বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ভাঙ্গুড়ায় প্রজন্ম থেকে প্রজন্ম জনতার মাঝে যারা
প্রকাশ: ১১ ডিসেম্বর, ২০২০, ৭:৫১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভাঙ্গুড়ায় প্রজন্ম থেকে প্রজন্ম জনতার মাঝে যারা

মোঃ আব্দুল আজিজ
ভাঙ্গুড়া( পাবনা)প্রতিনিধি

‘মানুষ বাঁচে তার কর্মে বয়সে নয়’ অথবা ‘কীর্তিমানের মৃত্যু নাই’- এই বাক্যগুলি মানুষ মাত্রই মর্মে মর্মে উপলব্ধি করতে পারবেন। পাবনার ভাঙ্গুড়ায় উপজেলয় এমনই এক পরিবার রয়েছে যারা প্রজন্মের পর প্রজন্ম ধরে মানুষের পাশে থেকে কল্যাণকর কার্য্যাবলী সম্পাদন করে যাচ্ছেন। সে টি হলো আলহাজ্ব মহসীন আলীর পরিবার । তিনি ছিলেন একজন রাজনৈতিক সচেতন ব্যক্তি। যদিও পেশা কৃষি ও ব্যবসা ছিল তথাপি জনসেবাই তার ছিল মুল লক্ষ্য। আর সেই জনসেবার কারণেই তিনি প্রায় দুই যুগেরও বেশী সময় ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদ প্রেসিডেন্ট / চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
মানব সেবার লক্ষ্য নিয়েই তিনি ভাঙ্গুড়ায় একটি স্বাস্থ্য সেবার জন্য হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেন কিন্তু ইউনিয়ন পর্যায়ে এমন সেবামূলক প্রতিষ্ঠান স্থাপনে তৎকালীন সরকারের অপারগতা প্রকাশ করায় তিনি অত্যন্ত ব্যথিত হয়েছিলেন। এর পর শিক্ষা প্রসারের লক্ষ্যে কতিপয় দানশীল ব্যক্তির সহযোগিতায় ১৯৭০সালে এ অঞ্চলের অন্যতম বিদ্যপীঠ হাজী জামাল উদ্দীন কলেজ প্রতিষ্ঠা করেন। এছাড়াও তিনি ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় , নারী শিক্ষার জন্য তিনি গড়ে তোলেন ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যলয়, হাজী গয়েজ উদ্দীন মহিলা ফাজিল মাদ্রসা ও ভাঙ্গুড়া মহিলা কলেজ। এসব ক্ষেত্রে তিনি অজস্র সম্পদ ব্যয় করে মানুযের ভালোবাসায় সিক্ত হতে চেয়েছেন বলে নিজের নামে কোন প্রতিষ্ঠান করেননি।
হাজী মহাসীন এর যোগ্য উত্তরসুরী আলহাজ মোঃ মকবুল হোসেন যার জন্ম হয়েছিল ১৯৫০সালের ২০ শে জানুয়ারি ভাঙ্গুড়া ইউনিয়নের সর্দার পাড়া গ্রামে। বাল্যকাল থেকেই তিনি ছিলেন মেধাবী ও পরোকারী। ১৯৫৭সালের প্রাথমিক শিক্ষা,১৯৬৭সালে মেট্রিকুলেশন ও ঢাকার জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক ডিগ্রী পাস করে। পরিবার ও সমাজের জন্য কিছু করার লক্ষ্যে ব্যবসায় মনোনিবেশ করে এবং দীর্ঘ সময় ধরে তিনি ভাঙ্গুড়া বণিক সমিতির সভাপতির দায়িক্ত পালন করেন। গণদাবীর ফলে ১৯৮৫সালের উপজেলা নির্বাচনে অংশ গ্রহণ করে তিনি বিপুল ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েছিলেন। তখন থেকেই তিনি সক্রিয় জনগণের পাশে সবসময় থেকেছেন। যার কারনে ১৯৯০ সালের দ্বিতীয় মেয়াদে পুনরায় নির্বাচিত হন। ২০০৩ সালে তিনি কাউন্সিলের মাধ্যমে ভাঙ্গুড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন ,২০০৪সালে পাবনা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িক্ত গ্রহণ করে ।
এসময় পাবনা -৩এলাকার জনগণকে সংগঠিত করে এ অঞ্চলের আওয়ামীলীগকে আরও শক্তিশালী করেন। ২০০৮সালের জাতীয় সংসদ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনা তাকে দলীয় মনোনয়ন দেয় এবং বিপুল ভোটে পাবনা -৩ এলাকার জনগণ তাকে বিজয়ী করেন জাতীয় সংসদে পাঠান। আবার ২০১৪ সালেএবং গত সংসদ নির্বাচনেও তিনি দলীয় মনোনয়নে নির্বাচিত হন। এসময় তিনি এঅঞ্চলের মানুষের জন্য রাস্তা-ঘাট,ব্রীজ,কালভার্ট ,শিক্ষা স্বাস্থ্য বৈদ্যুৎতিক ব্যবস্থা সহ বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন মুলক কাজ করেন এবং এখনো তা করে চলেছেন।
তার সুযোগ্য উত্তরসুরী গোলাম হাসনাইন রাসেলও গণদাবীর মুখে পৌরসভার মেয়র প্রার্থীতা ঘোষনা করেন এবং জনপ্রিতার কারণে আওয়ামীলীগ এর দলীয় সমর্থন লাভ করে বিপুল ভোটে বিজয়ী হয়। অতি অল্প সময়ে তার মেধা ও প্রজ্ঞার কারণে বিভিন্ন জনকল্যাকর পদক্ষেপ গ্রহণ করে এবং তা বাস্তাবায়নের মধ্য দিয়ে তিনি ভাঙ্গুড়া বাসীর হৃদয়ে স্থান করে নিয়েছেন । তার দায়িত্ব গ্রহণের পর উল্লেথযোগ্য সফলতার মধ্যে ভাঙ্গুড়াকে মাদক মুক্ত করা ,গুরুতপূর্ণ¡ পয়েন্টে সিসি ক্যমেরা স্থাপন, পৌর সভাকে খ শ্রেণি থেকে ক শ্রেণিতে উন্নতি করা,রাস্তা ঘাট ও ড্রেনেজ ব্যবস্থা নির্মান করা,পৌরসভার বিভিন্ন জন গুরুত্বপূর্ণ স্থান সমূহে বৈদ্যুতিক বাতি স্থাপন করা শিক্ষার মান্নোয়ন ও জুয়া খেলা বন্দ করা। এ বিষয়ে মেয়র গোলাম হাসনাইন রাসেল বলেন, জনসেবাই আমাদের পারিবারে মুল লক্ষ্য তাই যত দিন বাঁচি ততোদিন জনগনের ভালোবাসা নিয়েই বেঁচে খাকতে চাই




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহী জেলা পুনাকের উদ্যোগে দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ   রাঙ্গাবালীতে দুটি দোকান ঘরে আগুন   নৌকার সমর্থনে উঠান বৈঠক অনুষ্ঠিত   আফসার’র খুনীদের গ্রেফতার করে নির্বাচনে সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনুন, জানাযা নামাজে -পৌর মেয়র কামাল।   নওগাঁর আত্রাই দীর্ঘ দিনপরে ইফার মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত   রাজশাহীতে ক্ষতিগ্রস্থদের মাঝে কিটস বিতরণ   বাউফলে সড়ক দুর্ঘটনায় নিহত প্রভাষক সরোয়ার হোসেন(সৈয়দ) এর স্মরণসভা   উজিরপুরে প্রথম আলো পত্রিকার যুগ্নসম্পাদক মিজানুর রহমানের স্বরনে শোক সভা অনুষ্ঠিত।   মির্জাগঞ্জে ইউনিয়ন আ’লীগের কমিটি বাতিলের দাবীতে পদবঞ্চিতদের সংবাদ সম্মেলন   রাঙ্গাবালীতে আইন শৃঙ্খলা সংক্রান্ত বিট পুলিশিং সভা।   নওগাঁর আত্রাইয়ে শহীদ জিয়ার ৮৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত   আত্রাই বেইলি ব্রিজের বেহাল দশা যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা   বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ক্ষোভ প্রকাশ করেছেন বরিশাল নদীবন্দর দেখে   রাজশাহীতে শাহমখদুম থানায় মানবতার দেয়াল উদ্বোধন   প্রস্তুত রয়েছে এইচএসসির ফল : শিক্ষামন্ত্রী   জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে রাজশাহী জেলা ছাত্রদলের আলোচনা সভা   রাজশাহী বিভাগে করোনায় আরো ২ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ১   রাজশাহীতে সার্জেন্টের উপর হামলাকারী যুুবকের পরিচয় মিলেছে   বুধবার দেশে আসছে সেরামের করোনার ভ্যাকসিন   মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় রাজশাহীতে সার্জেন্টকে মারধর
error: কপি করা থেকে বিরত থাকুন !!