শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

রাজশাহীর তানোর মাঠ যেন সরিষায় হলুদের সমারোহ
প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজশাহীর তানোর মাঠ যেন সরিষায় হলুদের সমারোহ

রাজশাহী ব্যুরো : যেন কোন হলুদ রাজ্য। মৌমাছির গুঞ্জনে এ রাজ্যে মন হয়ে ওঠে চনমন। দিগন্ত জুড়ে সবুজ মাঠ এখন হলুদের দখলে। অগ্রহায়নের হিম-শীতল বাতাসে দোল খাচ্ছে কৃষকের স্বপ্নের হাসি। বিস্তীর্ণ মাঠে সরিষার হলুদ ফুলের নয়নভিরাম দৃশ্য। কম খরচ, কম সময়, কম ঝামেলায় ফলন বেশি হওয়া এটিকে কৃষকের লাভের ফসল বলা হয়। আবহাওয়া অনুকুলে থাকায় চলতি মৌসুমে তানোরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবছর ১৭হাজার ৬৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি অধিদপ্তর আরও জানায়,এক বিঘা জমিতে সরিষার চাষ করতে কৃষকের খরচ হয় ৪ থেকে ৫ হাজার টাকা। বর্তমানে মানভেদে প্রতিমণ সরিষা বিক্রি হচ্ছে ২৫শ থেকে ৩ হাজার টাকায়। উৎপাদন খরচ কম হওয়ায় এই উপজেলার কৃষকরা বারি ১৪, বারি১৫, বারি ১৭, বিনা ৪,বিনা ৯ ও বিএডিসি জাতের সরিষা কৃষকরা চাষ করেছে। তবে চলতি মৌসুমে এ উপজেলায় উন্নত জাতের সরিষা চাষ হচ্ছে। রোপণের ৭৫ থেকে ৮০ দিনের মধ্যে ফসল ঘরে তোলা যায়। আবার অনেক কৃষক সরিষা উঠিয়ে একই জমিতে ইরি-বোরো ধান রোপন করবে।
এনিয়ে উপজেলার কামারগাঁ ইউপির কামারগাঁ গ্রামের জাকির হোসেন জুয়েল জানান,প্রতি বছরের ন্যায় এবারও দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছি। সরিষা চাষে শ্রম কম।অন্যান্য ফসলের তুলনায় রোগ বালাইও কম।শুধু রোপণের সময় একবার সার প্রয়োগ করে সরিষা রোপন করা হয়। শেষ পর্যন্ত একবার থেকে দুইবার শেষ দিলেই চলে । অতিরিক্ত সার ব্যবহার করতে হয় না। তাই কম খরচে সরিষা চাষে লাভবান হওয়া যায়।
বিষয়টি নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সামিউল ইসলাম এই প্রতিবেদককে জানান,উপজেলার কৃষকরা আমন কাটার পরে জমিতে সরিষা বুনেছে।সম্পূরক রবিশস্য হিসেবে সরিষা চাষে কৃষকদের উৎসাহিত করা হয়েছে।এছাড়া সরকারের পক্ষ থেকে বিনামূল্যে বীজ সরবরাহ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে উপজেলায় এবার সরিষার বাম্পার ফলন হবে বলে তিনি জানান।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালের জাগুয়ায় ৩ নং ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ   প্রবাসী কর্মীদের ৪ দফা দাবি   টিকটক-পাবজিসহ অনলাইন খেলা ও অ্যাপস বন্ধে আইনি নোটিশ   চাকরির পেছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে:শিক্ষামন্ত্রী   গাছে গাছে শোভা পাচ্ছে আল্লাহর জিকির!   শিক্ষার্থীদেরকে টিকা প্রদান শুরু করেছে রাজশাহীর মেডিকেল কলেজগুলো   ভারতের চেন্নাইয়ে চার সিংহের শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত   রাজশাহী বিভাগে করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৪৭   জাতীয় যুব সংসদ বাজেট অধিবেশন ২০২১ অনুষ্ঠিত   দেশ এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে : ওবায়দুল কাদের   দাম বাড়িয়ে বোতলের লেবেল পাল্টে বিক্রি হচ্ছে সয়াবিন   ‘শিক্ষা ব্যবস্থা ধ্বংসের আগেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে’:ন্যাপ   বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান মিললো আফ্রিকায়   ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন বিচারক রাইসি   মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ   বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সোহেল, আম চাষ করে বছরে আয় কোটি টাকা   হাইকোর্টের সিদ্ধান্তে উদ্বিগ্ন হয়ে পড়েছেন যুক্তরাজ্য প্রবাসীরা   মুক্তি পেলেন বিএনপি নেত্রী নিপুণ রায়   ফাইজারের মধ্যস্থতায় ফিলিস্তিনকে মেয়াদোত্তীর্ণ টিকা গছিয়ে দিচ্ছে বর্বর ইসরায়েল   স্বেচ্ছায় আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনানসহ তার ৩ সঙ্গী: ডিবি
error: কপি করা থেকে বিরত থাকুন !!