রবিবার ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

শূন্যপদ প্রায় পৌনে ৪ লাখ সরকারি চাকরির।
প্রকাশ: ১৯ নভেম্বর, ২০২০, ৮:২৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

শূন্যপদ প্রায় পৌনে ৪ লাখ সরকারি চাকরির।

শূন্যপদ প্রায় পৌনে ৪ লাখ
সরকারি চাকরির।

নিউজ ডেস্কঃ বর্তমানে দেশের মন্ত্রণালয়, অধিদপ্তরসহ সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন পদ শূন্য ৩ লাখ ৬৯ হাজার ৪৫১টি। এরমধ্যে প্রথম শ্রেণিতে (৯ম গ্রেড ও তদূর্ধ্ব) শূন্য ৫৫ হাজার ৩৮৯টি, দ্বিতীয় শ্রেণিতে (১০ম গ্রেড) শূন্য ৪৯ হাজার ১৪২টি, তৃতীয় শ্রেণিতে (১১ থেকে ১৬তম গ্রেড) শূন্য ১ লাখ ৭৭ হাজার ৭৭৯টি ও চতুর্থ শ্রেণিতে (শূন্য ১৭ থেকে ২০তম গ্রেড) ৮৭ হাজার ১৪১টি পদ শূন্য রয়েছে।

আজ বৃহস্পতিবার (১৯ নবেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে ঢাকা-২০ আসনে সরকারি দলের সংসদ বেনজীর আহমেদের লিখিত প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানান। অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, সরকারী অফিসে শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। শূন্যপদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ৩৮তম বিসিএসের মাধ্যমে ২২০৪ জন কর্মকর্তার নিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। পুলিশ ভেরিফিকেশনের কাজ চলমান। ৩৯তম বিসিএসের মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসা ও রাষ্ট্রের জরুরি প্রয়োজনে নবসৃষ্ট সহকারী সার্জনের স্থায়ী ক্যাডার পদে ২ হাজার জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। ৪০তম বিসিএসের মাধ্যমে ১৯০৩ জন জনবল নিয়োগ করা হবে। যার লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে। ৪১তম বিসিএসের মাধ্যমে ২১৬৬ জন জনবল নিয়োগ করা হবে।

এছাড়াও ৪২তম (বিশেষ) বিসিএসের মাধ্যমে ২০০০ জন চিকিৎসক নিয়োগ করা হবে। সরকারী অফিসে শূন্যপদে জনবল নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন বিভাগ এবং এর অধীন সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০-১২ গ্রেডের (পূর্বতন ২য় শ্রেণি) শূন্যপদে জনবল নিয়োগ করা হয়। ভ ১৩-২০ গ্রেডের (পূর্বতন ৩য় ও ৪র্থ শ্রেণি) পদে নিজ নিজ মন্ত্রণালয়/বিভিাগ/দপ্তর/সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা জনবল নিয়োগ করে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সব মন্ত্রণালয়/বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃজনে সম্মতি ও শূন্যপদে নিয়োগে ছাড়পত্র দেওয়া হয়। পরবর্তীকালে মন্ত্রণালয়/বিভাগ নিজ নিজ নিয়োগ বিধি অনুযায়ী উক্ত সৃজিত পদে জনবল নিয়োগের প্রয়োজনীয় কার্যক্রম নেয়। আদালতে মামলা থাকায় নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্যপদ পূরণ করা যায় না।




সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  আবারও সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে ভিড় করেছে প্রবাসীরা   বাউফলে বিদ্রোহী প্রার্থীর নেতৃত্ব নৌকার সমর্থকদের উপর হামলা, আহত ১০   বরিশাল নগরীর সড়কে- বিসিসি’র জীবাণুনাশক স্প্রে   বাউফলে মারামারিকে কেন্দ্র করে ৯ আসামী গ্রেফতার!   লুয়াক নামক প্রানীর মল দ্বারা তৈরি হয় পৃথিবীর সবচেয়ে দামী কফি   আরও এক সপ্তাহ বাড়তে পারে লকডাউন   আগামীকাল চালু হচ্ছে ডিএনসিসি করোনা হাসপাতাল   গ্রাহকের অজান্তে টাকা কেটে নেওয়া বন্ধে মাঠে নেমেছে বিটিআরসি   রাজশাহীতে ভুয়া ডিবি পুলিশ চক্রের ১ সদস্য আটক, মাইক্রো জব্দ   বঙ্গবন্ধু কল্যাণ পরিষদের যুগ্ন সাধারন সম্পাদক সোহেল চৌধুরী করোনার টিকার দ্বিতীয় ডোজ নিলেন   ১২০০ টাকার জন্য শ্রমিককে হত্যা   ৪র্থ দিনেও রাজশাহীতে লকডাউন, পাড়া-মহল্লায় ঘুরছে মানুষ!   উজিরপুরে হারতা পুলিশ ক্যাম্প ক্লোজ, চরম দূর্চিন্তায় সাধারণ জনগন,বহাল রাখার দাবিতে বিক্ষোভ।   সিলিন্ডার গ্যাসের দাম পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে সিপিবি   বাংলাদেশকে ৬০ লাখ ডোজ টিকা দিতে চায় সিনোফার্ম   অসহায় ও দুস্থদের পাশে মানবতার সেবায় নিয়োজিত ছাত্রলীগ নেতা আকাশ   বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ‘মিষ্টি মেয়ে’ কবরী   করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১০১, নতুন আক্রান্ত ৩,৪৭৩   রাজশাহী বিভাগে আরো ১৫০ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২   বরিশালে ত্রাণ ও রেশন’র দাবিতে শ্রমিকদের ব্যতিক্রমী রিক্সা মিছিল
error: কপি করা থেকে বিরত থাকুন !!