মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

রাজশাহীতে টিসিবির পেঁয়াজ কিনতে অনীহা ক্রেতাদের
প্রকাশ: ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজশাহীতে টিসিবির পেঁয়াজ কিনতে অনীহা ক্রেতাদের

রাজশাহী  ব্যুরো: দেশে হঠাৎ করেই পেঁয়াজের দাম লামামহীনভাবে বেড়ে যাওয়ার কারণে বাজার নিয়ন্ত্রণে রাখতে গত বছর থেকে মসুর ডাল ও তেলের পাশাপাশি পেঁয়াজ বিক্রি করতে শুরু করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবি। টিসিবি প্রথমে ৩০ টাকা কেজি দরে ও পরে ২৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে। শুরু থেকেই টিসিবির পেঁয়াজ কেনার জন্য ক্রেতারা সকাল থেকেই লাইন ধরে দাঁড়িয়ে থাকতো। অথবা কোন কিছু দিয়ে লাইন ধরে রাখতো। শৃঙ্খলা স্বাভাবিক রাখতে টিসিবির প্রতিটি ট্রাকের সাথে পুলিশি মোতায়েন থাকতো। তারপরও ক্রেতাদের পক্ষ থেকে নানা অভিযোগ ছিল টিসিবির পেঁয়াজ নিয়ে। কিন্ত তার চিত্র পুরোপুরি আলাদা। এখন টিসিবির পেঁয়াজ কিনতে ক্রেতাদের কোন

ভিড় নেই। লাইনে শত শত ক্রেতা অপেক্ষায় দাঁড়িয়েও থাকেনা। ক্রেতারা ইচ্ছামতো সময়ে পেঁয়াজ কিনছে। তবে সেই ক্রেতার সংখ্যাও হাতেগোনা। কর্তৃপক্ষ বলছে, টিসিবির পেঁয়াজ বিক্রি অব্যাহত রাখার কারণে বাজারে দেশি পেঁয়াজের দাম কমেছে। সে কারণে হয়তো ক্রেতারা পেঁয়াজ কম কিনছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর পেঁয়াজকাÐের পর এবারো আস্তে আস্তে পেঁয়াজের দাম বাড়া শুরু হয়। তবে এবার দেশি পেঁয়াজের দাম ৮০ থেকে ৯০ কেজি পর্যন্ত যেতেই ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বাজার নিয়ন্ত্রণে সারাদেশে পেঁয়াজ বিক্রি শুরু করে। রাজশাহী মহানগরীতেও এর ব্যতিক্রম চিত্র ছিলনা। বর্তমানে নগরীর ১০টি পয়েন্টে টিসিবি পেঁয়াজ বিক্রি করছে। সকাল ১০ টা থেকে শুরু করে পণ্য থাকা পর্যন্ত টিসিবি ডিলারের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করে থাকে। কিন্ত আগে সর্বোচ্চ

বিকেল ৪টা পর্যন্ত পেঁয়াজ বিক্রি হওয়ার নিয়ম থাকলেও দুপুর নাগাদ ক্রেতাদের চাপে পেঁয়াজ বিক্রি শেষ হয়ে যেতো।
কিন্ত এখন এর চিত্র পুরোপুরি আলাদা। সকাল গড়িয়ে দুপুর, দুপুর গড়িয়ে বিকেল, বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেও ট্রাকে নিয়ে আসা পেঁয়াজ বিক্রি শেষ হচ্ছেনা। বিক্রির জন্য নিয়ে আসা পণ্য থেকেই যাচ্ছে। এ কারণে রাত পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে বিক্রেতাদের। আর তারা নির্ধারিত পয়েন্ট ছাড়াও বিভিন্ন এলাকায় ঘুরে পেঁয়াজ বিক্রির চেষ্টা করছেন। কিন্ত তারপরও তাদের পণ্য শেষ হচ্ছেনা। পেঁয়াজ বিক্রি না হওয়ার কারণে ডিলাররাও পড়েছেন সংকটে। এ সংকট কাটিয়ে উঠতে মসুর ডাল ও তেল বিক্রির কথা না থাকলেও আঞ্চলিক কার্যালয় থেকে ডিলারদের সুবিধার জন্য প্রতিদিন প্রত্যেকজন ডিলারকে ২০০ কেজি ডাল ও ৩০০ লিটার তেল দেয়া হচ্ছে। যাতে পেঁয়াজ ও ডাল এবং তেল ক্রেতারা সমন্বয় করে কিনতে পারে।

কিন্ত ডিলাররা এ সুযোগে ট্রাকে করে ক্রেতাদের কাছে ন্যুনতম ৫ কেজি পেঁয়াজ কেনার শর্তে ২ কেজি তেল বা মসুর ডাল দিচ্ছেন। কোন ক্রেতা নিতে না চাইলে তাকে তেল বা মসুর ডাল দেয়া হচ্ছেনা। এ কারণেণ ক্রেতারাও পড়েছেন বিপাকে। যদিও রাজশাহী টিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, ৫ কেজি না কিনলেও সমন্বয় করে কমবেশি করে কেউ তেল চাইলেও তাকে পেঁয়াজ দিতে হবে। ৫ কেজি পেঁয়াজ কেনার কোন বাধ্যবাদকতা নেই। ডিলারদের সুবিধার জন্য তেল ও মসুর ডাল দেয়া হয়েছে।
কিন্ত এ নিয়ম মানছেনা ডিলারদের বিক্রেতারা। এ নিয়ে অনেক ক্রেতার পক্ষ থেকে অভিযোগ রয়েছে। টিসিবির পেঁয়াজ আকারে বড় হওয়ায় অনেকে নিতে অনীহা দেখায়। কারণ এ পেঁয়াজ কিনে ছোট সংসারে পুষিয়ে নেয়া কঠিন এমনটাই দাবি করছেন অনেক ক্রেতা। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, টিসিবির ট্রাকগুলো রাত পর্যন্ত অপেক্ষা করে করে পেঁয়াজ বিক্রি করছে। তারপরও বিক্রি হচ্ছেনা। চাপও নেই ক্রেতাদের। কারণ তারা ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে দেশি পেঁয়াজ কিনতে পারছে বলে অনেক ক্রেতা নিশ্চিত করেছে। চলতি ডিসেম্বর পুরো মাসই রাজশাহী মহানগরীতে টিসিবি পেঁয়াজ বিক্রি করবে।

আব্দুল্লাহ নামে এক ক্রেতা বলেন, বাজারে দেশি পেঁয়াজের দাম কমার কারণে এখন টিসিবির পেঁয়াজ কেনা হয়না। আর তেল বা ডাল নিতে চাইলে অনেক ডিলার ৫ কেজি পেঁয়াজ নিতে বাধ্য করছে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের হস্তক্ষেপ জরুরী।
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবির আঞ্চলিক উপ-পরিচালক রবিউল মুর্শেদ বলেন, টিসিবি পেঁয়াজ বাজারে বিক্রি করছে বলেই বাজারে দেশি পেঁয়াজের দাম কমেছে। এটি টিসিবির সফলতা। পেঁয়াজ বিক্রি বন্ধ করলে আবার দাম বেড়ে যাবে। বাজারে দাম কমার কারণে টিসিবির পেঁয়াজ কম বিক্রি হচ্ছে। পুরো ডিসেম্বর পেঁয়াজ বিক্রি করা হবে। ৫ কেজি পেঁয়াজ নিয়ে তেল নিতে হবে তার বাধ্যবাদকতা নেই। ডিলারদের সুবিধার্তে ডাল ও তেল দেয়া হয়েছে। তবে ক্রেতাদের একটু সমন্বয় করে কেনা উচিত।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  ভাংগুড়ায় খাবার হোটেল মালিকদের ২৬৫০০ টাকা জরিমানা   মিউজিক ভিডিওতে জুটি বাধলেন মিম-সজল   বাড়ি থেকে লাশ উদ্ধার হলো জয়শ্রীর   ভাংগুড়ায় মিষ্টি ও খাবার হোটেলে অভিযান ২৬ হাজার ৫ শত টাকা জরিমানা   প্রতিটি ভোট কেন্দ্রে পোলিং এজেন্টের  উপস্থিতিতে ভোট গননা করা হবে,রিটার্নিং অফিসার   কীর্তনখোলার ভাঙনে হুমকির মুখে চরবাড়িয়া প্রাথমিক বিদ্যালয়   নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা |   স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উদযাপনে রাজশাহীতে বিএনপি’র সমন্বয় সভা   রাজশাহীতে সিএনজি-ট্রাক সংঘর্ষে নারীসহ আহত ৯   মেহেন্দিগঞ্জ স্বেচ্ছাসেবকলীগের কমিটি গঠন। আহবায়ক জাহাঙ্গীর, যুগ্ন আহবায়ক ফিরুজ-ডিকেন-ফয়সাল।   পাঠ্যসূচি কমিয়ে এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ |   আ’লীগের দলীয় মনোনয়ন চেয়ে জেলা সভাপতির কাছে চিঠি সরিকল ইউপি সাবেক চেয়ারম্যানের   রাজশাহী বিভাগে করোনায় ৩ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ৯   রাজশাহীতে ভিক্ষাবৃত্তির নামে অভিনব কায়দায় নারীদের যৌন হয়রানি করতেন বৃদ্ধ   শরণখোলার লাখ লাখ টাকা হাতিয়ে উধাও এনজিও পরিচালক আকাশ!   রাজশাহীতে পাথরের ট্রাক থেকে ফেনসিডিল উদ্ধার, আটক ৩   রাজশাহীতে বাজারে ভিক্ষাবৃত্তির আড়ালে যৌন হয়রানি, বৃদ্ধ আটক   বসন্ত   বিএমপি’র ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত।   ওটস এর উপকারিতা শরীর চর্চা
error: কপি করা থেকে বিরত থাকুন !!