্পগুলো যথাসময়ে যথানিয়মে সম্পন্ন করার বিষয়ে আলোচনা করেন।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বিলাসবহুল রিসোর্টে বরুন-নাতাশার বিয়ে   বর্ণাধ্য আয়োজনে স্বেচ্ছাসেবী সংগঠন “বন্ধনের” ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন।   পাসন্ড স্বামীর বিরুদ্ধে মামলা করেও প্রতিকার পাননি বেতাগীর নির্যাতিতা মরিয়ম   হিলিতে সীমান্তে কারসহ ফেন্সিডিল উদ্ধার   রাজশাহীর ভবানীগঞ্জ পৌর নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন   রাজশাহীর তিন পৌরসভায় ভোটগ্রহণ চলছে   ভোলা সদর থানা শ্রমিকদলের পরিচিতি সভা অনুষ্ঠিত   বরগুনায় গভীর রাতে ছিন্নমূল ও শীতার্ত মানুষের মাঝে কম্বল দেন পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক   বাউফলে নতুন রাস্তার কার্পেটিং মাস না পেরোতেই উঠতে শুরু করেছে   বগুড়ার শেরপুরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত   তালতলীতে ৩৮০ পিস ইয়াবাসহ আনসার সদস্য আটক   সিলেটের নির্বাচনি প্রচারের শেষে অপ্রীতিকর ঘটনায় আতঙ্কিত পৌরসভা   ছুরিঘাতে চট্টগ্রামে ছাত্রলীগ কর্মীর মৃত্যু   জন্মদিনে সুশান্তের স্মৃতিতে বিশেষ আয়োজন বোন শেতার   শাকিরার গানের মালিকানা এখন থেকে হিপনোসিসের   রাজশাহীর তিন পৌরসভায় রাত পোহালেই ভোট   রাজশাহীর বাঘায় নির্বাচনকে কেন্দ্র করে ভাইকে কুপিয়েছে আরেক ভাই   রাজশাহীতে মাসব্যাপী বিসিক- ঐক্য উদ্যোক্তা মেলা উদ্বোধন   রাজশাহী বিভাগ ও জেলায় করোনা শনাক্তের হার কমেছে   মিস ইউনিভার্স বাংলাদেশ-২০২০’এ থাকছে কিছু পরিবর্তন
error: কপি করা থেকে বিরত থাকুন !!