শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বিজয়ের মাসে সভা-সমাবেশ নিষিদ্ধ, আ স ম আব্দুর রব
প্রকাশ: ৩ ডিসেম্বর, ২০২০, ১০:০৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বিজয়ের মাসে সভা-সমাবেশ নিষিদ্ধ, আ স ম আব্দুর রব

 

নিউজ ডেস্কঃমুক্তিযুদ্ধের গৌরবান্বিত বিজয়ের মাসে জনগণ যখন স্বতঃস্ফূর্তভাবে মিছিল সভা-সমাবেশে অংশগ্রহণ করে ৭১ এর বিজয়কে উদযাপন করবে, তখন সরকার বিজয় মাস উদযাপনে বিকল্প হিসেবে মিছিল সভা-সমাবেশ নিষিদ্ধ করে মুক্তিযুদ্ধের ওপর কালিমা লেপন করেছে বলে জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি।

সরকারের সভা-সমাবেশ নিষিদ্ধের পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডির সভাপতি আসম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার গণমাধ্যমে এ বিবৃতিতে প্রদান করেন।

বিবৃতিতে বলা হয় ‘ভিন্নমত ও পথ’কে রাষ্ট্রযন্ত্র দ্বারা বল প্রয়োগ করে রুদ্ধ করার মানসিকতা জাতির জন্য অভিশাপ বয়ে আনছে। ‘রাজনীতি বিহীন’ সমাজ জনমনে বিচ্ছিন্নতার জন্ম দেয়, জনগণকে আত্ম উপলব্ধি থেকে বঞ্চিত করে এবং ব্যক্তির আত্মবিকাশের পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।

মুক্তিযুদ্ধে গৌরবের বিজয়ের মাসে’ জনগণের রাজনৈতিক অধিকার হরণের সিদ্ধান্ত মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী পদক্ষেপ- বলা হয় বিবৃতিতে।

এতে বলা হয়, ‘জননিরাপত্তার অজুহাতে রাজনৈতিক সভা-সমাবেশকে নিষিদ্ধ করা রাষ্ট্রকে আরো দুর্বৃত্তপরায়ন করার অপচেষ্টা। গণতন্ত্রহীনতা সমগ্র সমাজকে ভয়ঙ্কর অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে অর্থাৎ সমাজকে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকভাবে স্থবির করে মধ্যযুগের দিকে ধাবিত করছে। ভয়াবহ দুর্নীতি, হত্যা, ধর্ষণ ও চরম অব্যবস্থাপনা এই গণতন্ত্রহীনতারই ফসল যা সরকার উপলব্ধি করতে ব্যর্থ হচ্ছে।’

‘সংবিধান বহাল রেখে প্রতি ক্ষেত্রেই সংবিধান লংঘন করে সরকার বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের যে বয়ান দিচ্ছে তা জাতির সাথে নিম্নমানে একটি তামাশামাত্র।’ – বলা হয় বিবৃতিতে।

জনবিচ্ছিন্ন সরকার জননিরাপত্তা নয়, বৈধতা সংকটে আত্মরক্ষামূলক পদক্ষেপ হিসেবে প্রায়শই সভা-সমাবেশ নিষিদ্ধ করার বাহানা খোঁজে। সেই ধারাক্রমেই সভা-সমাবেশ নিষিদ্ধকরণে সরকারের সর্বশেষ এ পদক্ষেপ। দেশকে গণতন্ত্রহীন করে সরকার তাদের যে ‘স্বপ্ন রাজ্য’ গড়ে তুলেছে জনরোষের কারণে তা ক্রমাগতই অরক্ষিত হয়ে পডছে এবং সরকারের জন্য তা ভবিষ্যতে বড় ধরনের কুফল বয়ে আনবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আরও ১৬ বীরাঙ্গনা পেলেন মুক্তিযোদ্ধা স্বীকৃতি   কয়লা-বিদ্যুৎকেন্দ্রে জাপানি বিনিয়োগ বন্ধের দাবি তরুণ জলবায়ু কর্মীদের   ‘এয়ারপোর্ট রেস্টুরেন্ট’ থেকে ২০০ মরা মুরগি উদ্ধার   অসদাচরণের জন্য সাকিবকে ৫ লাখ টাকা জরিমানা ও ৩ ম্যাচের বহিষ্কারাদেশ   রাজশাহীতে সর্বাত্মক লকডাউনে কঠোর প্রশাসন   ভোলায় প্রধান শিক্ষক চাকরি থেকে বরখাস্ত   নির্দিষ্ট কোন মার্কা বা প্রার্থী নয়; জনগণ যাকে ভোট দিবেন, তিনিই নির্বাচিত হবেন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, নতুন আক্রান্ত ১,৬৩৭   ক্ষমতার পাগল বিএনপি : ওবায়দুল কাদের   তিন উপনির্বাচনে নৌকার মাঝি হলেন যারা   বাড়ানো হলো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি   বরিশালে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত   সাগরে লঘুচাপ, আগামী ৩ দিনে বাড়তে পারে বৃষ্টি   চট্টগ্রামে একদিনে শনাক্ত ১৫৮   ‘সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রম নিরসন সম্ভব’:প্রধানমন্ত্রী   বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ   “উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিশুর সার্বিক কল্যাণ নিশ্চিতের বিকল্প নেই”:রাষ্ট্রপতি   কুষ্টিয়া পৌর এলাকায় কঠোর বিধি নিষেধ   নগরীতে মসজিদে ইমামের বক্তব্যে মুসল্লিদের মাঝে সংঘর্ষ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান লাঞ্চিত   বরিশালে উপজেলা আ’লীগের উদ্যোগে শেখ হাসিনা’র কারামুক্তি দিবস পালন
error: কপি করা থেকে বিরত থাকুন !!