শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

রাজশাহীতে টিসিবির পেঁয়াজ কিনতে অনীহা ক্রেতাদের
প্রকাশ: ৮ ডিসেম্বর, ২০২০, ৩:১৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজশাহীতে টিসিবির পেঁয়াজ কিনতে অনীহা ক্রেতাদের

রাজশাহী  ব্যুরো: দেশে হঠাৎ করেই পেঁয়াজের দাম লামামহীনভাবে বেড়ে যাওয়ার কারণে বাজার নিয়ন্ত্রণে রাখতে গত বছর থেকে মসুর ডাল ও তেলের পাশাপাশি পেঁয়াজ বিক্রি করতে শুরু করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবি। টিসিবি প্রথমে ৩০ টাকা কেজি দরে ও পরে ২৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে। শুরু থেকেই টিসিবির পেঁয়াজ কেনার জন্য ক্রেতারা সকাল থেকেই লাইন ধরে দাঁড়িয়ে থাকতো। অথবা কোন কিছু দিয়ে লাইন ধরে রাখতো। শৃঙ্খলা স্বাভাবিক রাখতে টিসিবির প্রতিটি ট্রাকের সাথে পুলিশি মোতায়েন থাকতো। তারপরও ক্রেতাদের পক্ষ থেকে নানা অভিযোগ ছিল টিসিবির পেঁয়াজ নিয়ে। কিন্ত তার চিত্র পুরোপুরি আলাদা। এখন টিসিবির পেঁয়াজ কিনতে ক্রেতাদের কোন

ভিড় নেই। লাইনে শত শত ক্রেতা অপেক্ষায় দাঁড়িয়েও থাকেনা। ক্রেতারা ইচ্ছামতো সময়ে পেঁয়াজ কিনছে। তবে সেই ক্রেতার সংখ্যাও হাতেগোনা। কর্তৃপক্ষ বলছে, টিসিবির পেঁয়াজ বিক্রি অব্যাহত রাখার কারণে বাজারে দেশি পেঁয়াজের দাম কমেছে। সে কারণে হয়তো ক্রেতারা পেঁয়াজ কম কিনছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত বছর পেঁয়াজকাÐের পর এবারো আস্তে আস্তে পেঁয়াজের দাম বাড়া শুরু হয়। তবে এবার দেশি পেঁয়াজের দাম ৮০ থেকে ৯০ কেজি পর্যন্ত যেতেই ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বাজার নিয়ন্ত্রণে সারাদেশে পেঁয়াজ বিক্রি শুরু করে। রাজশাহী মহানগরীতেও এর ব্যতিক্রম চিত্র ছিলনা। বর্তমানে নগরীর ১০টি পয়েন্টে টিসিবি পেঁয়াজ বিক্রি করছে। সকাল ১০ টা থেকে শুরু করে পণ্য থাকা পর্যন্ত টিসিবি ডিলারের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করে থাকে। কিন্ত আগে সর্বোচ্চ

বিকেল ৪টা পর্যন্ত পেঁয়াজ বিক্রি হওয়ার নিয়ম থাকলেও দুপুর নাগাদ ক্রেতাদের চাপে পেঁয়াজ বিক্রি শেষ হয়ে যেতো।
কিন্ত এখন এর চিত্র পুরোপুরি আলাদা। সকাল গড়িয়ে দুপুর, দুপুর গড়িয়ে বিকেল, বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেও ট্রাকে নিয়ে আসা পেঁয়াজ বিক্রি শেষ হচ্ছেনা। বিক্রির জন্য নিয়ে আসা পণ্য থেকেই যাচ্ছে। এ কারণে রাত পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে বিক্রেতাদের। আর তারা নির্ধারিত পয়েন্ট ছাড়াও বিভিন্ন এলাকায় ঘুরে পেঁয়াজ বিক্রির চেষ্টা করছেন। কিন্ত তারপরও তাদের পণ্য শেষ হচ্ছেনা। পেঁয়াজ বিক্রি না হওয়ার কারণে ডিলাররাও পড়েছেন সংকটে। এ সংকট কাটিয়ে উঠতে মসুর ডাল ও তেল বিক্রির কথা না থাকলেও আঞ্চলিক কার্যালয় থেকে ডিলারদের সুবিধার জন্য প্রতিদিন প্রত্যেকজন ডিলারকে ২০০ কেজি ডাল ও ৩০০ লিটার তেল দেয়া হচ্ছে। যাতে পেঁয়াজ ও ডাল এবং তেল ক্রেতারা সমন্বয় করে কিনতে পারে।

কিন্ত ডিলাররা এ সুযোগে ট্রাকে করে ক্রেতাদের কাছে ন্যুনতম ৫ কেজি পেঁয়াজ কেনার শর্তে ২ কেজি তেল বা মসুর ডাল দিচ্ছেন। কোন ক্রেতা নিতে না চাইলে তাকে তেল বা মসুর ডাল দেয়া হচ্ছেনা। এ কারণেণ ক্রেতারাও পড়েছেন বিপাকে। যদিও রাজশাহী টিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, ৫ কেজি না কিনলেও সমন্বয় করে কমবেশি করে কেউ তেল চাইলেও তাকে পেঁয়াজ দিতে হবে। ৫ কেজি পেঁয়াজ কেনার কোন বাধ্যবাদকতা নেই। ডিলারদের সুবিধার জন্য তেল ও মসুর ডাল দেয়া হয়েছে।
কিন্ত এ নিয়ম মানছেনা ডিলারদের বিক্রেতারা। এ নিয়ে অনেক ক্রেতার পক্ষ থেকে অভিযোগ রয়েছে। টিসিবির পেঁয়াজ আকারে বড় হওয়ায় অনেকে নিতে অনীহা দেখায়। কারণ এ পেঁয়াজ কিনে ছোট সংসারে পুষিয়ে নেয়া কঠিন এমনটাই দাবি করছেন অনেক ক্রেতা। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, টিসিবির ট্রাকগুলো রাত পর্যন্ত অপেক্ষা করে করে পেঁয়াজ বিক্রি করছে। তারপরও বিক্রি হচ্ছেনা। চাপও নেই ক্রেতাদের। কারণ তারা ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে দেশি পেঁয়াজ কিনতে পারছে বলে অনেক ক্রেতা নিশ্চিত করেছে। চলতি ডিসেম্বর পুরো মাসই রাজশাহী মহানগরীতে টিসিবি পেঁয়াজ বিক্রি করবে।

আব্দুল্লাহ নামে এক ক্রেতা বলেন, বাজারে দেশি পেঁয়াজের দাম কমার কারণে এখন টিসিবির পেঁয়াজ কেনা হয়না। আর তেল বা ডাল নিতে চাইলে অনেক ডিলার ৫ কেজি পেঁয়াজ নিতে বাধ্য করছে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের হস্তক্ষেপ জরুরী।
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ টিসিবির আঞ্চলিক উপ-পরিচালক রবিউল মুর্শেদ বলেন, টিসিবি পেঁয়াজ বাজারে বিক্রি করছে বলেই বাজারে দেশি পেঁয়াজের দাম কমেছে। এটি টিসিবির সফলতা। পেঁয়াজ বিক্রি বন্ধ করলে আবার দাম বেড়ে যাবে। বাজারে দাম কমার কারণে টিসিবির পেঁয়াজ কম বিক্রি হচ্ছে। পুরো ডিসেম্বর পেঁয়াজ বিক্রি করা হবে। ৫ কেজি পেঁয়াজ নিয়ে তেল নিতে হবে তার বাধ্যবাদকতা নেই। ডিলারদের সুবিধার্তে ডাল ও তেল দেয়া হয়েছে। তবে ক্রেতাদের একটু সমন্বয় করে কেনা উচিত।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 01933336108

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বিএনপি এখন অপপ্রচার পার্টিতে রূপ নিয়েছে: ওবায়দুল কাদের   গৌরনদীতে স্বাস্থ্য কর্মীদের নিয়ে আলোচনা সভা   ৫ আগস্টের পর বিধিনিষেধ কিছুটা শিথিল হতে পারে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী   বরিশাল-ঢাকা মহাসড়কে ঢাকাগামী যাত্রীদের ঢল   অ্যাথলেটিকসের প্রথম স্বর্ণ জিতেছেন ইথিওপিয়ার সেলেমন বারেগা   আরো ভয়ঙ্কর হবে ডেল্টা ভ্যারিয়েন্ট, সতর্কতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার   ভারত থেকে এলো আরো ২০০ টন অক্সিজেন   রবিবার খুলছে রপ্তানিমুখী শিল্প-কারখানা   ১২ দিন পর চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু   ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা   হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনে প্রথম দোষী সাব্যস্ত তং-এর ৯ বছরের কারাদণ্ড   হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে পল্লবী থানায় আরও একটি মামলা   নিয়মনীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী   প্রথমবারের মতো ‘স্মার্ট বল’ ব্যবহৃত হবে সিপিএল ক্রিকেটে   ফের করোনার প্রকোপ বাড়ছে চীনে   হেলেনা জাহাঙ্গীরের তিন দিনের রিমান্ড মঞ্জুর   লকডাউন অমান্য করে ঘোরাফেরার অভিযোগে ৩৮১ জন গ্রেফতার   সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ আর নেই   ১ আগস্ট থেকে রফতানিমুখী সব শিল্প কারখানা খুলে দিচ্ছে সরকার   বরিশালে জেলা প্রশাসনের অভিযানে ৬১ টি মামলায় ৮১ হাজার টাকা জরিমানা
error: কপি করা থেকে বিরত থাকুন !!