মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আজ থেকে সারা দেশে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট
প্রকাশ: ২০ অক্টোবর, ২০২০, ১:২৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আজ থেকে সারা দেশে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট

সারা দেশের নৌপথে চাঁদাবাজি বন্ধ, নৌ-শ্রমিকদের খাদ্যভাতা প্রদানসহ ১১ দফা দাবিতে আজ মধ্যরাত থেকে ধর্মঘটে যাচ্ছেন নৌযান শ্রমিকরা। ঘো‌ষিত কর্মসূচির অংশ হিসেবে আজ সোমবার (১৯ অক্টোবর) দিবাগত রাত ১২টা ১ সি‌নিটে শুরু হচ্ছে এ ধর্মঘট।

গত শনিবার (১৭ অক্টোবর) মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এ ঘোষণা দেয়। মানববন্ধনে বক্তারা বলেন, করোনা মহামারির মধ্যে নৌযান শ্রমিকরা কাজ করেছেন। অথচ চার মাস পেরোলেও তাঁদের প্রতিশ্রুত খাদ্যভাতা দেওয়া হয়নি। এমনকি সরকার বা মালিকের পক্ষ থেকে একটি ধন্যবাদও জোটেনি।

‌১১ দফা দাবি না মানা হলে ১৯ অক্টোবর দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে ভারতগামী নৌযানসহ সব ধরনের পণ্যবাহী, বালুবাহী, তেলবাহী নৌযানে লাগাতার কর্মবিরতি পালন করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন নৌযান শ্রমিকরা।

নৌযান শ্রমিকদের অন্যতম দাবিগুলো হলো, ভারতগামী নৌযানে শ্রমিকদের ল্যান্ডিং পাসের ব্যবস্থা করা, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড গঠন করা, মৃত্যুকালীন ভাতা ১০ লাখ টাকা নির্ধারণ ও নৌযান শ্রমিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা বন্ধ করা।

নৌযান শ্রমিকরা বলছেন, মার্চে দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে মালিকপক্ষ প্রতিশ্রুতি দিয়ে আসছে খাদ্যভাতা দেওয়ার। অথচ কোনো নৌযান শ্রমিক কোনো রকমের খাদ্যভাতা পাননি। শ্রমিকদের নিয়োগপত্র হয়নি, কল্যাণ ফান্ড নেই। শুধু প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু প্রতিশ্রুতি কার্যকর বা বাস্তবায়ন হয় না।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া মুঠোফোনে বলেন, এই ১১ দফা দাবি ২০১৮ সালে প্রথমে তোলা হয়। এরপর নৌযানশ্রমিকরা গত বছর তিনবার এই দাবিতে কর্মবিরতি পালন করেছেন। প্রতিবারই সরকার ও মালিকপক্ষ প্রতিশ্রুতি ভঙ্গ করেছে। শ্রমিকরা বারবার আন্দোলনে নেমেছে; কিন্তু তাঁদের ভাগ্যে প্রতিশ্রুতি ছাড়া কিছুই জোটেনি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

পুরোন সংবাদ খুজুন
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  বিষকৃয়ায় ১দিনে ১০টি গরুর মৃত্যু গৌরনদীর গেরাকুল  গ্রামে।   বরিশালে মহিলা দলের উদ্যোগে দোয়া মোনাজাত।   উজিরপুরের হারতা বানারীপাড়া সড়কে ভিত্তি প্রস্তর স্থাপন করেন এম পি শাহে আলম।   বাউফলে ছত্রকান্দা গ্রামের বৈরাগী বাড়ির খাল থেকে রহস্যময় মালিক বিহীন একটি মটর বাইক পুলিশ উদ্ধার করেন।   আম্ফানে’ ক্ষতিগ্রস্ত সকল পরিবারা ঘর পাবে জানুয়ারিতে   সাবিনা হত্যায় অভিযুক্তের স্ত্রী গ্রেফতারঃ হত্যাকান্ডের স্হান চিহ্নিত হত্যায় ব্যবহৃত হ্যামার-রশি উদ্ধার।   উজিরপুরে রাজাপুর গ্রামে নব নির্মিত রাস্তার ফাটল পর্যবেক্ষণে পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষ।   আত্রাইয়ে নো মাস্ক নো সার্ভিস বাস্তবায়নে অভিযান   ফকিরহাটে প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন এর দ্বি-বার্ষিক কমিটি গঠন   হিলিতে সাংবাদিকদের মাঝে বিএমএসএফ’র স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ   কলাপাড়ায় ২য় দফায় কৃষক সমাবেশ অনুষ্ঠিত।   নওগাঁর আত্রাইয়ে রবিশস্য চাষে কৃষকদের ব্যস্ত সময়   জয়পুরহাটে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মতবিনিময় সভা   তানোরে শুটারগান ও গুলিসহ অস্ত্র ব্যবসায়ী আটক   লালপুরে আব্দুলপুর সরকারি কলেজের ৬ তলা একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন   রাজশাহী বিভাগে করোনায় ২ জনের মৃত্যু, জেলায় শনাক্ত দ্বিগুণ   মুজিববর্ষের গাছের চারা সংবাদ প্রকাশের পরে অবশেষে বিতরণ ৷   নবাবগঞ্জে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ   উজিরপুরে “পৌর মেয়র” পদে নৌকার মনোনয়ন প্রত্যাশী মোঃ হেমায়েত উদ্দিন।    খানাখন্দে ভরা বরিশালের লাকুটিয়া সড়ক, উদাসীন কতৃপক্ষ
error: কপি করা থেকে বিরত থাকুন !!