সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

আইন সংশোধন করে রিজার্ভ ব্যবহারের চিন্তাভাবনা
প্রকাশ: ২০ ডিসেম্বর, ২০২০, ১২:৫৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আইন সংশোধন করে রিজার্ভ ব্যবহারের চিন্তাভাবনা

নিউজ ডেস্কঃ
আমদানি ছাড়া অন্য খাতে ব্যবহার ঝুঁকিপূর্ণ, বলছেন সাবেক গভর্নর।
কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ব্যবহার করতে হলে, ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক অর্ডারকে সংশোধন করতে হবে। এজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। তার মতে, এর মাধ্যমে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের আর্থিক সক্ষমতা আরো বাড়বে। যদিও আমদানি ব্যয় এবং জরুরি প্রয়োজন ছাড়া রিজার্ভ ব্যবহারে বড় ঝুঁকি দেখছেন সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ।

একটি দেশে প্রতি মাসে গড়ে যে পরিমাণ আমদানি হয়, কেন্দ্রীয় ব্যাংকে তার তিনগুণ ডলার মজুদ রাখাকে নিরাপদ ভাবা হয়।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণ ৪২’শ কোটি ডলারের বেশি। যা দিয়ে মেটানো যাবে দশমাসের আমদানি ব্যয়। আরো কয়েক বছর আগেই, রিজার্ভের অর্থ আমদানি ব্যয়ের বাইরে অন্য কোথাও বিনিয়োগ করা যায় কিনা, সে বিষয়ে আলোচনা চলছিলো।

এবার উন্নয়ন প্রকল্পে এই অর্থ ব্যবহারের কথা ভাবছে সরকার। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশের জনগণের টাকা বাংলাদেশ ব্যাংক সুরক্ষা এবং দেখভাল করে। এসব বিষয়ে নীতিমালা ঠিক করে সংসদ। সেখানে আইন পাশ করে যদি আমরা নিয়ে আসি তাহলে তো আর কারো কোন সমস্যা থাকার কথা না। আমরা বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক থেকে টাকা আনি কারণ আমাদের বিদেশি মুদ্রার ঘাটতি ছিল। এখন তাদের কাছ থেকে না এনে আমাদের রিজার্ভে যে টাকা আছে, তার কিছু পরিমান নিয়ে আমরা আলাদা একটা ফান্ড করবো।

রিজার্ভের অর্থ বিভিন্ন ভাবে ব্যবহার করে দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, সিঙ্গাপুর, তাইওয়ান, হংকং। তবে বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ অনুযায়ী রিজার্ভ ব্যবহারের কোন সুযোগ নেই। আইন সংশোধন করলেও, রিজার্ভের মতো জরুরি সঞ্চিতি দিয়ে দীর্ঘমেয়াদী বিনিয়োগকে ঝুঁকিপূর্ণ বলছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিনিয়োগ করতে হলে কিন্তু সেটা এমনভাবে করতে হবে যাতে করে যখনই প্রয়োজন হবে ওই টাকা যেন নিয়ে আসা যায়। রিজার্ভ ব্যবহার করে এমন বিনিয়োগ ঝুঁকিপুর্ন। এমন বিনিয়োগ কিন্তু দেশের জন্য ক্ষতিকরও হতে পারে।

বিশ্বে ৫০ টির মতো দেশে রিজার্ভের অর্থে সার্বভৌম সম্পদ তহবিল রয়েছে। বাংলাদেশেও, ২০১৭ সালে একই উদ্যোগ নিয়েছিলো সরকার। কিন্তু মন্ত্রিসভায় অনুমোদনের পর, এ বিষয়ে আর কোন অগ্রগতি হয়নি। তবে এবার আগামী বাজেটের আগেই রিজার্ভ ব্যবহারের নীতিমালা তৈরি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বিএম কলেজের দেয়াল ঘেঁষে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগ ফুটপাতের দোকানে।   গৌরনদী হাইওয়ে থানার উদ্যোগে অসহায় দুস্থ ও ছিন্নমূলদের মাঝে শীতবস্ত্র বিতরণ   ভাঙ্গুড়া থানা পুলিশের মোটরসাইকেলের সাঁড়াশি অভিযান অব্যাহত   বীর মুক্তিযোদ্ধা আনোয়ার রাঢ়ীকে রাষ্টীয় মর্যদায় দাফন   নওগাঁর পোরশায় প্রাথমিক বিদ্যালয়ের প্রতিবন্ধি শির্ক্ষাথীদের মাঝে কম্বল বিতরন   রাজশাহী রেঞ্জে ট্রাফিক জরিমানায় ই-ট্রাফিকিংয়ের যাত্রা শুরু   বাউফলে দানবাকৃতির অবৈধ ট্রলির বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত   রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত   হিলিতে নৌকার প্রচারণায় গণয়োয়ার সৃষ্টি হয়েছে   রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত দ্বিগুণ, মৃত্যু ১   রাজশাহীতে অপহৃত ভিকটিম উদ্ধার, অপহরণকারী আটক   তালতলীতে গরু মোটাতাজাকরণ বিষয়ক কর্মশালা   দিনাজপুরের নবাবগঞ্জে এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি পালিত   কলাপাড়া নারী উন্নয়ন ফোরাম’র উদ্যোগে শীত বস্ত্র বিতরণ।।   কলাপাড়ায় আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এর মৃত্যুবার্ষিকী পালিত ॥   ডাকাত সন্দেহে পিটিয়ে হত্যা সীতাকুণ্ডে   রোহিত হত্যায় গ্রেপ্তার দু’জন   নওগাঁয় আম গাছের আগাম মুকুল দেখা গিয়েছে   রাজশাহীতে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৩৬
error: কপি করা থেকে বিরত থাকুন !!