শুক্রবার ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

খুলনায় বিশ্ব খাদ্য দিবসে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের দাবি।
প্রকাশ: ১৭ অক্টোবর, ২০২০, ৩:০৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

খুলনায় বিশ্ব খাদ্য দিবসে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের দাবি।

 

স্টাফ রিপোর্টার অলি আহমেদ

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা এবং খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে নানান কর্মসূচি পালন করেছে ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), বাংলাদেশ।খুলনা যুব উন্নয়ন অধিদপ্তরের অডিটরিয়ামে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল মানববন্ধন, আলোচনাসভা।

 

কর্মসূচিতে বক্তারা বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে খাদ্যকে জীবন ধারণের মৌলিক চাহিদা হিসাবে চিহ্নিত করা হলেও ২০১৯ সালেরবিশ্ব খাদ্য নিরাপত্তা সূচকে ১১৩টি দেশের মধ্যে বাংলাদেশ ৮৩তম অবস্থানে রয়েছে। অন্যদিকে গবেষকরা বলছে, করোনা মহামারী লকডাউন সময়ে দেশের প্রায় ৯৮.৩ শতাংশ দরিদ্র মানুষের জীবন যাত্রা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ৮৭ শতাংশ দরিদ্র মানুষ পর্যাপ্ত ও পুষ্টিকর খাদ্য সঙ্কটে ভুগেছে।এছাড়া বাংলাদেশ পরিসংখ্যান বলছে, দেশের পরিবারগুলোর আয় ২০.২৪ শতাংশ কমেছে। তাই দেশের সকল মানুষের জীবিকা, সংস্কৃতি ভেদে নিরাপদ ও পুষ্টিকরখাদ্য নিশ্চিত করার জন্য এখনই জাতিসংঘ কৃষি ও খাদ্য সংস্থার ভলেন্টারি গাইডলাইনের আলোকে দেশে খাদ্য অধিকার আইন প্রণয়ন করা জরুরি। এই আইন প্রণীত হলে সকল মানুষের খাদ্য ক্রয়ের জন্য আয়, খাদ্যের যোগান এবং সংস্কৃতি ভেদে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের আইনী বাধ্যবাধকতা তৈরি হবে। মাননীয় প্রধানমন্ত্রী ২০২৬ সালে খাদ্য অধিকার বিষয়ক আইন প্রণয়নের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করলে ও সংশ্লিষ্ট মন্ত্রনালয় গুলো থেকে এখন পর্যন্ত কোন দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হয়নি। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আজকের এই কর্মসূচির মাধ্যমে আমরা এই আইন অবিলম্বে প্রণয়নের দাবি জানাচ্ছি।’

 

ধ্রুবতারা ইয়ুথ ডভেলেপমন্টে ফাউন্ডশেন খুলনা বিভাগীয় সভাপতি রাজু আহমদে সভাপতিত্বে এই কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর আমেনা হালমি ববে। সমাবেশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন:এ্যাড.এম এম সাজ্জাদ আলী। বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয়নের উপপরিচালক মো:জাকারিয়া জামিল,এ্যাড.আব্দুল মজিদ,প্রকাশক,সংযোগ বাংলাদেশ।

সার্বিক সঞ্চালনায় করেন ধ্রুবতারা ইয়ুথ ডভেলেপমন্টে ফাউন্ডশেন বিভাগীয় সাধারন সম্পাদক এস এম পারভেজ।

আয়োজিত কর্মসূচিতে খানি সদস্য, নারী কৃষকদের প্রতিনিধি, উন্নয়নকর্মী, সাংবাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তারা আরো বলেন, আমাদের দেশে পুষ্টি অধিকারের লিঙ্গ ভিত্তিক বিবেচনায় নারী ও শিশুরা সবচেয়ে বেশি পিছিয়ে আছে। বাংলাদেশের ৬০ শতাংশ নারীই কোননা কোন অপুষ্টি জনিত জটিলতায় ভুগছেন। ১৯৯৭ সালে দেশের ৬০ শতাংশ শিশু খর্বাকৃতির ছিল, ২০১৮ সালে তা নেমে আসে ৩১ শতাংশে। তারপরও বৈশ্বিক প্রেক্ষাপটে খর্বাকৃতির শিশু জন্মেরহার এখনও বাংলাদেশে বেশি। এর মূল কারণ শিশুরা মায়ের জন্য পুষ্টিকর খাবার নিশ্চিত করা সম্ভব হচ্ছেনা।তাই সকল মানুষের খাদ্য এবং পুষ্টি নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়ন করতে হবে।

অন্যান্যের মধ্যে মতামত দেন ধ্রুবতারা খুলনা জেলা শাখার সভাপতি সানজিদা ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ জিহাদ, বাগেরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক জামিল হাসান, নবীন সমাস কল্যাণ সংস্থার সভাপতি প্রান্ত, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রকাশক: সৈয়দ এমরান আলী রিপন

সম্পাদক: রোমান চৌধুরী

মোবাইলঃ ০১৭১১৯৫৭২৬৩ / 09639298200

অফিস : সৈয়দ মহল, জানুকি সিং রোড,কাউনিয়া,বরিশাল

ই-মেইলঃ barisalpress247@gmail.com

Design & Developed by
  রাজশাহীতে করোনায় ১ জনের মৃত্যু, বিভাগে ১৯ জন শনাক্ত   পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেলের পাঁচ বছরের সাফল্য ও ব্যর্থতার আলোচনা সভা অনুষ্টিত   উজিরপুরে চেয়ারম্যান ইউসুফ হাওলাদারের আশু রোগ মুক্তি কামনায় দোয়া   দূর্ঘটনা কবলিত ব্যবসায়ীর খোয়া যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করে ফেরত দিলেন গৌরনদী হাইওয়ে থানার ওসি   রাঙ্গাবালীর আগুনমুখায় ফেরিসেবার দাবি   মেহেন্দিগঞ্জে অটো চাঁপায় এক শিশুর মর্মান্তিক মৃত্যু।   হযরত মুহাম্মদ (সা:) এর শিক্ষা সমগ্র মানব জাতির জন্য অনুসরণীয় | রাষ্ট্রপতি   স্বাধীনতা দিবস পুরস্কার-২০২০ প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা   গোদাগাড়ীতে মিনি ট্রাকের ধাক্কায় মা-ছেলে নিহত   জয়পুরহাটে শিশু ধর্ষণের ঘটনায় ধর্ষক গ্রেপ্তার   ঈদে মিলাদুন্নবী (সাঃ) ও জাকের পার্টির ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি   উজিরপুরে চেয়ারম্যান ইউসুফ হাওলাদারের আশু রোগ মুক্তি কামনায় দোয়া।   বরিশালে এসিল্যান্ডের হস্তক্ষেপে সরকারি খালের উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান   শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত |   রাজশাহীতে জাহানারা জামান স্মৃতি ৩য় বিভাগ ফুটবল লীগ উদ্বোধন   মিন্নিকে কাশিমপুর কারাগারে হস্তান্তর   দৈনিক আলোকিত পত্রিকার শুভ উদ্বোধন উপলক্ষে নওগাঁয় ফুলেল শুভেচ্ছা!   হিলিতে ছিনতাইকারীর ছুরিরাঘাতে গরু ব্যাবসায়ী নিহত   বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র তৈরি ও প্রচারের প্রতিবাদে রাজিবপুরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত   পার্বতীপুরে কোরআন শরীফ অবমাননা করায় কলেজ ছাত্রী গ্রেপ্তার