বুধবার ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

একেবারে আলু শূন্য হয়ে পড়েছে গৌরনদী ও আগৈলঝাড়ার হাট-বাজারগুলো
প্রকাশ: ২৬ অক্টোবর, ২০২০, ১১:৩১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

একেবারে আলু শূন্য হয়ে পড়েছে গৌরনদী ও আগৈলঝাড়ার হাট-বাজারগুলো

মোঃকাওছার হোসেন
গৌরনদী প্রতিনিধি
একে বারে আলু শূন্য হয়ে পড়েছে বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া হাট বাজারগুলোতে। একদিকে আলুর চড়া দাম, অন্যদিকে সরকারের বেধে দেওয়া মূল্য নিয়ে দোটানায় পড়েছেন ব্যবসায়ীরা। ফলে স্থানীয় আড়ৎ, বাজার ও খুচরা বিক্রির দোকানে আলু পাওয়া যাচ্ছে না। ব্যবসায়ীদের অভিযোগ, আলু পাইকারি যে দামে কেনা হচ্ছে, সেই দামে ক্রেতারা কিনতে চায় না। অন্যদিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেল-জরিমানার ভয়ও রয়েছে তাদের মধ্যে। ক্রেতারা বলছেন, বাজারে বেশি দামেও মিলছে না আলু। ব্যবসায়ী ও ক্রেতারা এ ব্যাপারে সরকারের সহযোগীতা কামনা করেছেন।
টরকী বন্দরের তুহীন বানিজ্যালয় এর মালিক মোঃ রিপন হাওলাদার জানান, দক্ষিণাঞ্চেলের মধ্যে সর্ববৃহৎ ব্যবসায়ী বন্দর টরকী, মাহিলাড়া, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বাজারে ২০ থেকে ২৫টি আড়তে এ সময়ে আলুতে সয়লাব থাকতো। মুন্সিগঞ্জ ও উত্তরাঞ্চল থেকে পাইকাররা এখানে আলু নিয়ে আসে। অনেক সময় রংপুর, দিনাজপুরসহ উত্তর অঞ্চল থেকেও আলু আনা হয় গৌরনদী, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বন্দরে। এসব আড়ত থেকে পার্শ্ববর্তী বিভিন্ন হাট-বাজার ও দোকানে পাইকারি বিক্রি করা হয়। কিন্তু গত ৮ থেকে ১০দিন যাবত কোন মোকাম থেকে আলু আসছে না। ব্যবসায়ীরাও আলু আনতে আগ্রহী নয়।
মাহিলাড়া বাজারের আড়তদার বারেক সরদার জানান, সরকার ৩০ টাকা খুচরা বাজারে বিক্রির নির্দেশ দেওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাজারে আলু না থাকায় দিশেহারা হয়ে পড়েছেন সাধারন ক্রেতারা। আলুর বর্তমান পাইকারি বাজার দর হচ্ছে ৩৬-৩৮ টাকা। মোকাম থেকে  গৌরনদী ও আগৈলঝাড়া আনার খরচের পরে স্থানীয়ভাবে পাইকারি বিক্রি করতে হয় ৪০ টাকা। বাজার খুচরা মূল্য এরকটু বেশি হবে। ৪২-৪৫ টাকা কেজি দাম শুনে ক্রেতাদের মুখ মলিন হয়ে যায়। অনেকে আবার সরকারের নির্ধারিত মূল্য স্বরণ করিয়ে দেয়।
আগৈলঝাড়া বাজারের আড়তদার সোহরাব হোসেন মোল্লা বলেন, ভ্রাম্যমাণ আদালত বাজার মনিটরিং করছেন। ফলে বাজারে আলু উঠালে বিপাকে পড়ার আশংকা করছি।
শিকারপুর বন্দরের আড়তদার জয়নাল আবেদীন বলেন, আমাদের আড়তে গত ১০ থেকে ১২ দিন যাবত আলু শূন্য। আড়ত ভাড়া ও কর্মচারী বেতন এবং আমাদের সংসার কি ভাবে চলবে।
টরকী বন্দরের আগত আলু ক্রেতা জালাল তালুকদার বাজারে আলু না পেয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সবজি বাজারের মূল্য উর্ধগতি। আলু তরকারি দিয়ে ছেলেপান নিয়ে ভাত খাব তাও কোন টাকার বিনিময়ে আলু পাচ্ছিনা।
টরকী বন্দর, মাহিলাড়া, আগৈলঝাড়া ও উজিরপুরের শিকারপুর বাজারে আড়তদাররা অসহায় হয়ে সোমবার সকালে বাংলাদেশ আওয়ামীলীগ গৌরনদী উপজেলা শাখার সভাপতি এইচএম জয়নাল আবেদীন ও টরকী বন্দর বনিক সমিতির সভাপতি ও জেলা পরিষদের সদস্য রাজু আহম্মেদ হারুনের সাথে আলু সংকটের ব্যাপারে মতবিনিময় সভা করেন। এ সময় নেতৃবৃন্দ প্রশাসনের সাথে কথা বলে বাজারে আলু উঠানোর ব্যবস্থা করবেন বলে আশ্বাস দেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে ৮ জন আটক, মাদক উদ্ধার   ভারতে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার মেয়র বাবুর মৃত্যু   বরিশালে মেয়র সাদিকের সহযোগীতায় ছিন্নমূলদের খাওয়ালো সাংবাদিকরা   মিস ইউনিভার্সে অংশ নিতে পারছেন না মিথিলা   ভোলায় স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে যুবক আটক   করোনায় আক্রান্ত চিত্রনায়ক আলমগীর   ভোলায় ইফতার নিয়ে শ্রমজীবী মানুষের পাশে ছাত্রলীগ   ভোলায় দোকান খোলার দাবিতে ক্ষুদ্র ব্যবসায়ীদের মানববন্ধন   মানসিক ভারসাম্যহীন ছেলের ছোড়া এসিডে দগ্ধ মা, রেহাই পাননি ভাই-বোনও   ১২ জুন অনুষ্ঠিত হবে চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা   দিন দিন বাড়ছে ‘পুরুষ নির্যাতন’ হেল্পলাইনে ফোনের সংখ্যা   বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন ‘স্পুটনিক’ উৎপাদনের প্রস্তাব দিলো রাশিয়া   হেফাজত নেতা কোরবান আলীকে গ্রেফতার   বেতাগীতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ হাজার ডায়রিয়ার স্যালাইন হস্তান্তর   বেতাগীত লকডাউন ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ব্যবসায়ীদর নগদ অর্থ প্রদান   রাজশাহীতে রমজানেও আখের রস বিক্রি মন্দা!   রাজশাহীতে ইফতারি আয়োজনে ফিরনির চাহিদা বেড়েছে   কড়াকড়ির মধ্যেই রাজশাহীতে শেষ হলো দ্বিতীয় দফার লকডাউন   ফকিরহাটে দুই ট্রাকের সংঘর্ষে ট্রাক চালক নিহত : আহত দুইজন   প্রতারণার মামলায় মডেল রোমানা স্বর্ণা রিমান্ডে
error: কপি করা থেকে বিরত থাকুন !!