রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

লাখ টাকার শেয়ার হাজারে : পরোয়ানা রিজেন্সির চেয়ারম্যানের বিরুদ্ধে
প্রকাশ: ৯ ডিসেম্বর, ২০২০, ১০:৩৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লাখ টাকার শেয়ার হাজারে : পরোয়ানা রিজেন্সির চেয়ারম্যানের বিরুদ্ধে

 

নিউজ ডেস্কঃ শেয়ার নিয়ে প্রতারণা করায় ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের চেয়ারম্যান মুসলেহ উদ্দিন আহমেদসহ সাতজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলামের আদালত এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া অন্য আসামিরা হলেন- ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কবির হোসেন, পরিচালক আরিফ মোতাহার, নাজমা আরিফ মোতাহার, জেবুন্নেসা, ফাহিম আরিফ মোতাহার ও রোকেয়া খাতুন।

বুধবার (৯ ডিসেম্বর) আদালতের বেঞ্চ সহকারী আশিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেব, ‘আসামিদের বিরুদ্ধে সমন জারি হওয়ায় মামলার বাদী মিনাজ আহমেদ গত ২ নভেম্বর তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য আবেদন করেন। ওই দিনই বিচারক বাদীর আবেদন মঞ্জুর করে আসামিদের বিরুদ্ধে পরোয়ানা জারি করেন।’

আদালত গ্রেফতারি পরোয়ানা জারির আদেশে উল্লেখ করেন, মামলাটি সমন জারি হয়ে এসেছে। বাদীপক্ষ একটি আবেদন দাখিল করে বলেন যে, আসামিরা বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক এবং আসামিরা যেকোনো সময় বিদেশে পালিয়ে যেতে পারেন। যদি আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি না করা তাহলে বাদীসহ শত শত লোক ক্ষতিগ্রস্ত হবে।

আদালত আরও বলেন, আসামিরা বাদীসহ একাধিক লোকের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়েছে। এ অবস্থায় আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি না করলে মামলার বিচারকাজ বাধাগ্রস্ত হবে। নথি পর্যালোচনায় দেখা যায় যে, গত ৩০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে সমন জারি করা হয়। আদালত বাদীর আবেদন গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলো।

এর আগে শেয়ার কিনে প্রতারণার শিকার হওয়ায় ৩০ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলামের আদালতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বৈত নাগরিক মিনাজ আহমেদ বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, আসামিদের প্রতিষ্ঠিত ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড ২০০৫ সালে বিভিন্ন পত্র-পত্রিকায় ও ব্রোসিয়ারের মাধ্যমে বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশিদের বিভিন্ন সুযোগ সুবিধার প্রলোভন দেখিয়ে তাদের প্রতিষ্ঠানে শেয়ারহোল্ডার হিসেবে বিনিয়োগে আকৃষ্ট করেন। আসামিদের প্রস্তাব ছিল যে, শেয়ার বাবদ ২৫ হাজার পাউন্ড স্টারলিং (২৯ লাখ টাকা) বিনিয়োগ করলে, বিনিয়োগকারীকে কোম্পানির পরিচালকপদসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা দেয়া হবে।

মামলার বাদী মিনাজ আহমেদ ওই প্রস্তাবে সম্মত হয়ে ২০০৬ সালের ৩ মার্চ পরিচালক পদ পাওয়ার আশায় এ টাকা বিনিয়োগ করে শেয়ারহোল্ডার চুক্তিবদ্ধ হন।

২০০৭ সালের আগস্ট/সেপ্টেম্বর মাসে বাদী বরাবর পরিচালক হিসেবে কোম্পানির পরিচয়পত্র (আইডি কার্ড) প্রদান করা হয়। এরপর ২০০৮ সালের জানুয়ারি মাসে মামলার বাদী বিদেশ থেকে বাংলাদেশে এসে আসামিদের কাছে কোম্পানির কাগজপত্র ও বিনিয়োগকৃত শেয়ারের সনদ দেখতে চাইলে আসামি মুসলেহ উদ্দিন আহমেদ ও আরিফ মোতাহার তা দেখাতে গড়িমসি করেন। কেবল ২৯০টি শেয়ার (যার মূল্য ২৯ হাজার টাকা) প্রদর্শন করলে বাদী আশ্চর্য হন এবং আসামিদের প্রতারণা বুঝতে পারেন।

এরপর মামলার বাদী খোঁজ-খবর নিয়ে জানতে পারেন, আসামিরা সব বিনিয়োগকারীর সঙ্গে এমন প্রতারণা করেছেন এবং বাদীর মতো কাউকে অঙ্গীকার মতো কোম্পানির পরিচালক পদ দেননি। অংশীদারদের সমন্বয় পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব দিয়ে একান্ত পারিবারিক বোর্ড গঠন করেন তারা। কোম্পানি পরিচালনার সুদীর্ঘ সময়ে কখনো কোনো লভ্যাংশ প্রদান করেননি আসামিরা। তারা কেবল নামমাত্র শেয়ার প্রদান করেই ক্ষান্ত হননি, লিমিটেড কোম্পানির নিয়ম অনুযায়ী এজিএম না করেই বাদীসহ অন্য শেয়ারহোল্ডারদের উপস্থিত দেখিয়ে সাক্ষ্য জাল করে এজিএম দেখিয়ে অবৈধভাবে কোম্পানি চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে বিনিয়োগকারী বিভিন্ন সময় প্রশ্ন করলে আসামিরা প্রভাব খাটিয়ে হয়রানিমূলক অভিযোগে বেশ কয়েকজন যুক্তরাজ্য প্রবাসী বিনিয়োগকারীকে মিথ্যা মামলা করে হয়রানি করেন এবং দেশ ছাড়তে বাধ্য করেন। চলতি বছরের ২১ নভেম্বর বাদী তাদের অফিসে গিয়ে টাকা ফেরত চাইলে আসামিরা টাকা ফেরত দিতে অস্বীকার করেন এবং জীবননাশের হুমকি দিয়ে তাড়িয়ে দেন।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  সাভারে গৌরনদীর ছাত্রসহ জোড়া খুন, প্রতিবাদ ও বিচারের দাবিতে গৌরনদীতে মানববন্ধন।   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৭, নতুন আক্রান্ত ২,৪৩৬   ‘শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা’   ‘ইত্যাদি’র নিপু নয়, মারা গেছেন কৌতুক অভিনেতা মোস্তাফিজুর রহমান   পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী   এবারও হজে যেতে পারবে না কেউ বাংলাদেশ থেকে   বঙ্গবন্ধু সেতুতে বাসের ধাক্কায় ট্রাক্টরে আগুন নিহত ২   জগন্নাথপুরে ৫টি বাড়ি লকডাউন ঘোষণা   ইউটিউব দেখে গাঁজার কেক বানাত তারা   আজ ৬ লাখ টিকা নিয়ে দেশে আসছে চীন   মাস্ক না পরায় ব্রাজিলের প্রেসিডেন্টকে ১০৮ ডলার জরিমানা   রামেক হাসপাতালে করোনায় আরো ১৩ জনের মৃত্যু   সেই ববি শিক্ষার্থীর বিরুদ্ধে এবার অ্যাওয়ার্ড প্রতারণার অভিযোগ   নবনিযুক্ত বিমান বাহিনী প্রধান শেখ আব্দুল হান্নান এর দায়িত্বভার গ্রহণ   ভোলায় দুই ছিনতাইকারী আটক   আরও ১৬ বীরাঙ্গনা পেলেন মুক্তিযোদ্ধা স্বীকৃতি   কয়লা-বিদ্যুৎকেন্দ্রে জাপানি বিনিয়োগ বন্ধের দাবি তরুণ জলবায়ু কর্মীদের   ‘এয়ারপোর্ট রেস্টুরেন্ট’ থেকে ২০০ মরা মুরগি উদ্ধার   অসদাচরণের জন্য সাকিবকে ৫ লাখ টাকা জরিমানা ও ৩ ম্যাচের বহিষ্কারাদেশ   রাজশাহীতে সর্বাত্মক লকডাউনে কঠোর প্রশাসন
error: কপি করা থেকে বিরত থাকুন !!