বুধবার ১৩ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১৩ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

পৌরসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত আজ
প্রকাশ: ২৯ নভেম্বর, ২০২০, ১০:৩০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

পৌরসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত আজ

নিউজ ডেস্কঃ
পৌরসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নিতে রবিবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন। কোন ধাপে কোন পৌরসভা এবং কখন ভোট হবে সে-বিষয়ে এই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।
রবিবার বিকাল ৩টায়, প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে আগারগাঁও নির্বাচন ভবনে বসবে এই সভা। চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবালয়ের সিনিয়র সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত থাকবেন। তাদের উপস্থিতিতে বিদেশে বসবাসরত বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সেবার ফি নির্ধারণসহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আগামী ২৮শে ডিসেম্বর দেশব্যাপী পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে। প্রথম ধাপের ২৫ পৌরসভা নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। দ্বিতীয় ধাপে কতটি পৌরসভায় ভোট হবে তা আজ ইসির বৈঠকে সিদ্ধান্ত হবে। বৈঠকে সিদ্ধান্ত হলে আজ এ ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এর মধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভায়। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ। ইসি সিদ্ধান্ত নেবে দ্বিতীয় ধাপে কতটি পৌরসভায় ভোট হবে। তবে ১০ ফেব্রুয়ারির মধ্যে ৫০ পৌরসভার মেয়াদ শেষ হবে, ওইসব পৌরসভায় দ্বিতীয় ধাপে ভোট হতে পারে। স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। ওই সময় এক দিনে ভোট হয় ২৩৪টি পৌরসভায়।

জানা গেছে, পৌরসভার দ্বিতীয় ধাপের নির্বাচন ৩ থেকে ৭ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের জন্য ইসির কাছে আজ নথি উপস্থাপন করবে সচিবালয়। আজ কমিশন বৈঠক থেকে অনুমোদন দিলেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন করতে হলে আজ-কালের মধ্যে এ নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। বর্তমানে প্রায় ২৫০ পৌরসভায় মামলা বা নির্বাচন করতে কোনো জটিলতা নেই। ধাপে ধাপে এসব পৌরসভায় নির্বাচন হবে।

ইসি সূত্র জানিয়েছে, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। এরমধ্যে ৫ পৌরসভায় নির্বাচন ১০ ডিসেম্বর এবং ২৫ পৌরসভায় ভোট হবে ২৮ ডিসেম্বর।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে অস্ত্র, গুলি ও ফেন্সিডিলসহ দু’জন আটক   এসএসপি বরিশাল জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠন   নবাবগঞ্জে দোকানঘরের চাবি হস্তান্তর   উজিরপুরে গুচ্ছগ্রামে ৪১ টি পরিবারের মাঝে কম্বল বিতরন অনুষ্ঠিত।   নবাবগঞ্জে বঙ্গবন্ধু গ্যালারীর উদ্বোধন করলেন শিবলী সাদিক এমপি   কক্সবাজারে ইয়াবা কারবারিকে গ্রেপ্তার   সিএনজি ধাক্কায় নিহত শিশু   নবাবগঞ্জে ২২৬ পরিবার পাবে মাথা গোঁজার ঠাই   রাজশাহীতে মা বাবার উপর অভিমানে চতুর্থ শ্রেণীর ছত্রের আত্মহত্যা   নিজেকে মোশাররফ করিমের ভক্ত বলে দাবি করলেন পশ্চিমবঙ্গের চিত্রশিল্পী সুব্রত   তৃতীয় বিয়ের খবর দিলেন হাবিব   রামেক হাসপাতাল থেকে চিহ্নিত দালাল আটক   হঠাৎ মধ্যরাতে গান ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন নোবেল   গৌরনদীতে ওয়াজ মাহফিল দোয়া অনুষ্ঠিত   নতুন বারিতে উঠছেন সাইফ-কারিনা   নবাবগঞ্জে স্বাস্থ্য কর্মীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ   গৌরনদীর সমাজ সেবক বারেক খলিফা আর নেই   নবাগত জেলা প্রশাসকের গৌরনদীতে মতবিনিময় সভা   নবাবগঞ্জে ৩২ জন শিক্ষার্থী পেলেন বাইসাইকেল   নবাবগঞ্জ ভূমি অফিসে বঙ্গবন্ধু কর্ণারের উদ্বোধন করলেন জেলা প্রশাসক
error: কপি করা থেকে বিরত থাকুন !!