শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

একেবারে আলু শূন্য হয়ে পড়েছে গৌরনদী ও আগৈলঝাড়ার হাট-বাজারগুলো
প্রকাশ: ২৬ অক্টোবর, ২০২০, ১১:৩১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

একেবারে আলু শূন্য হয়ে পড়েছে গৌরনদী ও আগৈলঝাড়ার হাট-বাজারগুলো

মোঃকাওছার হোসেন
গৌরনদী প্রতিনিধি
একে বারে আলু শূন্য হয়ে পড়েছে বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া হাট বাজারগুলোতে। একদিকে আলুর চড়া দাম, অন্যদিকে সরকারের বেধে দেওয়া মূল্য নিয়ে দোটানায় পড়েছেন ব্যবসায়ীরা। ফলে স্থানীয় আড়ৎ, বাজার ও খুচরা বিক্রির দোকানে আলু পাওয়া যাচ্ছে না। ব্যবসায়ীদের অভিযোগ, আলু পাইকারি যে দামে কেনা হচ্ছে, সেই দামে ক্রেতারা কিনতে চায় না। অন্যদিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেল-জরিমানার ভয়ও রয়েছে তাদের মধ্যে। ক্রেতারা বলছেন, বাজারে বেশি দামেও মিলছে না আলু। ব্যবসায়ী ও ক্রেতারা এ ব্যাপারে সরকারের সহযোগীতা কামনা করেছেন।
টরকী বন্দরের তুহীন বানিজ্যালয় এর মালিক মোঃ রিপন হাওলাদার জানান, দক্ষিণাঞ্চেলের মধ্যে সর্ববৃহৎ ব্যবসায়ী বন্দর টরকী, মাহিলাড়া, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বাজারে ২০ থেকে ২৫টি আড়তে এ সময়ে আলুতে সয়লাব থাকতো। মুন্সিগঞ্জ ও উত্তরাঞ্চল থেকে পাইকাররা এখানে আলু নিয়ে আসে। অনেক সময় রংপুর, দিনাজপুরসহ উত্তর অঞ্চল থেকেও আলু আনা হয় গৌরনদী, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বন্দরে। এসব আড়ত থেকে পার্শ্ববর্তী বিভিন্ন হাট-বাজার ও দোকানে পাইকারি বিক্রি করা হয়। কিন্তু গত ৮ থেকে ১০দিন যাবত কোন মোকাম থেকে আলু আসছে না। ব্যবসায়ীরাও আলু আনতে আগ্রহী নয়।
মাহিলাড়া বাজারের আড়তদার বারেক সরদার জানান, সরকার ৩০ টাকা খুচরা বাজারে বিক্রির নির্দেশ দেওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাজারে আলু না থাকায় দিশেহারা হয়ে পড়েছেন সাধারন ক্রেতারা। আলুর বর্তমান পাইকারি বাজার দর হচ্ছে ৩৬-৩৮ টাকা। মোকাম থেকে  গৌরনদী ও আগৈলঝাড়া আনার খরচের পরে স্থানীয়ভাবে পাইকারি বিক্রি করতে হয় ৪০ টাকা। বাজার খুচরা মূল্য এরকটু বেশি হবে। ৪২-৪৫ টাকা কেজি দাম শুনে ক্রেতাদের মুখ মলিন হয়ে যায়। অনেকে আবার সরকারের নির্ধারিত মূল্য স্বরণ করিয়ে দেয়।
আগৈলঝাড়া বাজারের আড়তদার সোহরাব হোসেন মোল্লা বলেন, ভ্রাম্যমাণ আদালত বাজার মনিটরিং করছেন। ফলে বাজারে আলু উঠালে বিপাকে পড়ার আশংকা করছি।
শিকারপুর বন্দরের আড়তদার জয়নাল আবেদীন বলেন, আমাদের আড়তে গত ১০ থেকে ১২ দিন যাবত আলু শূন্য। আড়ত ভাড়া ও কর্মচারী বেতন এবং আমাদের সংসার কি ভাবে চলবে।
টরকী বন্দরের আগত আলু ক্রেতা জালাল তালুকদার বাজারে আলু না পেয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সবজি বাজারের মূল্য উর্ধগতি। আলু তরকারি দিয়ে ছেলেপান নিয়ে ভাত খাব তাও কোন টাকার বিনিময়ে আলু পাচ্ছিনা।
টরকী বন্দর, মাহিলাড়া, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বাজারে আড়তদাররা অসহায় হয়ে সোমবার সকালে বাংলাদেশ আওয়ামীলীগ গৌরনদী উপজেলা শাখার সভাপতি এইচএম জয়নাল আবেদীন ও টরকী বন্দর বনিক সমিতির সভাপতি ও জেলা পরিষদের সদস্য রাজু আহম্মেদ হারুনের সাথে আলু সংকটের ব্যাপারে মতবিনিময় সভা করেন। এ সময় নেতৃবৃন্দ প্রশাসনের সাথে কথা বলে বাজারে আলু উঠানোর ব্যবস্থা করবেন বলে আশ্বাস দেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহী বিভাগে করোনায় ১ জনের মৃত্যু, জেলায় শনাক্ত ৭   রাজশাহীতে দিনভর দেখা মেলেনি সূর্যের, বাড়ছে শীত   রাজশাহীর শাহমখদুম মেডিকেল কলেজ কর্তৃপক্ষের মারধরে ১০ জন ছাত্রছাত্রী আহত   জয়পুরহাটে জেলা আ.লীগের সম্মেলন সফল করতে বিশেষ বর্ধিত সভা   বেতাগীতে ব্যস্ত সময় পাড় করছে লেপ-তোষকের দোকানে কারিগররা   কলাপাড়ায় কার্পেটিং রাস্তা এখন মরন ফাঁদ, ৫০ ফিটে ৩ টি বাঁক   দুমকিতে বিদেশী মদসহ যুবক আটক   রাঙ্গাবালীতে নারী দোকানিদের ‘বউবাজার’   মেট্রোরেলে যাত্রী পরিবহনে জানুয়ারিতেই আসছে ৫ সেট ট্রেন   পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর প্রস্তুতি চলছে   ফ্রিল্যান্সারও এক ধরনের চাকরি, এটা হচ্ছে নিজেই নিজের বস | প্রধানমন্ত্রী   রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক আলী যাকেরের মৃত্যুতে।   সুনামগঞ্জের দিরাইয়ে বইছে নির্বাচনের হাওয়া   ভাংগুড়া পৌরসভার ১নং ওয়ার্ডের চলমান ৫ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত।   রাজধানীর খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন   চরমোনাই ঐতিহ্যবাহী মাহফিল শুরু আগামীকাল   কলাপাড়ায় পানিতে ডুবে ৩ বছরের শিশুর মৃত্যু।   রাজশাহীতে ৯ জন মাদকসেবী গ্রেফতার   উজিরপুরে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ।   সাংবাদিক হুমায়ুন সাদেক চৌধুরি করণা ক্রমণে প্রাণ হারালেন
error: কপি করা থেকে বিরত থাকুন !!