বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

পদ্মা সেতুর ছয় কিলোমিটার দৃশ্যমান
প্রকাশ: ৫ ডিসেম্বর, ২০২০, ১২:১৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

পদ্মা সেতুর ছয় কিলোমিটার দৃশ্যমান

মোহাম্মদ মাহমুদুল হাসান |
বরিশাল প্রেস |

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১১ ও ১২ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর ৪০তম স্প্যান (২-ই) বসানো হয়েছে। ফলে দৃশ্যমান হলো সেতুর ছয় কিলোমিটার। শুক্রবার সকাল ১০টা ৫৮ মিনিটের দিকে স্প্যানটি বসানো হয়। ৩৯তম স্প্যানটি বসানোর ৭ দিনের মাথায় এই স্প্যানটি বসানো হলো। সম্পূর্ণ সেতু দৃশ্যমান হতে বাকি থাকল মাত্র আর একটি স্প্যান। গত ২৭ নভেম্বর মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর খুঁটির ওপর ৩৯তম স্প্যানটি বসানো হয়েছিল।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের বরিশাল প্রেসকে বলেন, বৃহস্পতিবার সকালে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন দিয়ে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪০তম স্প্যানটি নির্ধারিত খুঁটির সামনে নেওয়া হয়। কারিগরি সব ধরনের কাজ শেষ করে স্প্যানবাহী ভাসমান ক্রেনটি নোঙর করে রাখা হয়। আজ সকাল ৯টা ২০ মিনিটের দিকে স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। ১০টা ৫৮ মিনিটে স্প্যানটি সফলভাবে বসানো হয়। ১৬ ডিসেম্বরের আগে ১২ ও ১৩ নম্বর খুঁটিতে সবশেষ ৪১তম স্প্যানটি বসানো হবে। স্প্যানটি মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত আছে। এদিকে পদ্মা সেতু নির্মাণে প্রয়োজন হবে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব। এর মধ্যে ৩০ নভেম্বরের হিসাব অনুযায়ী ১ হাজার ২৩৯টি রোড স্ল্যাব বসানো হয়েছে। এ ছাড়া ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হবে। এর মধ্যে এখন পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৮৬০টি। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হলো ৪০টি স্প্যান। সংশোধিত তারিখ অনুসারে ২০২১ সালের জুন মাসে সেতুর সব ধরনের কাজ শেষ করার কথা রয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো। সেতুর ওপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  মেহেন্দিগঞ্জে নৌকার পক্ষে গনসংযোগ করলেন শাহে আলম মুরাদ   বাসি রুটির এগ পরোটা   জয়পুরহাটের সীমান্তে ৭০০ বোতল ফেন্সিডিল উদ্ধার   বিকেলের মজার নাস্তা!   মেহেন্দিগঞ্জে নিহত আ’লীগ নেতা আফসার’র কবর জিয়ারত করলেন-শাহে আলম মুরাদ।   যুবক তালা ভেঙে মেসের ভিতরে ঢোকার চেষ্টা, গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ   ইটালিয়ান ক্রিম সস আর চিকেন নিখারচার!   শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট   রাজশাহীর দুর্গাপুরে অটোরিকশা ছিনতাই, আটক ৪   ত্বকের যত্নে প্রয়োজনীয় খাবার   সুশান্তের জন্মদিনে ৩৫ হাজার মার্কিন ডলারের ঘোষনা দিলেন বোন শ্বেতা   উচ্চ আদালতের নির্দেশ- অবশেষে দুমকির অবৈধ ইটভাটা ধ্বংস করেছে প্রশাসন   সাংবাদিক বেলায়েত বাবলুর পিতার মৃত্যুতে উজিরপুর প্রেসক্লাবের শোক   ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইসলামী ছাত্রসেনা বোয়ালখালী উপজেলা ও পৌরসভার পতাকা উত্তোলন   দুর্গাপুরে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা   রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন অনুষ্ঠিত   বিরামপুরে ৪৮ হাজার টাকার জাল নোটসহ যুবক আটক   রাজশাহী বিভাগে করোনায় ১ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ৫   ওয়ার্ড পর্যায়ে বিস্তৃত হচ্ছে রাসিকের সকল সেবা কার্যক্রম   রাসিক মেয়রের সাথে র‌্যাব-৫ অধিনায়কের সৌজন্য সাক্ষাৎ
error: কপি করা থেকে বিরত থাকুন !!