শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

পুরু’ষেরা স্কিন ক্যা’ন্সার থেকে রক্ষা পেতে পারে দাড়ি রাখলে
প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০২০, ১০:২৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পুরু’ষেরা স্কিন ক্যা’ন্সার থেকে রক্ষা পেতে পারে দাড়ি রাখলে

 

নিউজ ডেস্কঃ আজকাল অনেকেই দাড়ি রাখেন। কারণ, এটাই এখন হট ফ্যাশন! রণবীর সিং থেকে বিরাট কোহলি— সকলেই রাখছেন মুখভর্তি দাড়ি। আর দেখাদেখি এঁদের ভক্তকূলও দাড়ি রাখতে ব্যাকুল!

কিন্তু আপনি জানেন কি, দাড়ি রাখা শুধু মাত্র ফ্যাশনের জন্য নয়, আপনার সুস্বাস্থ্যের স’ঙ্গেও রয়েছে এর স’ম্পর্ক! কারণ, একাধিক গবে’ষণার মাধ্যমে বিশ্বের তাবড় চর্ম’রো’গ বিশেষজ্ঞরা একমত, পুরু’ষের দাড়ি রাখা স্বাস্থ্যের জন্য উপকারী। চলুন এ বার জেনে নেওয়া যাক দাড়ি রাখার স্বাস্থ্যকর দিকগুলো।

১) শেভিং রেশ থেকে মুক্তি: অনেকের ত্বক খুব সেনসিটিভ হয়ে থাকে। তারা যদি বারবার শেভ করেন তাহলে ত্বকের সেনসিটিভিটির কারণে শেভিং রেশের সৃষ্টি হয়। দাড়ি রাখার অভ্যাস এই সমস্যা থেকে মুক্তি দেবে।

২) অ্যালার্জি থেকে দূরে রাখে: পুরু’ষদের মধ্যে যাদের ধুলো ময়লা এবং রোদে অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের জন্য দাড়ি রাখা বেশ উপকারী। এতে মুখের ত্বক সরাসরি ধুলো-বালি এবং রোদের সংস্প’র্শে আসে না। তাই অ্যালার্জি সংক্রান্ত সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

৩) স্কিন ক্যা’ন্সারের ঝুঁ’কি কমায়: সরাসরি রোদ ত্বকে লাগা, শেভ করার সময় ও শেভ করার পর নানা ধরণের কেমিক্যাল ব্যবহার করা ইত্যাদি স্কিন ক্যা’ন্সারের ঝুঁ’কি অনেকাংশে বাড়িয়ে দেয়। তাই পুরু’ষদের ক্ষেত্রে চর্ম’রো’গ বিশেষজ্ঞরা (ডারম্যাটোলজিস্ট) স্কিন ক্যা’ন্সার থেকে রক্ষা পেতে দাড়ি রাখার পরাম’র্শ দিয়ে থাকেন।

৪) ত্বকে ব’য়সের ছাপ ধীরে পড়ে: যারা দাড়ি রাখেন তাদের ত্বকে ব’য়সের ছাপ ধীরে পড়ে। মা’র্কিন চর্ম’রো’গ বিশেষজ্ঞরা ডঃ অ্যাডাম ফ্রাইডম্যান-এর মতে, মুখের ত্বক দাড়ি দিয়ে ঢাকা থাকার ফলে সূর্যের আলোর মা’রাত্মক ক্ষ’তিকর প্রভাব থেকে মুক্ত থাকা সম্ভব হয়। এতে ত্বকের ক্ষ’তি কম হয়, বলিরেখা পড়ে অনেক দেরিতে। তাই ত্বকে ব’য়সের ছাপ পড়তে দেরি হয়।

৫) ব্রনর ঝামেলা থেকে মুক্তি: পুরু’ষের ত্বকেও ব্রন ওঠে। শেভিং করার বিভিন্ন কেমিক্যাল মিশ্রিত উপাদান ও ধুলো-বালি এই সমস্যা আরও বাড়িয়ে তোলে। যারা দাড়ি রাখেন তারা নিয়মিত দাড়ির যত্ন নিলে এই ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন খুব সহ’জেই।

৬) হাঁপানির প্র’কোপ কমায়: গবে’ষণায় দেখা যায় দাড়ি রাখা নাকে মুখে ক্ষ’তিকর ধুলো-বালি ঢুকতে বাঁ’ধা প্রদান করে। ফলে ডাস্ট মাইট যার ফলে হাঁপানির প্র’কোপ বৃ’দ্ধি পায় তা অনেকাংশে কমে আসে। ফলে হাঁপানির সমস্যা থেকেও মুক্ত থাকা সম্ভব হয়।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  নির্দিষ্ট কোন মার্কা বা প্রার্থী নয়; জনগণ যাকে ভোট দিবেন, তিনিই নির্বাচিত হবেন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, নতুন আক্রান্ত ১,৬৩৭   ক্ষমতার পাগল বিএনপি : ওবায়দুল কাদের   তিন উপনির্বাচনে নৌকার মাঝি হলেন যারা   বাড়ানো হলো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি   বরিশালে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত   সাগরে লঘুচাপ, আগামী ৩ দিনে বাড়তে পারে বৃষ্টি   চট্টগ্রামে একদিনে শনাক্ত ১৫৮   ‘সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রম নিরসন সম্ভব’:প্রধানমন্ত্রী   বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ   “উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিশুর সার্বিক কল্যাণ নিশ্চিতের বিকল্প নেই”:রাষ্ট্রপতি   কুষ্টিয়া পৌর এলাকায় কঠোর বিধি নিষেধ   নগরীতে মসজিদে ইমামের বক্তব্যে মুসল্লিদের মাঝে সংঘর্ষ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান লাঞ্চিত   বরিশালে উপজেলা আ’লীগের উদ্যোগে শেখ হাসিনা’র কারামুক্তি দিবস পালন   দেশে চার মাসে বজ্রপাতে ১৭৭ জনের মৃত্যু   অশ্রু সিক্ত নয়নে সমাজ সেবক বাচ্চু তালুকদারকে শেষ বিদায়   ‘লাথি মেরে স্টাম্প ভাঙলেন সাকিব’ কী ঘটেছিল মাঠে   পাকিস্তানের পাঞ্জাবে টিকা না নিলে বন্ধ হবে ফোনের সিম   ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত , বাড়ল আবেদনের সময়   গৌরনদীতে সাংবাদিক পিতার মৃত্যুতে বিভিন্য মহলের শোক প্রকাশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!