শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির ৬ দফা দাবীতে স্মারকলিপি প্রদান।
প্রকাশ: ৬ ডিসেম্বর, ২০২০, ৬:২০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির ৬ দফা দাবীতে স্মারকলিপি প্রদান।

 

মো. ওমর ফারুক, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:

পটুয়াখালীর কলাপাড়ায় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি কলাপাড়া উপজেলার শাখার পক্ষ হতে মৎস্যজীবী জেলেদের উন্নয়ন ও উন্নতির জন্য ৬ দফা দাবী নিয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে। রবিবার (৬ নভেম্বর) সকালে উপজেলা নির্বাহী ও সিনিয়র মৎস্য কর্মকর্তার অফিসে এ স্মারকলিপি প্রদান করা হয়। এতে মৎস্যজীবী জেলেদের নিয়ে বর্তমান সরকারের ভূমিকা ও পদক্ষেপের কথা উল্লেখ করা হয়। বর্তমান মৎস্যবান্ধব সরকার মৎস্যজীবীদের জন্য ৪০ কেজি করে চাল, ১০ হাজার করে টাকা, মৎস্য আহরনের জন্য ফাইভার বোর্ডের ব্যবস্থা করা, জাল ও লাইফ জ্যাকেটের ব্যবস্থাকরন, জলমহল নীতিমালা সংশোধন, জেলেদের এফ.আই.ডি কার্ড প্রদানসহ জেলেদের উন্নয়ন ও মৎস্য সম্পদ বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করায় কৃতজ্ঞতা পোষণ করা হয়। একই সাথে মৎস্য মন্ত্রনালয় ও মৎস্য বিভাগ জেলেদের উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করায় তাদের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করা হয়। কিন্তু মৎস্যজীবীদের উন্নয়নের লক্ষে সরকারের অধম্য চেষ্টা ও মৎস্য বিভাগের সমস্ত পরিশ্রম কতিপয় অসাধু ব্যক্তি ও স্থানীয় প্রভাবশালীদের কারনে ভেস্তে যাচ্ছে বলে স্মারকলিপিতে আক্ষেপ জানানো হয়। তাই মৎস্যজীবীদের নিয়ে সরকারের পরিকল্পনার সঠিক বাস্তবায়নে সকল সমস্যার অবসান ও প্রতিকারের জন্য ৬ দফা দাবী তুলে ধরা হয়। দাবীগুলো হলো: ১) সকল নদীর মোহনায় ক্যাপিটাল ড্রেজিংসহ মৎস্য বিভাগের সকল পর্যায়ের প্রকল্পে মৎস্যজীবী জেলে সংগঠনের প্রতিনিধি অন্র্Íভূক্ত করতে হবে। ২) মৎস্যজীবী জেলেদের সংখ্যা পর্যায়ক্রমে নিয়ন্ত্রণে আনতে মৎস্যজীবী জেলেদের এফ.আই.ডি কার্ড সংশোধনে মৎস্যজীবী জেলে সংগঠনের প্রতিনিধি অন্র্Íভূক্ত করতে হবে। ৩) ভূমিহীন মৎস্যজীবী জেলেদের নামে খাস জমি বরাদ্ধ দেয়াসহ জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। ৪) বদ্ধ জলমহলের আয়তন ঠিক রেখে প্রকৃত মৎস্যজীবী জেলে সংগঠনের নামে বরাদ্ধ দিতে হবে। খুলনা বিভাগের সাতক্ষীরা অঞ্চলের এফ.আই.ডি কার্ডধারী জেলেদের সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণে মৎস্য বিভাগের মাধ্যমে পারমিট দিতে হবে। ৫) মৎস্যজীবী জেলেদের ভিজিএফ বিতরণে দুর্ণীতি বন্ধে মৎস্য বিভাগের মাধ্যমে ভিজিএফ বিতরনসহ দেশের সকল জেলায় মৎস্যজীবী জেলেদের খাদ্য সহায়তা দিতে হবে। কক্সবাজার জেলাকে জাটকা জোনের আওতায় আনতে হবে। ৬) ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, জলদস্যু ও বিভিন্ন প্রাকৃতিক কারনে নিহত জেলে পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সহায়তাসহ নিবন্ধিত প্রত্যেক জেলের নামে মৎস্য বিভাগের মাধ্যমে ১০ লক্ষ টাকার জীবন বীমা চালু করতে হবে।
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কলাপাড়া শাখার নেতৃবৃন্দসহ স্থানীয় জেলেদের মতে, তাদের এ দাবীগুলোর সঠিক বাস্তবায়ন হলে দেশের সকল জেলেদের দুঃখ-কষ্ট ও হতাশা অনেকাংশে লাঘব হবে বলে তারা আশা করেন। তাদের উল্লেখিত দাবীগুলোর বাস্তবায়নে ব্যবস্থা নেয়ার জন্য কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার মাধ্যমে যথাযথ কতর্ৃপক্ষের দৃষ্টি কামনা করেন। স্মারকলিপি প্রদানের সময় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কলাপাড়া উপজেলা শাখার সভাপতি আ: সালাম বিশ্বাসসহ উপজেলা ও বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালের জাগুয়ায় ৩ নং ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ   প্রবাসী কর্মীদের ৪ দফা দাবি   টিকটক-পাবজিসহ অনলাইন খেলা ও অ্যাপস বন্ধে আইনি নোটিশ   চাকরির পেছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে:শিক্ষামন্ত্রী   গাছে গাছে শোভা পাচ্ছে আল্লাহর জিকির!   শিক্ষার্থীদেরকে টিকা প্রদান শুরু করেছে রাজশাহীর মেডিকেল কলেজগুলো   ভারতের চেন্নাইয়ে চার সিংহের শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত   রাজশাহী বিভাগে করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৪৭   জাতীয় যুব সংসদ বাজেট অধিবেশন ২০২১ অনুষ্ঠিত   দেশ এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে : ওবায়দুল কাদের   দাম বাড়িয়ে বোতলের লেবেল পাল্টে বিক্রি হচ্ছে সয়াবিন   ‘শিক্ষা ব্যবস্থা ধ্বংসের আগেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে’:ন্যাপ   বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান মিললো আফ্রিকায়   ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন বিচারক রাইসি   মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ   বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সোহেল, আম চাষ করে বছরে আয় কোটি টাকা   হাইকোর্টের সিদ্ধান্তে উদ্বিগ্ন হয়ে পড়েছেন যুক্তরাজ্য প্রবাসীরা   মুক্তি পেলেন বিএনপি নেত্রী নিপুণ রায়   ফাইজারের মধ্যস্থতায় ফিলিস্তিনকে মেয়াদোত্তীর্ণ টিকা গছিয়ে দিচ্ছে বর্বর ইসরায়েল   স্বেচ্ছায় আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনানসহ তার ৩ সঙ্গী: ডিবি
error: কপি করা থেকে বিরত থাকুন !!