বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

রাজধানীর খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন
প্রকাশ: ২৬ নভেম্বর, ২০২০, ১০:৫৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রাজধানীর খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন

নিউজ ডেস্কঃ জলাবদ্ধতা কাটাতে পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সরিয়ে নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার দুপুরে সচিবালয় এক সভা শেষে এ কথা জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

অল্প বৃষ্টিতেই পানির নিচে চলে যায় রাজধানীর রাজপথ থেকে অলিগলি। বর্ষায় এ দুর্ভোগ নগরবাসীর দৈনন্দিন রুটিন। এ সংকটে ওয়াসার ব্যর্থতার প্রসঙ্গ বারবারই এসেছে আলোচনা। অবশেষে এ নিয়ে সভায় বসে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। পরে সবপক্ষের সঙ্গে আলোচনায় জলাবদ্ধতা নিরসনে ঢাকার সব খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে।

এ প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, এক সময় খালের দায়িত্ব সিটি করপোরেশনের হাতেই ছিল এবং আইনেও তাই আছে। পরবর্তীতে কোনো এক সময় রাষ্ট্রপতির আদেশে সেটি ঢাকা ওয়াসার হাতে দেওয়া হয়। এখন দুই সিটি করপোরেশনের মেয়র খালের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আজ সকলে মিলে আলোচনায় বসে আমরা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের কাছে খালগুলো হস্তান্তরের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দুই মেয়র। খাল পুনরুদ্ধারসহ এর নাব্যতা নিশ্চিত করে দুইপাড়ে সাইকেল লেন, ওয়াকওয়ে ও সবুজ বেষ্টনী করা পরিকল্পনার কথা জানিয়েছেন তারা।

এসময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, আজকে আমরা দীর্ঘ দিনের পুঞ্জিভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্তে উপনীত হয়েছি। প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে ছিল। আমি আশাবাদী, সকলে মিলে ঐক্যবদ্ধভাবে আমাদের কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকের দিনটি ঐতিহাসিক। আমরা দুই সিটির মেয়র চেয়েছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় যেন দেওয়া হয়। আজ সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। আমরা চেষ্টা করবো জনগণকে এই জলাবদ্ধতার দুর্ভোগ থেকে রক্ষা করতে।

দায়িত্ব থেকে অব্যহতি কোনো ব্যর্থতা নয় জানিয়ে ওয়াসার এমডি বলেন, ১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্ত ছিল ওয়াসাকে দিয়ে দেওয়া। আমরা যখন ২০০৯-১০ সালে দায়িত্বে আসার পর ২০১২ সাল থেকে অনেক বার বলেছি এটা যতো তাড়াতাড়ি সম্ভব সিটি করপোরেশনকে হস্তান্তর করা হোক। আজকে সেটার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

সভায় এ কাজে সিটি করপোরেশনের সক্ষমতা যাচাইয়ে মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠন করা হয়েছে ৮ সদস্যের টেকনিক্যাল কমিটি। তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে এক মাসের মধ্যে। এর পরই হস্তান্তর প্রক্রিয়ায় যাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার, পিরোজপুর   মটর সাইকেল দূর্ঘটনায় বৃদ্ধার মৃত্যু   উজিরপুরে কলেজছাত্রীর আত্মহত্যা   আজ বরিশালে ১শ’ ৪২ মন জাটকা ইলিশ জব্দ   বিএনপি ভোটে হেরেছে কারন জনগণের মন জয় করতে পারেনি বলেন, ওবায়দুর কাদের   রাসিক মেয়রের সাথে নির্বাচন কমিশনের নয়া সচিবের সাক্ষাৎ   ভাঙ্গুড়ায় কলেজ ছাত্রীর শ্লীলতাহানির মামলায় সেনাসদস্য আটক   রাজশাহীর চারঘাটে ট্রাক্টরের চাপায় চালক নিহত   ভুল করেছে ডাক্তারের জরিমানা হলো কসাইর   রাজশাহীতে ২০ লাখ টাকার হেরোইন উদ্ধার, আটক ১   রাবিতে খুবির শিক্ষক-শিক্ষার্থী বরখাস্তের প্রতিবাদে মানববন্ধন   রাজশাহীতে দুঃস্থদের মাঝে পুলিশের কম্বল বিতরণ   জরাজীর্ণ ভবনে জণগণের সেবা দিয়ে যাচ্ছেন ভাংগুড়া থানা পুলিশ।   রাজশাহী বিভাগে ২১ ও জেলায় ৫ জনের করোনা শনাক্ত   স্বামীর মৃত্যুর ১৪ বছরেও বিধবাভাতা পায়নি নবাবগঞ্জের মনোয়ারা   রাজশাহীতে পুলিশের অভিযানে আটক ৪২   নাটোরে বড়াইগ্রামে স্কুল ছাত্রীর লাশ উদ্ধার   ভোলায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ   বরিশালে নবাগত জেলা প্রশাসকের কেন্দ্রীয় কারাগার পরিদর্শন কারাবন্দিদের মাঝে টিভি, সেলাই মেশিনসহ অন্যান্য উপকরণ বিতরণ।   বিএনপির নেতাকর্মীরা জেল-জুলুমের ভয় পায় না কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান চন্দন
error: কপি করা থেকে বিরত থাকুন !!