শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বাড়িতে কেমন কাটছে মাদক মামলার সাজাপ্রাপ্ত আসামির দিন
প্রকাশ: ২ ডিসেম্বর, ২০২০, ৭:৪৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বাড়িতে কেমন কাটছে মাদক মামলার সাজাপ্রাপ্ত আসামির দিন

 

নিউজ ডেস্কঃ মাদক মামলার এক বছরের সাজাপ্রাপ্ত আসামি হাসান আলী সরদারের সময় কাটছে বাড়িতে। মা-বাবার সেবা, গাছ লাগানো ও মাদকবিরোধী প্রচfরণা চালিয়ে সময় কাটছে এই মাদক ব্যবসায়ীর।

সংশোধনের সুযোগ দিয়ে মাদক মামলায় ব্যতিক্রমী রায় দিয়েছেন সাতক্ষীরা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতের বিচারক ইয়াসমিন নাহার

যারা মাদকের সঙ্গে জড়িত তাদের উদ্দেশ্যে এই সাজাপ্রাপ্ত মাদক ব্যবসায়ী বলছেন, ‘মাদক ভালো জিনিস নয়, সমাজকে ক্ষতি করে। আপনারা ভালো হয়ে যান।’

হাসান আলী সরদার (৩৮) সাতক্ষীরা সদর উপজেলার কুশখালি ইউনিয়নের ভাদড়া গ্রামের রজব আলী সরদারের ছেলে। সাত বছর আগে মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন হাসান আলী। ২০১৫ সালে তিন কেজি গাঁজাসহ সাতক্ষীরা সদরের খানপুর বাজার এলাকা থেকে র্যাবের হাতে আটক হয়ে দীর্ঘদিন ছিলেন কারাগারে। র্যাবের পক্ষ থেকে দেয়া হয় একটি মাদক মামলা।

গত ১০ নভেম্বর সাক্ষ্য শেষে সাতক্ষীরা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতের বিচারক ইয়াসমিন নাহার মামলার রায় ঘোষণা করেন। রায়ে এক বছর সাজা প্রদান করে পাঁচটি শর্তে আসামিকে প্রবেশনে বাড়িতে থাকার সুযোগ দেয়া হয়।

শর্তগুলো হলো- কোনো প্রকার মাদক বা নেশাজাতীয় দ্রব্য সেবন করবেন না। কোনো খারাপ সঙ্গীর সঙ্গে মিশবেন না। প্রবেশনকালীন সময়ে ১০টি বৃক্ষ রোপণ করতে হবে। পিতা-মাতার সেবা করতে হবে। সপ্তাহে কমপক্ষে একদিন মাদকের বিরুদ্ধে প্রচারণা চালাতে হবে। শর্ত ভঙ্গ করলে আসামিকে আবারও যেতে হবে কারাগারে। শর্ত সঠিকভাবে পালন করলে এক বছরের সাজা বাতিল হয়ে যাবে।

বাড়িতে হাসান আলী সরদার কী করছেন জানতে যাওয়া হয় ওই বাড়িতে। দেখা যায়, কুল বাগানে কাজ করছেন হাসান আলী। লাগিয়েছেন ১০টি মেহগনি গাছ।

দণ্ডপ্রাপ্ত আসামি হাসান আলী জানান, আদালত যে শর্ত দিয়ে আমাকে বাড়িতে থাকার সুযোগ দিয়েছেন সেই সকল শর্ত আমি মেনে চলছি। গাছ লাগিয়েছি, কুলের বাগান করে ব্যবসা শুরু করেছি। মাদকবিরোধী প্রচার প্রচারণা চালাচ্ছি। মা-বাবার সেবা করছি।

যারা মাদকের সঙ্গে জড়িত তাদের উদ্দেশ্যে বলব, আমাকে দেখে শিখুন। মাদক ভালো জিনিস নয়, সমাজকে ক্ষতি করে। আপনারা ভালো হয়ে যান।

হাসান আলীর বাবা রজব আলী সরদার বলেন, হাসান এখন অনেক বদলে গেছে। মাঠে-ঘাটে কাজ করে। আমাদের খোঁজখবর নেয়, সেবাযত্ন করে। এতে আমরা খুশি।

মা আকলিমা খাতুন জানান, বাড়িতে গাছ লাগিয়েছে, ঘের করছে, কুলবাগান করেছে। আমাদের সেবাযত্ন সব সময় করে। বউ-বাচ্চারও সেবা করে। আগের থেকে অনেক পরিবর্তন হয়েছে তার।

স্থানীয় বাসিন্দা জাহিদ হুসাইন জানান, আদালতের শর্ত মেনে গাছ লাগানো ও মাদকবিরোধী প্রচারণা চালাচ্ছে সে। সামাজিক মানুষদের সঙ্গে চলাফেরা করছে। হাসানের মতো যদি সকলেই মাদককে না বলে মাদকবিরোধী কর্মকাণ্ড শুরু করে তাহলেই সমাজ থেকে মাদক নির্মূল হবে।

মাদক মামলাটি পরিচালনাকারী আসামি পক্ষের আইনজীবী এটিএম ফখরুল আলম জানান, তিন কেজি গাঁজাসহ আটকের পর র্যাব সাতক্ষীরা সদর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মাদক মামলা দায়ের করে। মামলার জিআর নং ৪৩/১৫ (টিআর ২৯/১৬)।

গত ১০ নভেম্বর মামলাটির রায় ঘোষণা করেন আদালত। আদালত আসামিকে এক বছরের সাজা দিয়ে বাড়িতে প্রবেশনে পাঠিয়েছেন সংশোধনের জন্য। সেখানে পাঁচটি শর্ত জুড়ে দেয়া হয়েছে। শর্ত ভঙ্গ করলে আসামিকে আবারও কারাগারে যেতে হবে। শর্ত মানলে, সাজা বাতিল হবে।

তাছাড়া জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তাকে তিন মাস পর পর একটি রিপোর্ট দাখিল করার জন্য নির্দেশনা দিয়েছেন আদালত।

এ ব্যাপারে সাতক্ষীরা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সুমনা শারমিন জানান, এখন ছেলেটি অনেক ভালো কাজ করছে। আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। সেও আমাদের সঙ্গে যোগাযোগ রাখছে নিয়মিত।

মাছের ঘের করাসহ যে সকল শর্তে তাকে প্রবেশনে মুক্তি দেওয়া হয়েছে সে সকল শর্ত মেনে কাজ করছে। গাছ লাগিয়েছে, মাদকবিরোধী প্রচারণা অব্যাহত রেখেছে। আগামী ৬ ডিসেম্বর একটি মাদকবিরোধী প্রচারণায় আমাদেরও অংশ নেয়ার কথা রয়েছে।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  নির্দিষ্ট কোন মার্কা বা প্রার্থী নয়; জনগণ যাকে ভোট দিবেন, তিনিই নির্বাচিত হবেন   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, নতুন আক্রান্ত ১,৬৩৭   ক্ষমতার পাগল বিএনপি : ওবায়দুল কাদের   তিন উপনির্বাচনে নৌকার মাঝি হলেন যারা   বাড়ানো হলো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি   বরিশালে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত   সাগরে লঘুচাপ, আগামী ৩ দিনে বাড়তে পারে বৃষ্টি   চট্টগ্রামে একদিনে শনাক্ত ১৫৮   ‘সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রম নিরসন সম্ভব’:প্রধানমন্ত্রী   বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ   “উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিশুর সার্বিক কল্যাণ নিশ্চিতের বিকল্প নেই”:রাষ্ট্রপতি   কুষ্টিয়া পৌর এলাকায় কঠোর বিধি নিষেধ   নগরীতে মসজিদে ইমামের বক্তব্যে মুসল্লিদের মাঝে সংঘর্ষ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান লাঞ্চিত   বরিশালে উপজেলা আ’লীগের উদ্যোগে শেখ হাসিনা’র কারামুক্তি দিবস পালন   দেশে চার মাসে বজ্রপাতে ১৭৭ জনের মৃত্যু   অশ্রু সিক্ত নয়নে সমাজ সেবক বাচ্চু তালুকদারকে শেষ বিদায়   ‘লাথি মেরে স্টাম্প ভাঙলেন সাকিব’ কী ঘটেছিল মাঠে   পাকিস্তানের পাঞ্জাবে টিকা না নিলে বন্ধ হবে ফোনের সিম   ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত , বাড়ল আবেদনের সময়   গৌরনদীতে সাংবাদিক পিতার মৃত্যুতে বিভিন্য মহলের শোক প্রকাশ
error: কপি করা থেকে বিরত থাকুন !!