বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ভাস্কর্য বিতর্কের ব্যাখ্যা দিলেন হেফাজতের মামুনুল হক
প্রকাশ: ৩০ নভেম্বর, ২০২০, ১২:২৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভাস্কর্য বিতর্কের ব্যাখ্যা দিলেন হেফাজতের মামুনুল হক

 

নিউজ ডেস্কঃ
বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করার ব্যাখ্যা দিয়েছেন হেফাজতে ইসলামের নতুন যুগ্ম মহাসচিব ও ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হক।

রোববার (২৯ নভেম্বর) দুপুরে পুরনা পল্টনে বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি বিরোধিতার ব্যাখ্যা তুলে ধরেন।
‘আমাদের বক্তব্য ভাস্কর্যের বিরুদ্ধে, কোনোভাবেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয়’ উল্লেখ করে মামুনুল হক বলেন, আমার বক্তব্য নিয়ে অপপ্রচার হচ্ছে। স্বাধীনতার মহান নেতা ও স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুসলিম নেতা হিসেবে আমি পরিপূর্ণ শ্রদ্ধা করি এবং তার রুহের মাগফেরাত কামনা করি। কখনো কোনোভাবেই এমন একজন মরহুম জাতীয় নেতার বিরুদ্ধাচরণ করি না এবং করাকে সমীচীন মনে করি না।’

তিনি বলেন, ‘ঢাকার ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের ইস্যু নিয়ে কিছুদিন ধরে ক্ষুব্ধ হয়ে উঠেছে শান্তিপ্রিয় ইসলামপ্রেমী তৌহিদী জনতা। স্বাভাবিকভাবে ইসলামী দৃষ্টিকোণ থেকে মানুষ কিংবা প্রাণীর ভাস্কর্য নির্মাণ অনৈসলামিক সংস্কৃতি হওয়ায় আলেম সমাজ এর প্রতিবাদ করেছে। সেই সূত্রে আমিও ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে আমার বক্তব্য তুলে ধরেছি। কিন্তু সুকৌশলে একটি মহল ভাস্কর্য নির্মাণের এই বিরোধিতাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরোধিতা বলে আখ্যায়িত করার চেষ্টা করছে। এ বিষয়ে আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, মহল বিশেষের এই অপচেষ্টা উদ্দেশ্যমূলক।’
এদিকে আজ রোববার সচিবালয়ে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, ভাস্কর্য আর মূর্তি এক নয়, বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করে যারা আন্দোলন করছে, তারা না বুঝেই আন্দোলন করছে।
প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সব জায়গাতেই এটা হয়। আমি মিশরে গিয়েছি সেখানেও ভাস্কর্য দেখেছি। আরব দেশগুলোতেও দেখেছি। বাংলাদেশে যারা সমালোচনা করছে তাদের বুঝতে হবে মূর্তি আর ভাস্কর্য এক জিনিস নয়। এটা বোঝাতে পারলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।
প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর ঢাকার গেণ্ডারিয়ার ধূপখোলার মাঠে ‘তৌহিদী জনতা ঐক্য পরিষদের’ ব্যানারে এক সমাবেশ থেকে মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করা হয়।
একই দিনে রাজধানীর বিএমএ অডিটোরিয়ামে বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে শানে রিসালাত কনফারেন্সে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও বাংলাদেশ খেলাফত যুব মজলিসের কেন্দ্রীয় সভাপতি মামুনুল হকও প্রকাশ্যে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করেন।
এছাড়া এক মাহফিলে হেফাজতে ইসলামের আমীর জুনাইদ বাবুনগরী হুমকি দেন, যে কোনো দল ভাস্কর্য বসালে তা ‘টেনে হিঁচড়ে ফেলে দেওয়া’ হবে।
হেফাজতের হুমকির মুখে পাল্টা সরকারদলীয় ছাত্রসংগঠন ছাত্রলীগ ও সহযোগী সংগঠন যুবলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন মৌলবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি তুলেছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৪২   নাটোরে বড়াইগ্রামে স্কুল ছাত্রীর লাশ উদ্ধার   ভোলায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ   বরিশালে নবাগত জেলা প্রশাসকের কেন্দ্রীয় কারাগার পরিদর্শন কারাবন্দিদের মাঝে টিভি, সেলাই মেশিনসহ অন্যান্য উপকরণ বিতরণ।   বিএনপির নেতাকর্মীরা জেল-জুলুমের ভয় পায় না কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান চন্দন   কক্সবাজার সদর হাসপাতালে আগুন   বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার,নাটোরে   বুকে ব্যথা নিয়ে সৌরভ গাঙ্গুলী আবারো হাসপাতালে   দেশে প্রথম করোনাভাইরাসের টিকা গ্রহণ করেন নার্স রুনু   রাজশাহীতে পুকুর খননের দায়ে একজনের কারাদণ্ড   সেবা গ্রহণে কেউ যাতে হয়রানির শিকার না হয়: রাজশাহীর এসপি   রাজশাহী বিভাগে ৩১ ও জেলায় ২ জনের করোনা শনাক্ত   রাজশাহীতে আধুনিক সড়কবাতি বসানোর কাজ উদ্বোধন   রাজশাহীতে ৪০০ পিস ইয়াবা সহ দু’জন আটক   রাজশাহী অঞ্চলেও বিজঙ্গীকরণ কার্যক্রম শুরু হবে : র‍্যাব-৫ এর অধিনায়ক   পাথরঘাটা পৌর নির্বাচনে রক্তক্ষয়ী সংঘর্ষ,স্বতন্ত্র প্রার্থী,ওসি,পুলিশ,সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক   বরগুনায় মেয়রপ্রার্থীর পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ   মুজিব শতবর্ষ উপলক্ষে ২৫ বিএনসিসির শীতবস্ত্র বিতরণ।   তেল কম দেয়ায় রাজশাহীতে ৩টি পেট্রোল পাম্পকে মামলা   রাজশাহীতে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক
error: কপি করা থেকে বিরত থাকুন !!