রবিবার ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

করোনার সংকট সমাধানের চেষ্টা চলছে | প্রধানমন্ত্রী
প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০২০, ১০:৪৮ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

করোনার সংকট সমাধানের চেষ্টা চলছে | প্রধানমন্ত্রী

মোহাম্মদ মাহমুদুল হাসান |
বরিশাল প্রেস |

প্রধানমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ মহামারির কারণে অর্থনীতির প্রবৃদ্ধির হার কিছুটা কম হলেও সরকার সংকট সমাধানে চেষ্টা করে যাচ্ছে। করোনাভাইরাস মহামারির ফলে দেশের অর্থনীতিতে যে সংকটে পড়েছে তা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে গণভবনে বাংলাদেশে নব নিযুক্ত সুইডিস রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভোন লিনডে ও স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিটেজ সালাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ কথা বলেন তিনি। ‘বাংলাদেশের জনগণের জন্য করোনা টিকা সংগ্রহের সব প্রয়োজনীয় পদক্ষেপ এরই মধ্যে নেয়া হয়েছে।’ বাংলাদেশে ব্যবসা করার সব ধরনের সুবিধা রয়েছে জানিয়ে সুইডেন ও স্পেনকে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান শেখ হাসিনা। ‘আমরা সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ করছি। ব্যবসায়িক সব সুযোগ সুবিধাই সেখানে থাকবে।’ সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের সময় দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক স্মরণ করেন প্রধানমন্ত্রী। বলেন, ১৯৭১ সাল থেকেই বাংলাদেশের উন্নয়ন সহযোগী সুইডেন। জনস্বার্থে নেয়া সরকারের নানা প্রকল্প, বিশেষ করে দেশের দারিদ্র্য বিমোচনে সামাজিক সুরক্ষা প্রকল্প ও গত এক যুগে নারীর ক্ষমতায়নে নেয়া সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী। তুলে ধরেন জলবায়ু ক্ষতিজনিত সমস্যা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপও। কোভিডের সময়ও দেশের তৈরি পোশাকের অর্ডার বাতিল না করায় সুইডেন সরকারকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। এ সময় সুইডেনের তৈরি বিভিন্ন পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করতে বাংলাদেশকে আহ্বান জানান সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা বার্গ বন লিনডে।
লিঙ্গ সহিংসতা ও মানবাধিকার ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করার আগ্রহের কথা জানান সুইডেনের রাষ্ট্রদূত। প্রশংসা করেন নারীর ক্ষমতায়ন ও জলবায়ু ইস্যুতে বাংলাদেশের নেয়া বিভিন্ন পদক্ষেপের।
এদিকে, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিটেজ সালাসের সঙ্গে বৈঠকে দেশটির বিনিয়োগকারীদের বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী। গণভবনে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিটেজ সালাসের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ
শেখ হাসিনা জানান, তৈরি পোশাক ছাড়াও পাট, চামড়া ও ঔষধশিল্পেও সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অনেক এগিয়েছে। স্পেন খাতগুলোতে বিনিয়োগের বিষয়টি বিবেচনায় রাখতে পারে। প্রধানমন্ত্রী আশ্বস্ত করেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগের ক্ষেত্রে স্পেন শুল্ক সুবিধাসহ বৈদেশিক বিনিয়োগ বান্ধব বিভিন্ন প্যাকেজ গ্রহণ করতে পারে। এ ছাড়া বিশাল আভ্যন্তরীণ ও আঞ্চলিক বাজারের সুবিধাও নিতে পারে।
ডেল্টা প্ল্যান ২১০০ বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, স্পেন চাইলে দেশের নৌপথেও বিনিয়োগ করতে পারে।
বৈঠকে বাংলাদেশের সঙ্গে স্পেনের সুন্দর সম্পর্কের বিষয়টিও তুলে ধরেন শেখ হাসিনা। এ সময় কোভিড পরিস্থিতিতে শেখ হাসিনা সরকারের নেয়া নানা পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন স্পেনের রাষ্ট্রদূত। পাশাপাশি, জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় বিশ্বে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসাও করেন তিনি। এ সময় দেশের অবকাঠামো ও রেল খাতে বাংলাদেশের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করার আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। প্রধানমন্ত্রীকে জানান, বাংলাদেশের তৈরি পোশাকের চতুর্থ বড় বাজার স্পেন।
দুই বৈঠকেই প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেত কায়কাউস এবং সামরিক সচিব মেজর জেনারেল নাকিব আহমেদ চৌধুরীও উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বরিশালের জাগুয়ায় ৩ নং ওয়ার্ডে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ   প্রবাসী কর্মীদের ৪ দফা দাবি   টিকটক-পাবজিসহ অনলাইন খেলা ও অ্যাপস বন্ধে আইনি নোটিশ   চাকরির পেছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে:শিক্ষামন্ত্রী   গাছে গাছে শোভা পাচ্ছে আল্লাহর জিকির!   শিক্ষার্থীদেরকে টিকা প্রদান শুরু করেছে রাজশাহীর মেডিকেল কলেজগুলো   ভারতের চেন্নাইয়ে চার সিংহের শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত   রাজশাহী বিভাগে করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৪৭   জাতীয় যুব সংসদ বাজেট অধিবেশন ২০২১ অনুষ্ঠিত   দেশ এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে : ওবায়দুল কাদের   দাম বাড়িয়ে বোতলের লেবেল পাল্টে বিক্রি হচ্ছে সয়াবিন   ‘শিক্ষা ব্যবস্থা ধ্বংসের আগেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে’:ন্যাপ   বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান মিললো আফ্রিকায়   ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে আছেন বিচারক রাইসি   মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘ   বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সোহেল, আম চাষ করে বছরে আয় কোটি টাকা   হাইকোর্টের সিদ্ধান্তে উদ্বিগ্ন হয়ে পড়েছেন যুক্তরাজ্য প্রবাসীরা   মুক্তি পেলেন বিএনপি নেত্রী নিপুণ রায়   ফাইজারের মধ্যস্থতায় ফিলিস্তিনকে মেয়াদোত্তীর্ণ টিকা গছিয়ে দিচ্ছে বর্বর ইসরায়েল   স্বেচ্ছায় আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনানসহ তার ৩ সঙ্গী: ডিবি
error: কপি করা থেকে বিরত থাকুন !!